চিন-আমেরিকার ঘাড়ে নিঃশ্বাস! বিশ্বের সবথেকে শক্তিশালী দেশের তালিকায় উত্থান ভারতের

Published on:

us-india

কোন দেশ কতটা শক্তিশালী হবে সেটা সবটাই নির্ভর করে সেই দেশের অর্থনৈতিক অবস্থা, সেনাবাহিনীর ওপর। এমনিতেই কোন দেশ শক্তিশালী বা কোন দেশ বড়, কোন দেশ একটু দুর্বল, তা নিয়ে কৌতূহলের শেষ নেই সাধারণ মানুষের। আপনারও কি এই বিষয়টি নিয়ে খুব কৌতূহল? তাহলে বিস্তারিত জানতে আজকের এই প্রতিবেদনটি পড়ে নিন।

আজ এই আর্টিকেলের মাধ্যমে আপনার জানতে পারবেন কোন দেশ কতটা শক্তিশালী। ভারতের স্থান কততে তা জানলে হয়তো আপনি আকাশ থেকে পড়বেন। সম্প্রতি ২০২৪ সালে বিশ্বের কিছু শক্তিশালী দেশের Ranking জারি করা হয়েছে। র‍্যাংকিংয়ে মার্চ মাসের GDP-র ভিত্তিতে অর্থনীতি ও জনসংখ্যার কথা বিশেষভাবে উল্লেখ করা হয়েছে। এই তালিকায় ২৭.৯৭ ট্রিলিয়ন ডলারের অর্থনীতি সঙ্গে তালিকার সবার প্রথমেই জায়গা করে নিয়েছে আমেরিকা। হ্যাঁ ঠিকই শুনেছেন। যুক্তরাষ্ট্রের জনসংখ্যা ৩৩৯.৯ মিলিয়ন।

দ্বিতীয় কে হয়েছে জানেন? এই তালিকা অনুযায়ী, ১৮.৫৬ ট্রিলিয়ন ডলারের অর্থনীতি নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে চিন। চিনের জনসংখ্যা ১৪২ কোটি। ১.৯০ ট্রিলিয়ন ডলার ও ১৪৪ মিলিয়ন জনসংখ্যার অর্থনীতি নিয়ে রাশিয়া তৃতীয় স্থানে রয়েছে, ৪.৭০ ট্রিলিয়ন ডলারের অর্থনীতি ও ৮৩.২ মিলিয়ন জনসংখ্যা নিয়ে জার্মানি চতুর্থ এবং ৩.৫৯ ট্রিলিয়ন ডলার অর্থনীতি ও ৬৭.৭ মিলিয়ন জনসংখ্যা নিয়ে পঞ্চম স্থানে রয়েছে ব্রিটেন।

এই তালিকায় ছয় নম্বরে রয়েছে দক্ষিণ কোরিয়া। দক্ষিণ কোরিয়ার অর্থনীতি এখন ১.৭৮ ট্রিলিয়ন ডলার এবং জনসংখ্যা ৫১.৭ মিলিয়ন। ৩.১৮ ট্রিলিয়ন এবং ৬৪.৭ মিলিয়ন জনসংখ্যার অর্থনীতি নিয়ে ফ্রান্স সপ্তম স্থানে, ৪.২৯ ট্রিলিয়ন এবং ১২৩.২ মিলিয়ন জনসংখ্যা নিয়ে জাপান অষ্টম স্থানে, ১.১১ ট্রিলিয়ন এবং ৩৬.৯ মিলিয়ন জনসংখ্যা নিয়ে সৌদি আরব নবম স্থানে রয়েছে। সংযুক্ত আরব আমিরাতের অর্থনীতি ৫৩৬.৮৩ বিলিয়ন ডলার এবং জনসংখ্যা ৯.৫১ মিলিয়ন।

WhatsApp Community Join Now

যদিও আপনি ভারতবাসী হিসেবে শুনলে অবাক হবেন, ভারত প্রথম দশে জায়গা করে নিতে পারেনি ঠিকই কিন্তু প্রথম ২০-তে জায়গা করে নিয়েছে। ভারতের অর্থনীতি ৩.৩৯ ট্রিলিয়ন ডলার, ভারত ১২ নম্বরে। এই তালিকায় ১১ নম্বরে রয়েছে ইসরায়েল।

সঙ্গে থাকুন ➥
X