নেই বিরাট, রোহিত, শচীন! ভারতীয় ক্রিকেটারদের ছাড়াই সেরা একাদশ গড়লেন গৌতম গম্ভীর

Published on:

Gautam Gambhir,Indian Cricket Team,Virat Kohli,Rohit Sharma

চলতি বছর জুন মাসে ইতিহাস বদলেছে ভারতীয় ক্রিকেট দল। গত ২৯ শে জুন ওয়েস্ট ইন্ডিজের মাটিতে দ্বিতীয়বারের জন্য টি২০ বিশ্বকাপ জিতেছে টিম ইন্ডিয়া। ২০২৩-এর একদিনের বিশ্বকাপের ফাইনালে হারার পর যে বিষন্নতার ধরেছিল দেশের ক্রিকেট সমর্থকদের, তা ঘুচে গিয়েছে টি২০ বিশ্বকাপ জিতে। ভারতের এই জয়ে একটা বড় অবদান ছিল দলের প্রধান কোচ রাহুল দ্রাবিড়ের। তবে দেশকে ১৩ বছর পর বিশ্বকাপ জিতিয়ে প্রধান কোচের পদ থেকে সরে দাঁড়িয়েছেন রাহুল দ্রাবিড়। সেই কারণে BCCI গৌতম গম্ভীরকে দলের প্রধান কোচের আসনে এনে বসিয়েছে। গত মাসেই রোহিত, বিরাটদের হেডস্যার হয়েছেন তিনি।

গৌতম গম্ভীর ভারতীয় ক্রিকেটের একম একটা অধ্যায়, যিনি তাঁর ক্রিকেট কেরিয়ারে অনেকবার উপেক্ষিত হয়েছেন। আর সেইসব উপেক্ষার জবাব তিনি দিয়েছেন অনেকভাবে। ক্যাপ্টেন হিসেবে IPL-এ KKR-কে একজোড়া ট্রফি ও কোচ হিসেবে দলকে চ্যাম্পিয়ন করেছেন তিনি। তবে এবার তাঁর মিশন দেশকে ক্রিকেটে ফের একবার শীর্ষস্থানে নিয়ে যাওয়া। তবে ভারতীয় দলের কোচ হয়ে এবার নিজের পছন্দের একাদশ বেছে নিলেন গম্ভীর। আর সর্বকালীন সেরা এই একাদশ দেখে বিরাট-ভক্তরা মোটেই খুশি নন। এর কারণটা তালিকা দেখলেই বোঝা যাবে।

ভিনদেশী ক্রিকেটারদের নিয়ে সেরা একাদশ গড়লেন গম্ভীর

সদ্য ভারতীয় দলে যোগদান করা গৌতম গম্ভীর যেভাবে তাঁর সর্বকালের সেরা একাদশ সাজিয়েছেন, তা দেখে যেকোনও ভারতীয় ক্রিকেট ভক্ত খুশি হবেন না। কারণ, তাঁর দলে বিরাট বা রোহিত তো দূর, জায়গা পাননি শচীন, শেওয়াগ কিংবা ধোনির মতো ক্রিকেটাররা। বলা ভালো, ভারতীয়দের ছাড়াই এই দল গড়েছেন গম্ভীর। তাঁর বাছাই করে এগারো জনের দলে জায়গা পেয়েছেন পাকিস্তান ও অস্ট্রেলিয়ার তিনজন করে তারকা ক্রিকেটার এবং একজন শ্রীলঙ্কান কিংবদন্তি। উল্লেখযোগ্যভাবে ভারত, নিউজিল্যান্ড ও বাংলাদেশের কোনও ক্রিকেটারকে তিনি এই দলে রাখেননি।

কেমন হল গৌতম গম্ভীরের সেরা একাদশ?

দলের ওপেনিং ব্যাটসম্যান হিসেবে অ্যাডাম গিলক্রিস্ট, ম্যাথু হেডেন-কে বেছে নিয়েছেন গম্ভীর। তাঁর দলের মিডল-অর্ডার সামলানোর জন্য তিনি রেখেছেন এবি ডি ভিলিয়ার্স, ব্রায়ান লারা এবং ইনজামাম উল হক-কে। এছাড়াও গম্ভীরের একাদশে লোয়ার মিডল অর্ডারে রয়েছেন অ্যান্ড্রু সাইমন্ডস, আব্দুল রজ্জাক ও অ্যান্ড্রু ফ্লিনটপ। মুথাইয়া মুরলীধরন-কে দলের মূল স্পিনার হিসেবে তিনি জায়গা দিয়েছেন। এছাড়াও দলের পেস বিভাগে রয়েছেন শোয়েব আখতার ও মর্নি মর্কেল

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X