দ্বিতীয় টেস্টে টিম ইন্ডিয়ায় দুটি মহা পরিবর্তন করতে পারেন গম্ভীর! সুযোগ পাবেন শান্ত, লিটনদের যম

Published on:

indian test team

দেবপ্রসাদ মুখার্জী: চেন্নাইয়ে বাংলাদেশকে হারিয়ে ইতিমধ্যে টেস্ট ক্রিকেটের ‘এলিট’ ক্লাবে ঢুকে পড়েছে টিম ইন্ডিয়া। ১৭৯ টি টেস্ট জিতে ভারতের টেস্ট জয়ের হার এখন ৫০ শতাংশ পেরিয়ে গেছে। ক্যাপ্টেন হিসেবে দেশকে টি২০ বিশ্বকাপ জিতিয়ে ফের এক মাইলফলক স্পর্শ করলেন রোহিত শর্মা। তবে তিনি এখনো সন্তুষ্ট নন। কারণ এই সিরিজের শেষ টেস্ট জিতে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে যাওয়ার জন্য এগিয়ে যাওয়াই এখন তাঁর লক্ষ্য। তাই এখন টিম ইন্ডিয়া ‘মিশন কানপুর’-এর প্রস্তুতি শুরু করে দিয়েছে।

কানপুর টেস্টের জন্য দলের প্রধান কোচ গৌতম গম্ভীর এবং অধিনায়ক রোহিত শর্মা এমন একটি দল তৈরি করতে চাইছেন, যার সামনে ফের মুখ থুবড়ে পড়ে বাংলাদেশ। আর যেহেতু কানপুরের পিচ অনেকাংশে স্পিন সহায়ক, তাই এই টেস্টে বাড়তি স্পিনার খেলাতেও চাইছে টিম ইন্ডিয়া। একইসঙ্গে তরুণদের সুজপগ দেওয়ার কথাও ভাবছে টিম ম্যানেজমেন্ট।

আকাশ দীপের জায়গায় সুযোগ পাবেন কুলদীপ যাদব?

বাংলাদেশের বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় টেস্ট ম্যাচের জন্য প্লেয়িং ইলেভেন নিয়ে আলোচনায় উঠে এসেছে বেশ কিছু নাম। এই ম্যাচে কুলদীপ যাদবকে প্লেয়িং ইলেভেনে অন্তর্ভুক্ত করার সম্ভাবনা রয়েছে। স্থানীয় মাঠ গ্রিন পার্ক স্টেডিয়াম কুলদীপ যাদবের হোম গ্রাউন্ড হলেও, এই মাঠে এখনও কোনো টেস্ট ম্যাচ খেলার সুযোগ পাননি তিনি। কুলদীপ ইতিমধ্যে ১২টি টেস্ট ম্যাচ খেলেছেন এবং সর্বশেষ টেস্ট ম্যাচে ধর্মশালায় ইংল্যান্ডের বিরুদ্ধে ৭টি উইকেট নিয়েছিলেন। এদিকে যেহেতু কানপুরের পিচ স্পিনারদের জন্য সহায়ক, তাই এই টেস্টে আকাশ দীপকে বিশ্রাম দিয়ে কুলদীপ যাদবকে দলে নেওয়া হতে পারে।

স্পিন অলরাউন্ডার হিসেবে সুযোগ পেতে পারেন অক্ষর প্যাটেল

এদিকে আবার স্পিন অলরাউন্ডার অক্ষর প্যাটেল একটি বিকল্প হতে পারেন। তিনি বোলিংয়ের পাশাপাশি ব্যাটিংয়ে দলকে সাপোর্ট দিতে পারেন। কুলদীপ মূলত স্পেশালিস্ট স্পিনার হিসেবে খেলবেন, আর অক্ষর একজন অলরাউন্ডার হিসেবে নামতে পারেন। তবে স্পিন বোলিংয়ের গুরুত্ব বিবেচনা করে কুলদীপকে অগ্রাধিকার দেওয়া হতে পারে।

WhatsApp Community Join Now

কুলদীপকে খেলানোর পক্ষে মত দিলেন প্রাক্তন ক্রিকেটার

যদিও ভারতের প্রাক্তন ক্রিকেটার ও ক্রিকেট বিশেষজ্ঞ সঞ্জয় মাঞ্জরেকারও কুলদীপ যাদবের দলে অন্তর্ভুক্তির পক্ষে মত দিয়েছেন। মাঞ্জরেকার বলেন, চেন্নাইয়ের পিচ পেসারদের জন্য সহায়ক হলেও কুলদীপকে খেলালে বাংলাদেশ দল আরও চাপে পড়তো। তিনি মনে করেন, কুলদীপ যাদবকে সহজে বাদ দেওয়া উচিত নয় কারণ ভারতীয় পিচে স্পিনারদের জন্য সবসময় ভালো সুযোগ থাকে। তবে শুধু বোলিংয়েই নয়, ব্যাটিংয়েও পরিবর্তন আনতে পারেন গৌতম গম্ভীর। গুঞ্জন উঠেছে যে, দ্বিতীয় টেস্টে কেএল রাহুলকে বসিয়ে ধ্রুব জুরেল বা সরফরাজ খানকে খেলানো হতে পারে। কারণ রাহুল প্রথম ম্যাচে দলের হয়ে বিশেষ কিছু করতে পারেননি। এছাড়াও বিগত কিছু সময় ধরে তিনি অফ ফর্মে রয়েছেন।

কানপুর টেস্টের জন্য সম্ভাব্য ভারতীয় দল

রোহিত শর্মা (অধিনায়ক), যশস্বী জয়সওয়াল, শুভমন গিল, বিরাট কোহলি, ঋষভ পন্ত (উইকেটরক্ষক), সরফরাজ খান বা ধ্রুব জুরেল, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, জশপ্রিত বুমরাহ, মহম্মদ সিরাজ, কুলদীপ যাদব।

সঙ্গে থাকুন ➥
X