ইমপ্যাক্ট প্লেয়ার থেকে জোড়া বাউন্সার! এবারের IPL-এ বড় পরিবর্তন আনতে পারে BCCI

Published on:

impact player in ipl 2025

বিশ্বের অন্যতম জনপ্রিয় টি-টোয়েন্টি ক্রিকেট টুর্নামেন্ট হল ইন্ডিয়ান প্রিমিয়াম লিগ। ক্রিকেটপ্রেমীদের মাঝে এই টুর্নামেন্টের বিপুল জনপ্রিয়তার প্রধান কারণ হল, বিশ্বের সব নামিদামি ক্রিকেটাররা এতে অংশগ্রহণ করেন। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে কোটি কোটি দর্শক টিভি ও ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে IPL দেখেন। টুর্নামেন্টটির আকর্ষণীয় ফরম্যাট, সেরা কয়েকটি দল, এবং উত্তেজনাপূর্ণ কিছু ম্যাচ দর্শকদের মন জয় করে নেয়। IPL বর্তমানে বিশ্বব্যাপী স্পোর্টস ইভেন্টগুলোর মধ্যে এটি অন্যতম ধনী লীগে পরিণত হয়েছে। সেই কারণে এখন IPL শুধুমাত্র ভারতেই নয়, গোটা বিশ্বে ক্রিকেটের জনপ্রিয়তা বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ ক্রিকেট জগতে সবসময় নতুন উদ্ভাবন ঘটানোর জন্য বিখ্যাত। অনেক নতুন নিয়ম ও অভিনব কৌশল ও প্রযুক্তি দেখা যায় ভারতের এই ক্রিকেট টুর্নামেন্টের মধ্যেই। শোনা যাচ্ছে যে ২০২৫ সালের IPL-এর জন্যও BCCI বেশ কিছু নিয়মের পরিবর্তনের কথা ভাবছে। যেসব নিয়ম গত কয়েক বছরে ব্যাপকভাবে জনপ্রিয়তা কুড়িয়েছিল, সেসব নিয়ম এবার ইতিহাসের খাতায় নাম লেখাতে পারে। বিশেষ করে এখন ইমপ্যাক্ট প্লেয়ার এবং ডবল বাউন্সার নিয়মে সম্ভাব্য পরিবর্তন নিয়ে আলোচনা চলছে BCCI-এর অন্দরে।

ইমপ্যাক্ট প্লেয়ার নিয়মে পরিবর্তন

IPL-এ ইমপ্যাক্ট প্লেয়ার নিয়মটি ২০২৩ সালে প্রথম চালু হয়। এই নিয়ম অনুযায়ী, প্রতিটি দল একটি অতিরিক্ত খেলোয়াড় ব্যবহার করতে পারে ম্যাচের মাঝামাঝি সময়ে, যিনি নির্দিষ্ট খেলোয়াড়ের পরিবর্তে ব্যাটিং বা বোলিং করতে পারেন। এই নিয়মটি নিয়ে নানা বিতর্ক এবং সমালোচনা হয়েছে। সেই কারণে BCCI এবার এই নিয়মে পরিবর্তন আনার চিন্তাভাবনা করছে। ২০২৫ সালের IPL-এ ইমপ্যাক্ট প্লেয়ারকে নামানোর সময়সীমা নির্দিষ্ট করে দেওয়া হতে পারে। পাশাপাশি, আসন্ন মরশুমে ইমপ্যাক্ট প্লেয়ারকে ফিল্ডিংয়ের ক্ষেত্রেও ব্যবহার করার চিন্তা করা হচ্ছে। কেউ আবার এই নিয়মকে তুলে দেওয়ার পক্ষেও সওয়াল করেছেন।

ডবল বাউন্সার নিয়মে পরিবর্তন

IPL-এর বর্তমান নিয়ম অনুযায়ী, যেকোনো বোলারকে এক ওভারে একজোড়া বাউন্সার করার অনুমতি দেওয়া হয়। কিন্তু আন্তর্জাতিক ক্ষেত্রে এই সীমা ১ টি বাউন্সারের। তাই IPL-এর এই নিয়ম নিয়ে বিতর্ক একটা ছিল। তবে শোনা যাচ্ছে যে BCCI ২০২৫ সালের IPL-র জন্য এই নিয়মে কিছু পরিবর্তন আনতে পারে। এক ওভারে একজোড়া বাউন্সারের জায়গায় একটি বাউন্সারের সীমা বেঁধে দেওয়া হতে পারে। তবে অনেকেই এই নিয়মের পক্ষপাতী নন। কারণ, এমনিতেই IPL-র মতো টুর্নামেন্টে বোলারদের অবস্থা খারাপ হয়। এই নিয়ম চালু হলে বোলারদের পারফরম্যান্স আরো খারাপ হয়ে যাবে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X