বড় ধাক্কা তৃণমূলে, অসমে দল ছাড়লেন রাজ্য সভাপতি সহ একাধিক হেভিওয়েট

Published on:

ripun bora

কলকাতাঃ দলের হাইকম্যান্ডের বিরুদ্ধে একরাশ ক্ষোভ উগরে দল ছাড়লেন তৃণমূলের রাজ্য সভাপতি হ্যাঁ ঠিকই শুনেছেন। ২০২৬ সালে বাংলায় রয়েছে বিধানসভা ভোট। তবে তার আগেই দল ছেড়ে শোরগোল ফেলে দিলেন নেতা। ইতিমধ্যে নিজের পদত্যাগ পত্র তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়কে পাঠিয়ে দিয়েছেন। আর কথা হচ্ছে তৃণমূলে হেভিওয়েট নেতা রিপুন বোরাকে নিয়ে। জানা গিয়েছে, আসামে বড় রকমের একটা ধাক্কা খেয়েছে ঘাসফুল শিবির। শুধুমাত্র রিপুন বোরাই নয়, তাঁর সঙ্গে দল ছেড়েছেন আরও অনেকেই। স্বাভাবিকভাবেই এহেন ঘটনা ঘাসফুল শিবিরের চিন্তা যে বাড়াবে তা বলাই বাহুল্য ।

তৃণমূল ছাড়লেন হেভিওয়েট

কেন রিপুন বোরা তৃণমূল ছাড়ার সিদ্ধান্ত নিয়েছেন তা তিনি স্পষ্ট করেছেন। আসামের লোকজন তৃণমূল দলকে মোটেও মেনে নিতে পারছেন না বলে দাবি করেছেন নেতা। যে কারণে সময় এবং সত্যিই দুটোই নষ্ট না করার সিদ্ধান্ত নিয়েছেন রিপুন বোরা। তাঁর দাবি, উত্তর-পূর্বের রাজ্যবাসী তৃণমূলকে পশ্চিমবঙ্গের আঞ্চলিক দল বলে মনে করেন এবং নিজেদের দল বলে মানতে রাজি নন। তৃণমূলের সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়কে লেখা চিঠিতে বোরা লিখেছেন, অসমে তৃণমূলকে গ্রহণযোগ্য করে তুলতে তিনি দলীয় সুপ্রিমো তথা পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে একাধিক পরামর্শ দিয়েছিলেন, কিন্তু সেই পরামর্শ কোনোদিনই বাস্তবায়িত হয়নি।

বিশেষ পরামর্শ দিয়েছিলেন রিপুন বোরা

চিঠিতে তিনি বলেন, “রাজ্যে তৃণমূলের অনেক সম্ভাবনা রয়েছে তবে বিভিন্ন ইস্যু আমাদের অগ্রগতিকে বাধাগ্রস্ত করেছে, যার মধ্যে তৃণমূল কংগ্রেসকে পশ্চিমবঙ্গের আঞ্চলিক দল হিসাবে দেখা হচ্ছে। এই ধারণা মোকাবেলায় আমরা বেশ কিছু প্রস্তাব দিয়েছি।” বোরা বলেন, ‘জাতীয় স্তরে তৃণমূলের একজন অসমিয়া নেতা দরকার। কলকাতার টালিগঞ্জে ভারতীয় রত্ন ডঃ ভূপেন হাজারিকার বাসভবনকে হেরিটেজ সাইট হিসাবে ঘোষণা করা এবং বিহারের মধুপুরকে একটি সাংস্কৃতিক কেন্দ্রে রূপান্তরিত করারও সুপারিশ করা হয়েছিল।’

অসমের প্রাক্তন মন্ত্রী তথা প্রাক্তন প্রদেশ কংগ্রেস সভাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায়কে লেখা চিঠিতে রিপুন বোরা লিখেছেন, ‘গত দেড় বছরে আমি বেশ কয়েকবার আপনার এবং দলের প্রধান মমতা দিদির সঙ্গে দেখা করার চেষ্টা করেছি, কিন্তু ব্যর্থ হয়েছি।’ রিপুন বোরার পাশাপাশি দল ছেড়েছেন, অসম তৃণমূলের সাংগঠনিক সম্পাদক অরূপজ্যোতি ভূঁইয়া, সাধারণ সম্পাদক গজেন্দ্র প্রসাদ উপমন্যু এবং সাধারণ সম্পাদক জুলফিকার হুসেন-সহ আরও অনেকে। উল্লেখ্য, ২০২২ সালে কংগ্রেস ছেড়ে তৃণমূলে যোগ দেন রিপুন বোরা। অভিষেক বন্দোপাধ্যায়ের হাত ধরে দলে যোগ দেন তিনি।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X