‘গলার আওয়াজ আটকাবেন কী করে?’, মোহনবাগান ম্যাচে নিষেধাজ্ঞা জারির পর চ্যালেঞ্জ

Published on:

mohunbagan supporters

কলকাতাঃ গত ১৮ ই আগস্ট যুবভারতী স্টেডিয়ামে ডুরান্ড কাপের ডার্বি ম্যাচ বাতিল করে দেওয়া হয়। আসলে ওইদিন ইস্টবেঙ্গল ও মোহনবাগান দুই দলের সমর্থকরা স্টেডিয়ামে আরজি কর কাণ্ডের প্রতিবাদ জানানোর সিদ্ধান্ত নিয়েছিলেন। আর সেই কারণের উপর নিরাপত্তার প্রশ্ন চাপিয়ে পুলিশের হস্তক্ষেপে ম্যাচটি বাতিল হয়। তবে সেদিন এক অন্য ডার্বি দেখেছিল শহর কলকাতা, যেখানে মিলেমিশে একাকার হয়ে গিয়েছিলেন লাল-হলুদ ও সবুজ-মেরুনের সমর্থকরা। রাস্তায় নেমে তরুণী চিকিৎসকের জন্য বিচার চেয়েছিলেন কলকাতার আপামর ফুটবলপ্রেমীরা।

এদিকে জমে উঠেছে ডুরান্ড কাপ। গতকাল টুর্নামেন্টের প্রথম সেমিফাইনালে ঘরের মাঠে শিলং লাজং-কে হারিয়ে ফাইনালে পৌঁছে গিয়েছে নর্থ-ইস্ট ইউনাইটেড। ৩-০ গোলের ব্যবধানে তাঁরা ম্যাচটি জিতে নেয়। এদিকে টুর্নামেন্টের দ্বিতীয় সেমিফাইনালে মঙ্গলবার কলকাতার যুবভারতী স্টেডিয়ামে মোহনবাগানের মুখোমুখি হতে চলেছে সুনীল ছেত্রীদের বেঙ্গালুরু এফসি। শহরে ফের ফুটবলের প্রত্যাবর্তন ঘটেছে। তবে এই ম্যাচেও স্টেডিয়াম থেকে ‘জাস্টিস ফর আরজি কর’ আওয়াজ তোলার সিদ্ধান্ত নিয়েছেন সমর্থকরা। আর সেই কারণে এবার দর্শকদের জন্য ফতোয়া জারি করল পুলিশ।

টিফো নিয়ে মাঠে প্রবেশ নিষেধ করল পুলিশ

মঙ্গলবার ম্যাচের ঠিক একদিন আগে বিধাননগর পুলিশ কমিশনারেটের তরফে ফতোয়া জারি হল দর্শকদের জন্য। পুলিশ জানিয়ে দিয়েছে যে মাঠে কোনও টিফো অর্থাৎ ব্যানার বা পোস্টার নিয়ে প্রবেশ করা চলবে না। পুলিশের তরফে ডুরান্ড কাপ আয়োজক কমিটিকে একটি চিঠি লিখে জানানো হয়েছে, ‘স্টেডিয়ামের ভিতরে কোনও টিফো, ড্রাম, স্মোক ক্যান্ডেল বা অন্য কোনও দাহ্য পদার্থ নিয়ে প্রবেশ করা যাবে না।’ যদিও কেন এই সিদ্ধান্ত নেওয়া হল, তা জানানো হয়নি পুলিশের তরফে। সেমিফাইনাল ম্যাচটি সুষ্ঠুভাবে করার আবেদন জানিয়েছে পুলিশ।

পুলিশের সিদ্ধান্তে মোহনবাগান কর্তৃপক্ষের মতামত

পুলিশের তরফে এই চিঠি এসে পৌঁছানোর পরেই বৈঠকে বসেন মোহনবাগান ও ব্যাঙ্গালুরু এফসি-র শীর্ষ কর্তারা। এই বৈঠক শেষে মোহনবাগান সচিব জানান, ‘মোহনবাগান সমর্থকদের কাছে অনুরোধ করব, গ্যালারিতে আপনার পাশের লোকটি যদি কোনও গন্ডগোল পাকানোর চেষ্টা করেন, তাঁকে বিরত করার চেষ্টা করবেন। কারণ, আমরা তিন প্রধান অনেক চেষ্টা করে ডুরান্ড কাপ কলকাতায় ফিরিয়ে এনেছি। তাই চাই না মাঠে এমন কোনও ঘটনা ঘটুক যাতে ফাইনাল ফের অন্য কেন্দ্রে স্থানান্তরিত হয়ে যাক।’

WhatsApp Community Join Now

ডুরান্ড কাপের ফাইনালে নর্থ-ইস্ট ইউনাইটেড

ইতিমধ্যে ডুরান্ড কাপের প্রথম সেমিফাইনাল ম্যাচটি খেলা হয়েছে। এই ম্যাচে ঘরের মাঠে শিলং লাজং-কে হারিয়ে দিয়েছে নর্থ-ইস্ট ইউনাইটেড।এই সেমিফাইনাল ম্যাচটি ৩-০ ব্যবধানে জিতেছে তাঁরা। এরপরই সোজা ফাইনালে পৌঁছে গিয়েছে নর্থ-ইস্ট ইউনাইটেড। শনিবার তাঁরা কলকাতার যুবভারতী স্টেডিয়ামে ফাইনাল খেলবে মোহনবাগান ও ব্যাঙ্গালুরু এফসি-র মধ্যে বিজয়ী দলের সঙ্গে।

চটেছে ফুটবলপ্রেমীরা

ওদিকে পুলিশের ফতোয়ার পর চটেছে মোহনবাগানের সমর্থক ও ফুটবলপ্রেমীরা। তাঁদের বক্তব্য ‘পুলিশ কণ্ঠরোধ করতে পারবে না। স্টেডিয়ামের বাইরে, ভিতরে একটাই আওয়াজ উঠবে ‘জাস্টিস ফর আরজি কর।’ আরেকজন বলেন, ‘টিফো, ড্রাম আটকান আমাদের গলার আওয়াজ আটকাবেন কী করে?’

সঙ্গে থাকুন ➥
X