প্রোটিনের হিসেবে ডিম ও চিকেনের বাপ, একমুঠো খেলে এক মাসেই হবে রিষ্টপুষ্ট শরীর

Published on:

Protein,Protein Foods,Vegan Foods,Health Tips,Chicken,Poultry,Chicken Egg

ইন্ডিয়া হুড ডেস্কঃ মানুষের শরীরের বিভিন্ন গঠনগত প্রক্রিয়ার জন্য প্রোটিন হল অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি পুষ্টি উপাদান। এটি শরীরের প্রায় প্রতিটি কোষ, টিস্যু, এবং অঙ্গের গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি চুল, ত্বক, নখ, এবং মাংসপেশীর গঠনেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এছাড়াও এনজাইম ও হরমোন তৈরিতে প্রোটিন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এছাড়াও প্রোটিন অ্যান্টিবডি তৈরিতে সাহায্য করে। পাশাপাশি, পেশীর গঠনে প্রোটিন অপরিহার্য। নিয়মিত শারীরিক পরিশ্রমের পাশাপাশি প্রোটিন সমৃদ্ধ খাবার পেশী বৃদ্ধিতে সাহায্য করে। এটি শরীরকে শক্তিশালী করে এবং শারীরিক পরিশ্রমের ধকল সহ্য করার ক্ষমতা বৃদ্ধি করে।

সাধারণত, মাছ, মাংস, ডিম ও প্রাণীজ খাদ্য হল প্রোটিনের প্রধান উৎস। বিশেষ করে ডিমে বেশি প্রোটিন পাওয়া যায়। কিন্তু অনেকেই আছেন যারা নিরামিষভোজী হন। তাঁরা প্রোটিনসমৃদ্ধ খাবার খুঁজে বেড়ান অনেক সময়ে। তবে জানলে অবাক হবেন যে নিরামিষ খাবারেও পর্যাপ্ত পরিমাণ প্রোটিন পাওয়া যায়। এমনকি ডিমের থেকেও বেশি প্রোটিন পাওয়া যায় একটি নিরামিষ খাবারে। তাহলে চলুন, নিরামিষ প্রোটিনের উৎস সম্পর্কে জেনে নেওয়া যাক।

ডাল ও শিমজাতীয় খাবার

ডাল, ছোলা, মসুর, মুগ, বুট ইত্যাদি শিমজাতীয় খাবার নিরামিষভোজীদের জন্য গুরুত্বপূর্ণ প্রোটিনের উৎস হতে পারে। কারণ এক কাপ রান্না করা ডালে প্রায় ১৫-১৮ গ্রাম প্রোটিন থাকে। যেখানে একটি ডিমে ৬ গ্রাম প্রোটিন পাওয়া যায়। এছাড়াও, এই ধরণের ডাল জাতীয় খাবার প্রচুর পরিমাণে ফাইবার, লোহা, এবং অন্যান্য ভিটামিন ও খনিজ পাওয়া যায়।

বাদাম ও বীজজাতীয় খাবার

বিভিন্নরকম বাদামে প্রোটিন পাওয়া যায়। আমন্ড, আখরোট, কাজু, এবং বীজ, যেমন সূর্যমুখী বীজ, চিয়া বীজ, তিল, এবং ফ্ল্যাক্সসিড প্রোটিনের পাশাপাশি স্বাস্থ্যকর ফ্যাটেরও ভালো উৎস। এক মুঠো বাদামে প্রায় ৬-৮ গ্রাম প্রোটিন থাকে। এগুলো স্ন্যাকস হিসেবে কিংবা স্যালাডের সঙ্গে মিশিয়ে খাওয়া যেতে পারে।

WhatsApp Community Join Now

দই, পনির ও দুগ্ধজাত খাবার

যেসব নিরামিষভোজী মানুষ দুগ্ধজাত খাবার খান, তাদের জন্য দই ও পনির প্রোটিনের ভালো উৎস হতে পারে। ১০০ গ্রাম পনিরে প্রায় ২০-২৫ গ্রাম প্রোটিন থাকে। দই প্রোটিনের পাশাপাশি প্রোবায়োটিক সমৃদ্ধ যা হজমে সহায়ক।

সবুজ শাকসবজি, ছাতু ও বেসন

সবুজ শাকসবজি থেকে প্রচুর পরিমানে প্রোটিন থাকে না। তবুও কিছু শাকসবজি যেমন পালং শাক, ব্রোকলি, এবং মটরশুঁটি থেকে প্রোটিনের পাওয়া যায়। উদাহরণস্বরূপ, এক কাপ রান্না করা পালং শাকে প্রায় ৫ গ্রাম প্রোটিন থাকে। এছাড়াও ছাতু এবং বেসন থেকেও প্রোটিন পাওয়া যায়। ছাতুতে প্রায় ২০-২৫ শতাংশ প্রোটিন থাকে।

Disclaimer: প্রতিবেদনটি ইন্টারনেটে উপলব্ধ তথ্যের ভিত্তিতে লেখা হয়েছে। খাদ্যাভ্যাস পরিবর্তন করার আগে বিশেষজ্ঞর পরামর্শ নেওয়া উচিত।

সঙ্গে থাকুন ➥
X