পার্থ-অনুব্রত চুনোপুঁটি! এবার শেখ শাহজাহানের টাকার পাহাড় পেল ইডি

Updated on:

sheikh-shahjahan

লোকসভা ভোটের সময়ে একটা নাম বারবার উঠে এসেছে সংবাদ শিরোনামে, আর সেটা হল শেখ শাহজাহান। সন্দেশখালির ‘বেতাজ বাদশাহ’ শেখ শাহজাহানকে নিয়ে বিতর্কের শেষ নেই। কখনো ইডি, তো কখনো সিবিআই, দড়ি টানাটানির শেষ নেই এখন। তবে এখানেই কিন্তু শেষ নেই, শেখ শাহজাহানের সম্পত্তির খতিয়ান শুনলে আপনারও চোখ কপালে উঠে যাবে বৈকি।

শাসক দলের অন্যান্য নেতা যেমন পার্থ চট্টোপাধ্যায়, বীরভূমের অনুব্রত মণ্ডল তো কিছুই না, শেখ শাহজাহানের সামনে এই দুজন তো একদমই চুনোপুঁটি। জানা গিয়েছে, আপাতত ১৩ এপ্রিল অবধি শেখ শাহজাহানের ইডি হেফাজতের নির্দেশ দিয়েছে আদালত। আগেই ইডি হাইকোর্টের অনুমতি পেয়ে জেলে গিয়ে শাহজাহানকে জেরা করেছে। এখন আপাতত সন্দেশখালির ‘বাঘ’ ইডি হেফাজতে।

ইডি সম্প্রতি জানিয়েছিল, শাহজাহান ৩১ কোটি ২০ লক্ষ টাকার দুর্নীতি করেছে। এছাড়া তাঁর বিরুদ্ধে আদিবাসীদের জমি জোর করার দখলের অভিযোগ অবধি রয়েছে। সেইসঙ্গে চিংড়ি সাপ্লায়েরদের মাধ্যমে কালো টাকা সাদা করারও অভিযোগ রয়েছে শাহজাহানের বিরুদ্ধে। এমনকি মাত্র ১১ বছরে তাঁর ব্যাঙ্কে জমেছে ১৩৭ কোটি টাকা। আদালতে এমনই জানিয়েছে ইডি। আর এত পরিমাণ টাকার অঙ্ক শুনে যে কারোরই চোখ কপালে উঠে যেতে পারে।

আদালতে ইডির তরফে করা দাবি অনুযায়ী, ইডির দাবি, ২০১৭-১৮ সালে ব্যাঙ্কে কোটি কোটি টাকা ঢুকেছে শাহজাহান শেখের।  ২০১৮-১৯ এবং ২০১৯-২০ সালে তার অ্যাকাউন্টে চিংড়ি বিক্রি বাবদ ৩৩ কোটি টাকা প্রাপ্তি দেখানো হয়েছে। তার প্রোপ্রাইটরশিপ কোম্পানির নাম শেখ সাবিনা ফিশারি। এই অ্যাকাউন্টে মেসার্স অরূপ কুমার সোম ওই দুই অর্থ বছরে পেমেন্ট করেছেন ৩৩ কোটি টাকা।

WhatsApp Community Join Now

আর ২০২১-২২ এবং ২০২২-২৩ আর্থিক বছরে ম্যাগনাম এক্সপোর্ট থেকে সাবিনা ফিশরিজের অ্যাকাউন্টে ঢুকেছে ১০৪ কোটি টাকা।  মূলত চিংড়ির ব্যবসার নাম করে ৩০ থেকে ৪০ শতাংশ টাকার হিসেব ভুয়ো এন্ট্রি করানো হয়েছে। শাহজাহান  শেখ ক্যাশ টাকা দিয়েছে ম্যাগনাম এক্সপোর্টকে। সমপরিমাণ টাকা হোয়াইটে তার সাবিনা ফিশারিজের অ্যাকাউন্টে ফেলেছে ম্যাগনাম এক্সপোর্ট।

এদিকে এই ম্যাগনাম এক্সপোর্ট নিয়ে ইডির তদন্ত শুরু হয়েছে। এই চিংড়ির ব্যবসার নামে বহু মানুষকে নাকি হুমকি অবধি দিয়েছিল এই শেখ শাহজাহান। যাইহোক, এই টাকার লেনদেন মামলায় ইডি একটি তালিকা তৈরি করেছে। এই তালিকায় নাম রয়েছে আইজুল মোল্লা, সাবির গাজি, রেজাউল নাইয়া, নাসির শেখ, আবদুল মোল্লা, সইফুদ্দিন শেখ, মুজিবর শেখ ও আবদুল খালেক মোল্লার। আগামী দিনে এই মামলায় নেমে আরো বেশ কিছু তথ্য হাতে পেতে পারে ইডি বলে মনে হচ্ছে।

সঙ্গে থাকুন ➥
X