বুদ্ধদেব ভট্টাচার্যকে নিয়ে নজিরবিহীন সিদ্ধান্ত রাজ্য সরকারের, খুশি বামেরাও

Published on:

buddhadeb bhattacharya mamata banerjee

কলকাতাঃ রাজনীতির এক যুগের অবসান ঘটিয়ে প্রয়াত হয়েছেন বুদ্ধদেব ভট্টাচার্য। গত ৮ আগস্ট বুধবার না ফেরার দেশে চলে গিয়েছেন বাংলার প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। এদিকে বাড়িতে পড়ে রইল তাঁর ব্যবহার করা অ্যাম্বাসেডর গাড়ি। বুদ্ধদেববাবুর এই অ্যাম্বাসেডর গাড়িটিকে নিয়ে অনেক গল্প রয়েছে। যাইহোক, এবার এই গাড়ি নিয়ে বড় সিদ্ধান্তের পথে হাঁটল পশ্চিমবঙ্গ সরকার। এদিকে রাজ্য সরকারের তরফে এমন এক সিদ্ধান্ত নেওয়া হয়েছে যারপরে তাজ্জব হয়ে গিয়েছেন সকলে। আপনিও কি জানতে ইচ্ছুক যে সরকার কী সিদ্ধান্ত নিয়েছে? তাহলে চোখ রাখুন আজকের এই লেখাটির ওপর।

বুদ্ধদেব ভট্টাচার্যের অ্যাম্বাসেডর গাড়ি

মানুষটা চলে গিয়েছেন, কিন্তু এখনও অবধি বুদ্ধদেববাবুর ব্যবহৃত গভর্নমেন্ট অফ ওয়েস্ট বেঙ্গল, ডব্লিউ বি ০৬–০০০২ অ্যাম্বাসেডর গাড়িটি এখনও মাথা উঁচু করে পাম অ্যাভিনিউতে দাঁড়িয়ে রয়েছে। এদিকে এই গাড়ি নিয়ে এক নজিরবিহীন সিদ্ধান্তের পথে হাঁটল রাজ্য সরকার। হ্যাঁ ঠিকই শুনেছেন। এবার মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার এই অ্যাম্বাসেডর গাড়িটি সংরক্ষণ করার সিদ্ধান্ত নিয়েছে। শুধু তাই নয়, বুদ্ধদেববাবু যেখানে থাকতেন অর্থাৎ পাম অ্যাভনিউতে, সেই রাস্তার নাম বদলে বুদ্ধদেব ভট্টাচার্য সরণী করার সিদ্ধান্ত নিয়েছে শাসক দল। তারই সঙ্গে এবার যোগ হল অ্যাম্বাসেডর গাড়িকে সংরক্ষণ করার সিদ্ধান্ত।

কোথায় রাখা হবে অ্যাম্বাসেডর গাড়িটি?

এখন স্বাভাবিকভাবেই সকলের প্রশ্ন, এই বিখ্যাত গাড়িটিকে কোথায় রাখা হবে? এই বিষয়ে বড় দাবি করেছেন রাজ্যের পরিবহণ মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী। তিনি বলেন, ‘প্রাক্তন মুখ্যমন্ত্রী যে গাড়ি ব্যবহার করেছেন, সেটা স্ক্র্যাপ করা হবে না। সংরক্ষণ করার ভাবনা আছে। আপাতত এলগিন রোডের পুলেই গাড়িটি থাকবে।’

অ্যাম্বাসেডর গাড়িটির ইতিহাস

অনেকেই হয়তো জানেন না যে মুখ্যমন্ত্রীর পদে থাকাকালীন জেড ক্যাটেগরির নিরাপত্তা পেতেন বুদ্ধবাবু। কলকাতা ছাড়াও নয়াদিল্লিতে বুদ্ধদেবের জন্য একটি বুলেটপ্রুফ অ্যাম্বাসাডর থাকত বঙ্গভবনে। এই ০০০২ নম্বর প্লেটের অ্যাম্বাসেডর নয়াদিল্লিতেই ছিল। ২০০০ সালে রাজ্যের মুখ্যমন্ত্রী হওয়ার পর থেকে বুদ্ধদেব ভট্টাচার্য যে অ্যাম্বাসাডরে চড়তেন, তার নম্বর ছিল ০০০১। এতে চড়েই তিনি ২০১১ সালে পদত্যাগ করেন। পরে ওই অ্যাম্বাসাডর গাড়িতে গোলমাল দেখা দিলে নয়াদিল্লির বঙ্গভবনে ০০০২ নম্বর প্লেটের যে বুলেটপ্রুফ অ্যাম্বাসাডর ছিল সেটা কলকাতায় নিয়ে আসার সিদ্ধান্ত হয়। সেইসময় থেকেই এই গাড়ি সঙ্গী ছিল বুদ্ধদেব ভট্টাচার্যের।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X