খারাপ খবর শোনাল শান্তিনিকেতন, আর প্রতিদিন বসবে না সোনাঝুরি হাট

Published on:

Shonajhuri Haat

বোলপুরঃ শান্তিনিকেতন…নামটা শুনলেই চোখের সামনে ভেসে ওঠে সোনাঝুড়ি, আদিবাসীদের গ্রাম, খোয়াই নদী ও আরও কত কিছু। বছরের যে কোনও সময় মানুষ এই জায়গায় ছুটে যান। এখানে গেলে এক আলাদাই ভালো লাগা কাজ করে। তবে এবার এই শান্তিনিকেতন নিয়েই এমন এক খবর প্রকাশ্যে উঠে আসছে যা শোনার পর আপনার মন খারাপ হতে পারে। আপনিও কি আগামী দিনে শান্তিনিকেতন ঘুরতে যাওয়ার পরিকল্পনা করছেন? তাহলে আপনার জন্য রইল আজকের এই প্রতিবেদনটি।

আর প্রতিদিন বসবে না সোনাঝুড়ি হাট!

অনেকেই আছেন যারা শান্তিনিকেতনের অন্যতম আকর্ষণ সোনাঝুড়ি বা খোয়াইয়ের হাটে ঘুরতে যেতে পছন্দ করে থাকেন। কেউ দিনের দিন শুধুমাত্র এই সোনাঝুড়ি হাটে ঘুরে জিনিপত্র কিনে বাড়ি চলে যেতে পছন্দ করেন। আবার অনেকেই আছেন যারা কয়েকদিন নিরিবিলিতে বিশেষ করে এই সোনাঝুড়ির জঙ্গলে এমন অনেক রিসর্ট আছে যেখানে অনায়াসেই আপনি থাকতে পারেন। এর পাশাপাশি হাট তো রয়েইছেই। এই হাট এখন প্রতিদিনই খোলা থাকে। এই হাটে কিই না পাওয়া যায়। জামা কাপড় থেকে শুরু করে প্রসাধনী, ঘর সাজানোর জিনিস, অলঙ্কার ও আরও কত কিছু। তবে এবার শোনা যাচ্ছে, এই সোনাঝুড়ির হাট প্রতিদিন খোলা থাকবে না। হ্যাঁ ঠিকই শুনেছেন। ফলে আপনিও যদি বিশেষ করে এই সোনাঝুড়ি হাটের টানে বারবার বোলপুর ছুটে গিয়ে থাকেন তাহলে আপনারও এই খবরে মন ভেঙে যেতে পারে বৈকি।

সপ্তাহে ৭ দিনই বসবে না হাট

জানা যাচ্ছে, এক বিশেষ কারণে আর সপ্তাহের ৭ দিনই এই সোনাঝুড়ির হাট খোলা থাকবে না। সাত দিনের বদলে এবার মাত্র ৪ দিন খোলা থাকবে এই হাট বলে জানা যাচ্ছে। বন বিভাগের তরফে জারি করা বিজ্ঞপ্তিতে এমনই বলা হয়েছে। এই হাট কেবমাত্র শুক্র, শনি, রবি ও সোমবার বসবে বলে খবর। দীর্ঘদিন ধরেই এই সোনাঝুড়ির হাটকে অন্যত্র সরানোর পরিকল্পনা করা হচ্ছিল। সেক্ষেত্রে জায়গা খোঁজারও কাজ চলছে। মূলত সোনাঝুড়ির জঙ্গলকে বাঁচানোর লক্ষ্যেই এই সিদ্ধান্ত নেওয়া।

সঙ্গে থাকুন ➥
X