কলকাতা নয়, এবার ঝাড়গ্রামে হাইকোর্ট? বিচারপতি শিবজ্ঞানমের হাতে উদ্বোধন আদালতের

Published on:

T. S. Sivagnanam jhargram court

ইন্ডিয়া হুড ডেস্কঃ এ যেন এক টুকরো কলকাতা হাইকোর্ট! ঝাড়গ্রাম জেলার আদালত দেখে রীতিমতো চমকে গেলেন সকলে। সকলে মুখে একটাই কথা, এ যেন কলকাতা হাইকোর্টের একটা অন্যতম টুকরো। আসলে দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে একদম কলকাতা হাইকোর্টের আদলে আদালত পেল জঙ্গলমহল হিসেবে খ্যাত ঝাড়গ্রাম জেলা। হ্যাঁ ঠিকই শুনেছেন। অবশেষে এর উদ্বোধনও হয়ে গেল কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানমের হাত ধরে।

কলকাতা হাইকোর্টের আদলে আদালত ঝাড়গ্রামে

ঝাড়গ্রামে যে জেলা আদালতটি তৈরি হয়েছে সেটিকে দেখতে অনেকটাই কলকাতা হাইকোর্টের মতো। অনেকেই আসল আর নকলের মধ্যে তফাৎ করার আগে দশবার ভাববেন বৈকি। সম্প্রতি ঝাড়গ্রাম মডেল আদালত ভবনের আনুষ্ঠানিক উদ্বোধন হয়ে গেল। এটি একটি ছয় তলা ভবন, যার প্রত্যেকটিতে রয়েছে এসি। আদালত ভবনটিতে রয়েছে জেলা বিচারকের এজলাস সহ ৮টি এজলাস। এদিন থেকেই নতুন আদালত ভবনে দেওয়ানি ও ফৌজদারি সব কটি এজলাস উঠে এল। নতুন আদালত প্রাঙ্গণে উদ্বোধনী অনুষ্ঠানে জায়ান্ট স্ক্রিনে কলকাতা হাইকোর্ট থেকে ভার্চুয়ালি আদালত ভবনের উদ্বোধন করেন কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানম। এই অনুষ্ঠানে রীতিমতো চাঁদের হাট বসেছিল।

এতে ভার্চুয়ালি যোগ দেন ঝাড়গ্রাম জেলার দায়িত্বপ্রাপ্ত কলকাতা হাইকোর্টের জোনাল বিচারপতি অনিরুদ্ধ রায়, জেলা বিচারক কল্লোল চট্টোপাধ্যায় ও আইনমন্ত্রী মলয় ঘটক। এছাড়া অতিথিদের মধ্যে ছিলেন জেলা সভাধিপতি চিন্ময়ী মারান্ডি, জেলা শাসক সুনীল আগরওয়াল, জেলা পুলিশ সুপার অরিজিৎ সিনহা, পুরপ্রধান কবিতা ঘোষ প্রমুখ।

কী কী থাকবে এই আদালতে

জানা গিয়েছে, ২০১৭ সালে ঝাড়গ্রাম জেলা হিসেবে স্বীকৃতি পায়। এরপরেই মহকুমা আদালতটি জেলা আদালতে উন্নীত হয়। ২০১৯ সালে জেলা আদালতটি অস্থায়ী ভাবে পূর্ত দফতরের পরিদর্শন বাংলো চত্বরে চালু হয়। মহকুমা আদালত চত্বরেই জেলা আদালতের অত্যাধুনিক ছয়তলা বহুতল ভবন তৈরি করা হয়েছে। জেলা আদালতের ১৮ জন বিচারকের বসার ব্যবস্থা রয়েছে। সমস্ত এজলাসে এসির ব্যবস্থা থাকবে। দেওয়ানী, ফৌজদারি, এসিজেএম, সিজেএম, প্রথম অতিরিক্ত জেলা দায়রা আদালত এবং দ্বিতীয় অতিরিক্ত জেলা দায়রা আদালত থাকবে।

WhatsApp Community Join Now

নতুন আদালত প্রসঙ্গে হাইকোর্টের প্রধান বিচারপতি বলেন, ঝাড়গ্রামে অত্যাধুনিক ব্যবস্থা সহ মডেল আদালত ভবন চালু হল। আইনমন্ত্রী মলয় ঘটক বলেন, ২০১৭ সালে রাজ্যের ২২ তম জেলা হিসেবে ঝাড়গ্রাম জেলা আত্মপ্রকাশ করে। জেলার বিচারব্যবস্থা সুষ্ঠু নির্বাহের স্বার্থে জেলা বিচারালয়ের প্রয়োজন ছিল। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে প্রায় ৭২ কোটি টাকা খরচ করে এই আদালতটি তৈরি করা হয়েছে।

সঙ্গে থাকুন ➥
X