বাংলাদেশকে হারিয়েও শান্তি নেই, দুশ্চিন্তায় গৌতম গম্ভীর

Published on:

gambhir agarkar

দেবপ্রসাদ মুখার্জী: চেন্নাইয়ে সিরিজের প্রথম টেস্টে বাংলাদেশকে ২৮০ রানের বিরাট ব্যবধানে হারিয়ে জয়লাভ করেছে ভারত। এই ম্যাচে রবিচন্দ্রন অশ্বিন ব্যাটে-বলে অসাধারণ অলরাউন্ডিং পারফরম্যান্স দেখিয়েছেন। ভালো বোলিং করেছেন বুমরাহ, জাদেজা, আকাশ দীপরাও। এদিকে ব্যাটিংয়ে অশ্বিনের পাসপাশি সেঞ্চুরি হাঁকিয়ে নজর কেড়েছেন তরুণ শুভমন গিল এবং ঋষভ পন্থ। যশস্বী জয়সওয়ালও খুব খারাপ খেলেননি।

সিরিজের প্রথম ম্যাচে জয় এলেও দলের প্রধান কোচ গৌতম গম্ভীরের চিন্তা বাড়ছে আগামীর সিরিজগুলিকে নিয়ে। সবাই ভালো খেললেও দলের অভিজ্ঞ দুই ব্যাটসম্যান রোহিত শর্মা এবং বিরাট কোহলির ব্যাট থেকে রান আসেনি এই ম্যাচে। বাংলাদেশ সিরিজের পর ভারতকে নিউজিল্যান্ডের বিরুদ্ধে তিনটি এবং তারপর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পাঁচটি গুরুত্বপূর্ণ টেস্ট ম্যাচ খেলতে হবে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার ক্ষেত্রে এই একজোড়া সিরিজ ভারতের কাছে গুরুত্বপূর্ণ। কিন্তু এই দুই সিরিজের আগে রোহিত ও বিরাটের ব্যাটে রান না এলে সমস্যায় পড়বে টিম ইন্ডিয়া। এই বিষয়টি নিয়েই টেনশনে দলের প্রধান কোচ গৌতম গম্ভীর।

বিরাট কোহলির অফ-ফর্ম নিয়ে বাড়ছে চিন্তা

বিগত কয়েকবছর ধরেই টেস্ট ক্রিকেটে বিরাট কোহলি ধারাবাহিকতার অভাবে ভুগছেন। ২০২৩-২৫ ICC ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের সাইকেলে মোট ৫ টি টেস্টে ৪৯.০০ গড়ে ৩৯২ রান করেছেন কোহলি। এর মধ্যে ১ টি শতক এবং ২ টি অর্ধশতক রয়েছে। সাম্প্রতিক ম্যাচগুলিতে কোহলির ইনিংসগুলি আশানুরূপ ছিল না। বিশেষ করে বাংলাদেশের বিরুদ্ধে, তিনি একাধিকবার কম রানে আউট হয়েছেন। দুই ইনিংসে কোহলির সংগ্রহ মাত্র ৬ ও ১ রান।

টেস্টে রোহিত শর্মার ব্যাটেও রানের খরা

রোহিত শর্মার ক্ষেত্রেও একই ধরনের ফর্মের অবনতি লক্ষ্য করা যাচ্ছে। বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টেস্টে চেন্নাইয়ের পিচে যখন তরুণ যশস্বী কিংবা শুভমনের ব্যাট থেকে রানের ফুলঝুরি উঠছে, তখন রোহিত শর্মার ব্যাট এক্কেবারে শান্ত। চেন্নাই টেস্টের দুই ইনিংসে রোহিত শর্মা মাত্র ৬ এবং ৫ রান করতে সক্ষম হয়েছেন। বাংলাদেশ সিরিজে তেমন উল্লেখযোগ্য রান করতে না পারায় আসন্ন নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়া সিরিজে তাঁকে নিয়েও চাপ বাড়ছে দলের।

WhatsApp Community Join Now

দুই অভিজ্ঞ ব্যাটসম্যানকে নিয়ে চিন্তায় গম্ভীর

আসন্ন দুই গুরুত্বপূর্ণ টেস্ট সিরিজের আগে ভারতের এই দুই অভিজ্ঞ ব্যাটসম্যান ফর্মে না ফিরলে বিপদ বাড়তে পারে দলের জন্য। এই বিষয়টি দলের কোচ গৌতম গম্ভীরকে চাপে রাখছে। তিনি রোহিত শর্মা ও বিরাট কোহলির ফর্ম নিয়ে প্রকাশ্যে কিছু না বললেও বিষয়টি নিয়ে ভাবতে পারেন। আর এক্ষেত্রে দলের ব্যাটিং কোচ অভিষেক নায়ারের উপর বাড়তি দায়িত্বও দিতে পারেন।

সঙ্গে থাকুন ➥
X