অলিম্পিক্সে ব্যর্থতা, নীরজদের জন্য এনসিএ’র দরজা খুলল BCCI, বড় ঘোষণা জয় শাহর

Published on:

ইন্ডিয়া হুড ডেস্কঃ কয়েকদিন আগেই শেষ হয়েছে প্যারিস অলিম্পিক ২০২৪। এবারের অলিম্পিক গেমসে সন্তোষজনক পারফরম্যান্স করতে পারেন নি ভারতের খেলোয়াড়রা। যাঁদের থেকে সোনা পাওয়ার আশা ছিল, তাঁদের মধ্যে কেউই পোডিয়ামের উচ্চতম স্থানে জায়গা করে নিতে পারেন নি। সেই কারণে সোনার মেডেল ছাড়াই এবারের অলিম্পিক যাত্রা শেষ করেছে ভারত। যদিও এবার ভারতের ঝুলিতে এসেছে হাফ-ডজন পদক। দেশের হয়ে একমাত্র নীরজ চোপড়া রূপো পেয়েছেন। বাকি পাঁচটি ব্রোঞ্জ মেডেলের মধ্যে কয়েকটি এসেছে শুটিং বিভাগ থেকে, একটি এসেছে রেসলিং বিভাগ থেকে এবং একটি এসেছে হকি থেকে। তবে অলিম্পিকে ভারতের পারফরম্যান্স উন্নত করতে এবার বড় পদক্ষেপ নিচ্ছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

প্যারিস অলিম্পিক ২০২৪-এর মাঝেই ভারতের অনেক খেলোয়াড় দাবি করেছিলেন যে ক্রিকেটের মতো সুযোগ সুবিধা অন্যান্য খেলাতেও যদি দেওয়া হয়, তাহলে অলিম্পিকে করো বেশি মেডেল আনবে ভারতের খেলোয়াড়রা। এই দাবিটি অনেকাংশে সঠিক। কারণ, ভারতে ক্রিকেট যতটা জনপ্রিয়, অন্যান্য খেলা নিয়ে ভক্তদের ততটাও মাতামাতি নেই। আর এটিকেই অলিম্পিকে ব্যর্থতার মূল কারণ হিসেবে চিহ্নিত করেছেন অনেক খেলোয়াড়। তবে আসন্ন লস অ্যাঞ্জেলেস অলিম্পিক ২০২৮-এ সেই খামতি পূরণ করতে চাইবে দেশ।

লস অ্যাঞ্জেলেস অলিম্পিক ২০২৮-এর জন্য ভারতের প্রস্তুতি শুরু

প্যারিস থেকে ইতিমধ্যে দেশে ফিরেছেন খেলোয়াড়রা। কেউ হাসিমুখে মেডেল নিয়ে বাড়ি এসেছেন, কেউ এসেছেন শুধুমাত্র চোখের জলকে সঙ্গী করে। এর মধ্যে ভিনেশ ফোগাটের নাম উল্লেখযোগ্য। নিশ্চিত রূপো’ও হাতছাড়া হয়েছে তাঁর। অন্যদিকে গত অলিম্পিকের সোনা জয়ী জ্যবলিন স্টার নীরজ চোপড়াকেও এবার রূপোতেই সন্তুষ্ট হতে হয়েছে। তবে এই অলিম্পিকের ব্যর্থতা মুছে লস অ্যাঞ্জেলেসে নতুন ইতিহাস তৈরী করতে মরিয়া খেলোয়াড়রা। চার বছর পর যে ইভেন্ট হবে, তার জন্য এখন থেকে প্রস্তুতি শুরু করে দিয়েছেন ভারতের অ্যাথলিটরা।

অলিম্পিক অ্যাথলিটদের জন্য ক্রিকেট বোর্ডের বিশেষ ব্যবস্থা

ক্রিকেটের পাশাপাশি অন্যান্য স্পোর্টস-কেও উন্নত করতে এবার বিশাল এক উদ্যোগ নিল বিসিসিআই। সম্প্রতি, BCCI সচিব জয় শাহ বলেন যে, খেলোয়াড়রা চাইলে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির মাঠে প্র্যাকটিস করতে পারবেন। সেখানে ফিজিও, ফিটনেস সহ অনেক বাড়তি সুবিধা পাওয়া যাবে বলে জানান জয় শাহ। সম্প্রতি, এক সাক্ষাৎকারে তিনি বলেন, “নীরজ চোপড়ার মতো অলিম্পিক খেলোয়াড়দের জন্য আমরা এনসিএতে অনুশীলনের ব্যবস্থা করছি।” অর্থাৎ, আগামী অলিম্পিকে যাতে ভারত আরো ভালো পারফরম্যান্স করতে পারে, তার দিকে নজর দিচ্ছে ক্রিকেট বোর্ডও।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X