বাদ রোহিত-বুমরাহ, ক্যাপ্টেন ধোনি! গৌতম গম্ভীরের টিম ইন্ডিয়ার সেরা একাদশে বড়বড় চমক

Published on:

gautam gambhir rohit sharma

নয়া দিল্লিঃ মাসখানেক আগেই ভারতীয় ক্রিকেট দলের প্রধান কোচ হিসেবে দায়িত্ব নিয়েছেন গৌতম গম্ভীর। আগে IPL-কে কলকাতা নাইট রাইডার্সের মেন্টর হয়ে দলকে চ্যাম্পিয়ন করেছেন এক দশক পর। আর এবার দেশের ক্রিকেটকে উন্নতির শিখরে পৌঁছানোর গুরুদায়িত্ব নিয়েছেন নিজের কাঁধে। সেইসব কারণে এখন ভারতীয় ক্রিকেট নিয়ে চর্চা হলেই গৌতম গম্ভীরের নাম সবার আগে উঠে আসে। তবর এবার অন্য কারণে চর্চায় তিনি।

সম্প্রতি, একটি স্পোর্টস সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে গৌতম গম্ভীর তাঁর বেছে নেওয়া সেরা একাদশ ঘোষণা করেছেন, যে দল তিনি সর্বকালের সেরা ভারতীয় ক্রিকেটারদের নিয়ে তৈরি করেছেন। তবে এই একাদশে তিনি কিছু চমকপ্রদ সিদ্ধান্ত নিয়েছেন। যা নিয়ে ক্রিকেট মহলে ব্যাপক আলোচনা চলছে। বিশেষ করে, এই একাদশে তিনি বর্তমান ভারতীয় দলের দুই তারকা খেলোয়াড়কে বাদ দিয়েছেন। তাহলে চলুন, গৌতম গম্ভীরের বেছে নেওয়া সর্বকালের ভারতীয় একাদশ দল সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

গৌতম গম্ভীরের সর্বকালের সেরা ভারতীয় একাদশ

ভারতীয় ক্রিকেট দলের প্রধান কোচ গৌতম গম্ভীরের নির্বাচিত এই দলে এমন অনেক ক্রিকেটার রয়েছেন, যাঁরা ভারতীয় ক্রিকেটে উল্লেখযোগ্য অবদান রেখেছেন। সেই সঙ্গে এইসব খেলোয়াড়ের পারফরম্যান্স বিশ্বজোড়া খ্যাতি অর্জন করেছে। তার গঠিত একাদশে তিনি যে খেলোয়াড়দের অন্তর্ভুক্ত করেছেন, তাদের অধিকাংশই ক্রিকেট ইতিহাসে নিজেদের নাম স্বর্ণাক্ষরে লিখিয়েছেন। তবে বর্তমান সময়ের দুই গুরুত্বপূর্ণ খেলোয়াড়কে তিনি দলে জায়গা দেননি। আর এটিই এখন দেশের ক্রিকেটপ্রেমীদের মাঝে আলোচনার বিষয় হয়ে উঠেছে।

গম্ভীরের দলে ক্যাপ্টেন এম এস ধোনি

ভারতের হয়ে একাধিকবার বিশ্বকাপ বিজেতা ক্যাপ্টেন মহেন্দ্র সিং ধোনিকে এই সেরা একাদশ ফলের ক্যাপ্টেন নির্বাচিত করেছেন গম্ভীর। পাশাপাশি, এই দলে তিনি রেখেছেন ‘গড অফ ক্রিকেট’ শচীন টেন্ডুলকারকেও। পাশাপাশি, গম্ভীর নিজেকেও রেখেছেন দলে। তাঁর বাছাই করা একাদশে জায়গা পেয়েছেন যুবরাজ সিং’ও। কিন্তু ভারতের হয়ে টি২০ বিশ্বকাপ জয়ী রোহিত শর্মাকে দলে রাখেননি তিনি। এছাড়াও গম্ভীরের একাদশে জায়গা হয়নি ভারতের বর্তমান দলের সেরা পেসার জশপ্রীত বুমরাহর।

WhatsApp Community Join Now

একনজরে গৌতম গম্ভীরের সেরা একাদশ

বীরেন্দ্র সেহওয়াগ, গৌতম গম্ভীর, শচীন টেন্ডুলকার, রাহুল দ্রাবিড়, বিরাট কোহলি, যুবরাজ সিং, মহেন্দ্র সিং ধোনি (উইকেটকিপার ও ক্যাপ্টেন), রবিচন্দ্রণ অশ্বিন, অনিল কুম্বলে, জাহির খান ও ইরফান পাঠান।

সঙ্গে থাকুন ➥
X