ফ্রি রেশন থেকে বিদ্যুৎ, চিকিৎসা ও UCC লাগু করার প্রতিশ্রুতি! ইস্তেহারে চমক বিজেপির

Published on:

xrddagcxnna6li3j3822855002948948701t24041406

হাতেগোনা আর মাত্র ৪টে দিন বাকি, তারপরেই দেশজুড়ে প্রথম দফার লোকসভা ভোটের দামামা বেজে যাবে। আসন্ন এই ভোটকে কেন্দ্র করে রাজনৈতিক দলগুলির প্রস্তুতি একদম তুঙ্গে রয়েছে। তবে এই ভোটের ৪ দিন বাকি থাকতেই আজ রবিবার সাত সকালে বড় চমক দিল কেন্দ্রের মোদী সরকার। আজ নববর্ষের আনন্দে যখন সকলে মেতে রয়েছেন তখন ইস্তেহার প্রকাশ করে বড় চমক দল কেন্দ্রের বিজেপি সরকার।

বিজেপির ইস্তেহার

আর এই ইস্তেহারে সকলের জন্যই কিছু না কিছু ঘোষণা করল মোদী সরকার। এখন আপনিও নিশ্চয়ই ভাবছেন যে কেন্দ্রীয় সরকার এই ইস্তেহারে কী কী প্রতিশ্রুতি দিয়েছে? তাহলে বিশদে জানতে চোখ রাখুন আজকের এই প্রতিবেদনে। লোকসভা ভোটের মুখে ফের একবার আগামী ৫ বছর বিনামূল্যে রেশন দেওয়ার প্রতিশ্রুতি দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। হ্যাঁ ঠিকই শুনেছেন। পয়লা বৈশাখে কেন্দ্রের এহেন সিদ্ধান্তে বেজায় খুশি সাধারণ দেশবাসী।

বিনামূল্যে রেশন

ইস্তাহারে বলা হয়েছে, ২০২০ সাল থেকে ৮০ কোটিরও বেশি পরিবারকে বিনামূল্যে রেশন দেওয়া হচ্ছে। আগামী পাঁচ বছরের জন্য প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার অধীনে বিনামূল্যে রেশন প্রদান অব্যাহত রাখা হবে। দেশের উত্তর-দক্ষিণ-পূর্ব-পশ্চিম চার অংশে চারটি বুলেট ট্রেন চালু করা হবে। আরও বেশি করে বন্দে ভারত ট্রেন চালু করা হবে বলে প্রতিশ্রুতি দিয়েছেন প্রধানমন্ত্রী। সেইসঙ্গে কেন্দ্রের আরও এক জনদরদী প্রকল্প ধানমন্ত্রী সূর্য ঘর মুক্ত বিদ্যুৎ প্রকল্পের মাধ্যমে প্রতি মাসে বিনামূল্যে বিদ্যুৎ সরবরাহ করা হবে। যে কারণে বহু পরিবারের বিদ্যুৎ বিল কমে যাবে। পার্ক, খেলার মাঠের মতো আরও সবুজ জায়গা গড়ে তোলার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে ইস্তেহারে।

অলিম্পিকসের আয়োজন

একই সঙ্গে হ্রদ ও পুকুরের মতো জলাধারগুলো পুনরুজ্জীবিত করা হবে, যাতে শহরগুলোকে পরিবেশবান্ধব ও মানুষের জন্য বাসযোগ্য করে তোলা যায়। পাইপ দিয়ে সস্তায় রান্নার গ্যাসও পৌঁছে যাবে আগামী দিনে। লাখপতি দিদি প্রকল্পের মাধ্যমে ১ কোটি গ্রামীণ মহিলাদের ক্ষমতায়ন করা হয়েছে। আগামী দিনে আরও তিন কোটি গ্রামীণ মহিলাকে স্বনির্ভর করা হবে। ২০৩৬ সালে অলিম্পিক্স আয়োজনের জন্য মুখিয়ে রয়েছে ভারত।

WhatsApp Community Join Now

আরও পড়ুনঃ এ কী অবস্থা! বন্দে ভারতকে কাঁধে করে নিয়ে যাচ্ছে একদল যুবক, ভাইরাল ভিডিও

২০২৫ সালকে ‘জনজাতি গৌরব বর্ষ’ হিসাবে পালন করার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে ইস্তেহারে।   দক্ষতা ও সম্পদের মাধ্যমে স্বাস্থ্য, শিক্ষা, খুচরা ও পর্যটন ক্ষেত্রের সাথে সংযুক্ত করে মহিলা এসএইচজিগুলির আয় বাড়ানোর নতুন সুযোগ প্রদান করা হবে। সেইসঙ্গে আয়ুষ্মান ভারতের অধীনে ৫ লক্ষ টাকা পর্যন্ত বিনামূল্যে চিকিৎসা প্রদান করা হবে। ৭০ বছরের বেশি বয়সি প্রবীণদের চিকিৎসা আয়ুষ্মান ভারতের আওতায় আনা হবে। প্রবীণদের ৫ লক্ষ অর্থমূল্যের চিকিৎসা হবে বিনামূল্যে। এছাড়া আগামী কয়েক বছরে ৩ কোটি বাড়ি তৈরির প্রতিশ্রুতি দেওয়া হয়েছে বিজেপির তরফে। এছাড়াও আয়ুষ্মান যোজনায় ৭০ বছর বা তাঁরও বেশি বয়সী প্রবীণদের যুক্ত করার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। সঙ্গে এক দেশ এক আইনও আনার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।

সঙ্গে থাকুন ➥
X