ওয়ানডেতে সবথেকে দ্রুত 10000 রান পূরণ করা 5 ব্যাটার, তালিকায় সচিন তিনে

Published on:

fastest 10 thousand runs in odi

ক্রিকেটের প্রাচীনতম ফরম্যাট হল টেস্ট ক্রিকেট। তার বহুদিন পর শুরু হয় সীমিত ওভারের একদিনের আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ। ১৯৭১ সালে প্রথম ODI ম্যাচ খেলা হয় অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের মধ্যে। ক্রিকেটের এই ফরম্যাট খুব অল্প সময়ে বিশ্বব্যাপী জনপ্রিয়তা লাভ করে। ওয়ানডে ক্রিকেটে ব্যাটসম্যানদের ক্ষেত্রে আক্রমণাত্মক মনোভাব, সঠিক কৌশল এবং স্নায়ুচাপের বিরুদ্ধে টিকে থাকার ক্ষমতা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ১৯৭৫ সালে প্রথম বিশ্বকাপ আয়োজনের মাধ্যমে ODI ক্রিকেটের গুরুত্ব আরও বেড়ে যায়।

বর্তমানে, ODI হল ক্রিকেটের অন্যতম জনপ্রিয় ফরম্যাট। ক্রিকেটের এই ফরম্যাটে কিছু ঐতিহাসিক মুহূর্ত ও রেকর্ড স্মরণীয় হয়ে রয়ে গেছে। এবার এই একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে অনেক ব্যাটসম্যান ১০ হাজার রানের মাইলফলক ছুঁয়ে ফেলেছেন। তাঁদের মধ্যে যেমন রয়েছেন রোহিত, বিরাট; তেমনই আবার রয়েছেন শচীন, সৌরভ ও পন্টিংয়ের মতো কিংবদন্তি ব্যাটসম্যানদের নাম। কিন্তু ODI ক্রিকেটে সবথেকে দ্রুত ১০ হাজার রান কারা করেছেন? চলুন, এই তালিকায় একবার চোখ বুলিয়ে নেওয়া যাক।

১. বিরাট কোহলি (ভারত)

একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে সবথেকে দ্রুত ১০ হাজার রানের মাইলফলক ছুঁয়েছেন বিরাট কোহলি। তিনি মাত্র ২০৫ ইনিংস খেলেই এই কীর্তি করেছেন। চমৎকার ধারাবাহিক ব্যাটিং ও ফিটনেস তাঁকে এই সাফল্যে পৌঁছাতে সাহায্য করেছে।

২. রোহিত শর্মা (ভারত)

বর্তমানে ভারতীয় দলের ODI ক্যাপ্টেন রোহিত শর্মাও একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে খুব দ্রুত ১০ হাজার রান করেছেন। মাত্র ২৪১ টি ODI ইনিংস থেকেই এই চূড়ান্ত সাফল্য পেয়েছেন ‘হিটম্যান’।

WhatsApp Community Join Now

৩. শচীন তেন্ডুলকার (ভারত)

ক্রিকেটের ‘লিটল মাস্টার’ শচীন তেন্ডুলকার প্রথম ব্যাটসম্যান হিসেবে ১০ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন এবং সেই সময়ের ক্রিকেটে এটি ছিল অসাধারণ একটি কৃতিত্ব। শচীন মাত্র ২৫৯ ইনিংসে এই কীর্তি গড়েন।

৪. সৌরভ গাঙ্গুলী (ভারত)

একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে সবথেকে দ্রুত ১০ হাজার রানের মাইলফলক ছোঁয়ার তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন ভারতের প্রাক্তন ক্যাপ্টেন সৌরভ গাঙ্গুলী। তিনি মাত্র ২৬৩ ইনিংস খেলেই এই কীর্তি করেছেন।

৫. রিকি পন্টিং (অস্ট্রেলিয়া)

অস্ট্রেলিয়ার অন্যতম সফল অধিনায়ক রিকি পন্টিং সেই সময়ের সেরা ব্যাটসম্যানদের মধ্যেএকজন ছিলেন। যিনি তার দাপুটে ব্যাটিং স্টাইলের জন্য পরিচিত। মাত্র ২৬৬ ইনিংস খেলে তিনি ১০ হাজার রান করেছেন একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে।

৬. জ্যাক ক্যালিস (দক্ষিণ আফ্রিকা)

প্রোটিয়া দলের অন্যতম গুরুত্বপূর্ণ ক্রিকেটার ক্যালিস ছিলেন একজন অলরাউন্ডার, যিনি ব্যাটিং ও বোলিং উভয় ক্ষেত্রেই অসাধারণ দক্ষতা প্রদর্শন করেছেন। তিনি মাত্র ২৭২ টি ODI ইনিংস খেলে ১০ হাজার রান করেছিলেন।

৭. মহেন্দ্র সিং ধোনি (ভারত)

ভারতীয় ক্রিকেট দলের সবথেকে সফল অধিনায়ক ধোনি তার ঠাণ্ডা মাথা ও ফিনিশিং দক্ষতার জন্য বিখ্যাত ছিলেন। তিনিও একদিনের ক্রিকেটে ১০ হাজারের বেশি রান করেছেন। তবে এই মাইলফলক ছুঁতে তাঁকে খেলতে হয়েছিল ২৭৩ ODI ইনিংস।

৮. ব্রায়ান লারা (ওয়েস্ট ইন্ডিজ)

ব্রায়ান লারা ছিলেন ক্যারিবিয়ান ক্রিকেটের অন্যতম সেরা ব্যাটসম্যান, যাঁর ব্যাট থেকে নিয়মিতই এসেছে বিশাল বিশাল ইনিংস। এই ক্রিকেটার ODI ক্রিকেটে ১০ হাজার রান করেছিলেন ২৭৮ ইনিংস খেলে।

৯. ক্রিস গেইল (ওয়েস্ট ইন্ডিজ)

ক্যারিবিয়ান ক্রিকেটের আরেক কিংবদন্তি হলেন ক্রিস গেইল। বিধ্বংসী ব্যাটিংয়ের জন্য বিশ্বজোড়া খ্যাতি রয়েছে তাঁর। তিনি মাত্র ২৮২ ODI ইনিংস খেলে ১০ হাজার রান করেছিলেন।

১০. রাহুল দ্রাবিড় (ভারত)

‘দ্য ওয়াল’ হিসেবে পরিচিত রাহুল দ্রাবিড় তাঁর স্থির ও দৃঢ় ব্যাটিংয়ের জন্য বিখ্যাত ছিলেন। ভারতের এই প্রাক্তন ক্যাপ্টেন ও কোচ ODI ক্রিকেটে ১০ হাজার রান করতে খেলেছিলেন মাত্র ২৮৭ ইনিংস।

সঙ্গে থাকুন ➥
X