টিম ইন্ডিয়ার একমাত্র বাঙালি সদস্য, মেদিনীপুরে জানানো হল ভব্য স্বাগত, চেনেন দয়ানন্দকে?

Published on:

dayanand

তাঁকে বলা হচ্ছে টি ২০ বিশ্বকাপ জয়ী ভারতীয় দলের অন্যতম নেপথ্য কারিগর। সিভিক ভলান্টিয়ার হিসেবে কাজ শুরু করা যুবক হয়তো স্বপ্নেও কল্পনা করতে পারেননি একদিন তিনি ২২ গজে খেলবেন। আবার জিতবেও সেই দল। আজ কথা হচ্ছে কলকাতার ব্যস্ত রাস্তায় ট্রাফিক নিয়ন্ত্রণ করা দয়ানন্দ গারানিকে নিয়ে। তিনি হয়তো কল্পনাও করেননি যে তিনি ২২ গজ দূরে বিরাট কোহলি ও অন্যান্য ভারতীয় ব্যাটসম্যানদের সামনে বল নিয়ে দাঁড়িয়ে থাকবেন।

এক কৃষক বাবার ২৮ বছরের ছেলে যখন থ্রো-ডাউন এক্সপার্ট হিসেবে ভারতীয় দলে যোগ দেন তখন পূর্ব মেদিনীপুর জেলার কোলাঘাটের গরানি পরিবারে খুশির হাওয়া বয়ে যায়। শুধু বাড়ি বললে ভুল হবে, গোটা এলাকায় দয়ানন্দ গারানিকে নিয়ে শোরগোল পড়ে যায়।

ভারতীয় দলের ‘স্টার’ দয়ানন্দ গারানি

পূর্ব মেদিনীপুর জেলার প্রত্যন্ত গ্রাম জামাতিয়ার বাসিন্দা দয়ানন্দ গারানি। ভারতীয় দলের ‘স্টার’ বলা হচ্ছে দয়ানন্দ গারানিকে। এদিকে বিশ্বকাপ জয়ের পর অন্যান্য খেলোয়াড়দের মতো তিনিও নিজের গ্রামে ফেরেন। তবে তিনি গ্রামে ফিরেই যা দেখেন সেটার জন্য হয়তো একদমই তৈরি ছিলেন না। তাঁকে রীতিমতো রাজার হালে গ্রামে প্রবেশ করানো হয়।

ইতিমধ্যে সামাজিক মাধ্যমে বিরাট কোহলি থেকে শুরু করে ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক রোহিত শর্মার সঙ্গে তাঁর ছবি ভাইরাল হয়েছে। গত বৃহস্পতিবার দয়ানন্দ নিজের বাড়িতে ফেরেন। তাঁকে রীতিমতো রাজকীয় অভ্যররথনা জানানো হয়। কোলাঘাট থেকে তাঁর গ্রাম জামিট্যা অবধি এক বর্ণাঢ্য শোভাযাত্রার মাধ্যমে তাঁকে বরণ করা হয়। হুডখোলা গাড়িতে চেপে তিনি সকলের অভিবাদন গ্রহণ করেন। এরপর মঞ্চে তাঁকে সংবর্ধনা জানানো হয়।

WhatsApp Community Join Now

এই প্রসঙ্গে পূর্ব মেদিনীপুরের শিক্ষক ড. মৌসম মজুমদার, সুজন বেরা প্রমুখরা জানান, ‘বিশ্বকাপ ক্রিকেট ইতিহাসে ঢুকে পড়ল আমাদের মেদিনীপুরের নাম। জামিত্যা গ্রাম থেকেই উত্তরণের পথ বেয়ে আজ বিশ্বকাপ জয়ী ভারতীয় দলের কোচিং সাপোর্টিং স্টাফ দয়ানন্দ গরানি জয় সেলিব্রেট করছে বিরাট-রোহিতের সঙ্গে! আবেগ মথিত হতে বাধ্য হলাম। একটা গর্ব অনুভব করছি। আগের বিশ্বকাপ একটুর জন্য ছোঁয়া হয়নি। কিন্তু, দ্বিতীয়বারে বিশ্বকাপ হাতের মুঠোয়। মেদিনীপুরবাসী হিসেবে খুব গর্ব হচ্ছে। আমাদের অনেক শুভেচ্ছা, ভালোবাসা ওর সাথে ছিল, আছে, থাকবে।’

ছোট থেকেই ক্রিকেটের প্রতি টান

ছোট থেকেই ক্রিকেটের প্রতি টান রয়েছে দয়ানন্দের। তিনি ভালো মিডিয়াম পেস বোলিং করতেন। শুধু তাই নয়, পূর্ব মেদিনীপুরের কোলাঘাটে প্র্যাকটিস করতেন দয়ানন্দ। ২০২০ সাল থেকে ভারতীয় ক্রিকেট দলের সঙ্গে যুক্ত। এদিকে টি ২০ বিশ্বকাপ জিতেছে ভারত, যা নিয়ে সমগ্র দেশবাসীর গর্বের শেষ নেই।

থ্রো-ডাউন স্পেশালিস্টের কাজ কী?

এখনও অনেকেরই এই থ্রো-ডাউন স্পেশালিস্টের কাজ কী তা নিয়ে ধোঁয়াশা রয়েছে। আসলে থ্রো-ডাউন স্পেশালিস্টের কাজ হলো ফাস্ট বোলিংয়ের বিরুদ্ধে ব্যাটসম্যানদের অনুশীলন করানো।

সঙ্গে থাকুন ➥
X