গঙ্গার তলার যাত্রা হবে আরও সুন্দর! যাত্রী সুবিধার্থে যুগান্তকারী পদক্ষেপ কলকাতা মেট্রোর

Published on:

kolkata-metro

যাত্রী সংখ্যা নিয়ে একের পর এক রেকর্ড গড়েই চলেছে কলকাতা মেট্রো। বিশেষ করে ইস্ট ওয়েস্ট মেট্রো রুটে প্রত্যেকদিন উপচে পড়া ভিড় চোখে পড়ার মতো। একদিকে যেমন মেট্রো রেকগুলিতে ভিড় বাড়ছে ঠিক তেমনই মেট্রো স্টেশনগুলিতেও মানুষের ভিড় বাড়ছে। এহেন অবস্থায় এবার বড় পদক্ষেপ নিল কলকাতা মেট্রো। এদিকে কলকাতা মেট্রোর এক সিদ্ধান্তের ফলে উপকৃত হবেন নিত্য মেট্রোরেল যাত্রীরা।

কলকাতায় ইস্ট-ওয়েস্ট মেট্রোর সংযোজন রুট অর্থাৎ শিয়ালদহ থেকে সল্টলেক সেক্টর ফাইভ, অন্যদিকে হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড অবধি গঙ্গার নীচে দিয়ে মেট্রো পরিষেবা শুরু হয়েছে। কিন্তু ভিড় প্রত্যেকদিন রেকর্ড গড়ছে। অনেকেই দাবি তুলছেন যে মেট্রোর রেক বাড়িয়ে দিল খুব ভালো হয়, শুধুমাত্র তাই নয়, মেট্রো আসার সময়সীমাটাও যেন আরও কমিয়ে আনা হোক, এই দাবিতে সরব হয়েছেন অনেকে। এহেন অবস্থায় এবার বড় খবর জানা গেল।

বাড়বে মেট্রোর রেক

কলকাতা মেট্রো রেল কর্পোরেশন ইস্ট-ওয়েস্ট রুটে মেট্রোর রেক সংখ্যা আরও বাড়িয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এর জন্য বিইএমএল থেকে কথাবার্তাও চলছে বলে খবর। যদি অতিরিক্ত রেক আসে তাহলে  দৈনিক সাড়ে সাত লক্ষ যাত্রী বসার ব্যবস্থা হবে। জানা গিয়েছে, বর্তমান সময়ে এই ইস্ট ওয়েস্ট মেট্রো রুটে বর্তমানে ১৪ টি রেক রয়েছে। তবে যাত্রীদের ভিড় সামাল দিতে আরও সাতটি রেক আনার কথা ভাবছে মেট্রোরেল কর্তৃপক্ষ। এই বিষয়ে কথাবার্তা অবধি চলছে মেট্রো ও রাষ্ট্রায়ত্ত সংস্থা ভারত আর্থ মুভার্স লিমিটেডের মধ্যে।

আরও পড়ুনঃ নেই দিল্লিতেও, এবার কলকাতা মেট্রোয় যুক্ত হল বিরাট জিনিস! চরম খুশি যাত্রীরাও

যদিও প্রাথমিকভাবে চারটি মেট্রো রেক আসবে বলে জানা গিয়েছে। ইস্ট-ওয়েস্ট মেট্রো করিডরের সমগ্র অংশে পরিষেবা চালু হয়ে গেলে আরো যাত্রী সংখ্যা বাড়বে বলে আশঙ্কা। এহেন অবস্থায় ৪ বা সাত যাইহোক, তখন ব্রেকের আরো প্রয়োজন পড়বে। শোনা যাচ্ছে, শিয়ালদহ থেকে এসপ্ল্যানেড পর্যন্ত ২.৫ কিলোমিটার অংশে বাণিজ্যিক পরিষেবা শুরু হওয়ার কথা রয়েছে আগামী অক্টোবর মাসে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X