বিনামূল্যে ২০০ ইউনিট বিদ্যুৎ ও বছরে ১২ টি গ্যাস সিলিন্ডার! ঘোষণা মেহবুবা মুফতির

Published on:

Mahbooba Mufti,Jammu and Kashmir,PDP,Assembly Election 2024,Liquefied petroleum gas,Gas Cylinder,Electricity

শ্রীনগরঃ ‘রোটি, কাপড়া ওর মকান’- মানুষের জীবনে বেঁচে থাকার জন্য সবথেকে গুরুত্বপূর্ণ জিনিস হিসেবে এগুলিকেই ধরা হয়। তবে আজকাল বেঁচে থাকার জন্য আরও কিছু জিনিসের দরকার পড়ে কমবেশি সকলেরই। আর এইসব দরকারি জিনিসের মধ্যে অন্যতম হল রান্নার গ্যাস এবং বিদ্যুৎ। আজকাল সব বাড়িতেই বিদ্যুতের দরকার পড়ে। এদিকে আবার জ্বালানি হিসেবে এখন কাঠকয়লার ব্যবহার নেই বললেই চলে। দেশজুড়ে অনেক মানুষ এখন এলপিজি গ্যাস ব্যবহার করেন জ্বালানি হিসেবে। আর সেই গ্যাসের দাম কিন্তু মধ্যবিত্তদের নাগালের মধ্যে নেই। গ্যাসের দামের বৃদ্ধি ও হ্রাস ঘটলেও এখন যা দাম রয়েছে, তা খরচ করে কিনতেও অনেকে হিমশিম খেয়ে যাচ্ছেন।

তবে এবার রাজ্যবাসীকে রান্নার গ্যাস ও বিদ্যুৎ নিয়ে বড় সুখবর দিলেন নেত্রী। সম্প্রতি, জম্মু ও কাশ্মীরে পিডিপি প্রধান মেহবুবা মুফতি বছরে ১২ টি সিলিন্ডার দেওয়ার কথা ঘোষণা করলেন। একইসঙ্গে তিনি বিদ্যুতের দাম নিয়েও বড় ঘোষণা করলেন। আসলে আগামী মাসেই জম্মু ও কাশ্মীরে বিধানসভা নির্বাচন রয়েছে। আগামী ১৮ সেপ্টেম্বর থেকে শুরু হবে ভোটগ্রহণ। জম্মু ও কাশ্মীরে বিধানসভা নির্বাচন তিন দফায় অনুষ্ঠিত হবে। ১৮ সেপ্টেম্বর, ২৫ সেপ্টেম্বর এবং ১ অক্টোবর সেখানে নির্বাচন হবে। আর নির্বাচনী প্রচারে এসেই পিডিপি নেত্রী কয়েকটি বড় ঘোষণা করেছেন।

রাজ্যবাসীর জন্য বছরে ১২ টি সিলিন্ডার

ভারতের যে রাজ্যে এখন বিধানসভা ভোট হয়, সেই রাজ্যে বিভিন্ন দলের প্রচারে গ্যাসের দাম নিয়ে কথা ওঠে। আর প্রায় সব দলই ভোটের আগে বিনামূল্যে এলপিজি সিলিন্ডার দেওয়ার কিংবা গ্যাসের দাম কমানোর কথা বলেন। জম্মু ও কাশ্মীরের পিডিপি নেত্রীও ভোটের আগে সেরকম ঘোষণা করলেন। শনিবার এই সভায় তিনি জানান, “আমরা দরিদ্রদের বছরে ১২টি সিলিন্ডার দেব। সেইসঙ্গে বার্ধক্য ভাতা, বিধবা পেনশনের মতো সামাজিক সুরক্ষা আমরা দ্বিগুণ করব।” এছাড়াও এই বিধানসভা নির্বাচন প্রসঙ্গে মুফতি বলেন, “আমার কাছে এই জম্মু ও কাশ্মীরের আসন্ন বিধানসভা নির্বাচন রাজ্যের মর্যাদা বা আসন ভাগাভাগির জন্য নয়। আমাদের আরও বড় লক্ষ্য আছে, আমরা লড়ছি মর্যাদার জন্য, সমাধানের জন্য।”

বিনামূল্যে বিদ্যুতের ঘোষণা করলেন নেত্রী

শনিবারের এই সভায় পিডিপি নেত্রী মেহবুবা মুফতি বিনামূল্যে বিদ্যুৎ ও জলের উপর কর কমানোর ঘোষণা করেন। এই মর্মে তিনি বলেন, “আমরা বলতে চাই যে আমরা ২০০ ইউনিট পর্যন্ত বিনামূল্যে বিদ্যুৎ দেব। এছাড়া আমরা জলের উপর কর বাতিল করতে চাই, জলের জন্য কোনও মিটার থাকা উচিত নয়। গরিবদের জন্য যাদের বাড়িতে ১ থেকে ৬ জন লোক রয়েছে, আমরা মুফতি মহম্মদ সাঈদ প্রকল্পটি আবার কার্যকর করতে চাই কারণ তারা যে চাল এবং রেশন পান তা যথেষ্ট নয়।”

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X