‘পতাকা ওড়ালেই পেটাচ্ছে’, গুরুতর অভিযোগ বাংলাদেশীদের, রোষের মুখে আম্পায়ার ও ICC

Published on:

bangladeshi supporter

দেবপ্রসাদ মুখার্জী: বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজের প্রথম টেস্টে ভালো পজিশনে রয়েছে টিম ইন্ডিয়া। প্রথম ইনিংসে ভারত ৩৭৬ রান সংগ্রহ করে, যার নেপথ্যে রবিচন্দ্রন অশ্বিনের সেঞ্চুরি ও রবীন্দ্র জাদেজার ৮৮ রান ছিল গুরুত্বপূর্ণ। জবাবে প্রথম ইনিংসে বাংলাদেশের ব্যাটিং লাইন আপ ভারতের বোলিং আক্রমণের সামনে দাঁড়াতেই পারেনি। ১৪৯ রানে অলআউট হয়ে যায় বাংলাদেশ। এদিকে দ্বিতীয় ইনিংসে ভারত ৪ উইকেট হারিয়ে ২৭৮ রান করেছে। এখন বাংলাদেশের সামনে ৫১৫ রানের টার্গেট দিয়েছে ভারত।

তবে চেন্নাই টেস্ট ম্যাচকে ঘিরে দুই দলের সমর্থকদের উত্তেজনা স্টেডিয়াম থেকে শুরু করে মাঠের বাইরেও ছড়িয়ে পড়ে। যদিও বাংলাদেশের রাজনৈতিক টানাপোড়েন এবং ভারতীয় দূতাবাসের কিছু ভিসা বিধিনিষেধ আরোপের কারণে বাংলাদেশি সমর্থকদের মাঠে উপস্থিতি ছিল ছিল নগন্য। তবে যাঁরা বাংলাদেশি সমর্থক হিসেবে উপস্থিত ছিলেন, তাঁদের মধ্যে বিশেষভাবে নজর কাড়েন টাইগার রবি। বাংলাদেশের পরিচিত এই সমর্থক গোটা দেহে হলুদ ডোরাকাটা রঙ এঁকে বিশ্বের বিভিন্ন স্টেডিয়ামে বাংলাদেশের পতাকা ওড়াতে পরিচিত। কিন্তু এই টাইগার রবি এবার গুরুতর কিছু অভিযোগ করলেন।

‘মওকা মওকা’ বলে বিদ্রূপ করা হচ্ছে, বললেন রবি

চেন্নাইয়ের চেপক স্টেডিয়ামে হাজির হয়ে টাইগার রবি অভিযোগ করেন, ভারতীয় সমর্থকদের কাছে তিনি নানা লাঞ্ছনা ও হেনস্তার শিকার হয়েছেন। বাংলাদেশের এক ক্রীড়া সংবাদমাধ্যম দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, “ভারতের বিভিন্ন জায়গায় আমাকে ‘মওকা মওকা’ বলে বিদ্রূপ করা হচ্ছে। আমি হিন্দি কিছুটা বুঝতে পারি, তবে তামিল ভাষায় গালিগালাজ করছে, যা আমি একেবারেই বুঝতে পারছি না। একজন বাঙালি এসে আমাকে বলল যে, আমাকে খুব খারাপ ভাষায় গালি দেওয়া হচ্ছে।”

আমি বাংলাদেশের পতাকা উড়াবোই, তাতে যদি আমার বুকে গুলি চলে: রবি

এছাড়াও এই বিষয়ে টাইগার রবি অভিযোগ করে বলেন, “আমাকে মাঠে বাংলাদেশের পতাকা ওড়াতে দেওয়া হয়নি। আমি তাঁদের দেখিয়েছি যে আমি টিকিট কেটে এসেছি। এমনকি আমি আইসিসি ফ্যামিলি মেম্বার। তারপরও আমাকে সম্মান করা হয়নি। ভারতীয় সমর্থকরা আমার মা-বোনকে নিয়েও গালাগালি করেছে, যা খুবই অপমানজনক।” রবি আরও যোগ করেন, “আমি বাংলাদেশের পতাকা উড়াবোই, তাতে যদি আমার বুকে গুলি চলে। আমি আমার দেশের জন্য জীবন দিতে প্রস্তুত। আল্লাহর কাছে দোয়া চাই যেন আমরা জয় নিয়ে ফিরতে পারি। দেশের জন্য আমি সবকিছু করতে প্রস্তুত।”

WhatsApp Community Join Now

আম্পায়ারদের বিরুদ্ধে গুরুতর অভিযোগ বাংলাদেশি সমর্থকের

টাইগার রবি তাঁর বক্তব্যে আম্পায়ারদের নেওয়া কিছু সিদ্ধান্ত নিয়েও অসন্তোষ প্রকাশ করেছেন। তাঁর মতে, বাংলাদেশ ১৩ জনের বিরুদ্ধে খেলছে – ১১ ভারতীয় খেলোয়াড় ও ২ জন আম্পায়ার। তিনি আইসিসিকেও বিদ্রূপ করে বলেন, “আইসিসি মানেই ইন্ডিয়ান ক্রিকেট কাউন্সিল।”

সঙ্গে থাকুন ➥
X