বাংলাদেশের পর এবার পাকিস্তানকে বড় ঝটকা দিল ICC, বড় খেলা হয়ে গেল বাবরদের সাথে

Published on:

babar azam

কলকাতাঃ ঘরের মাঠে বাংলাদেশের কাছে গোহারা হেরেছে পাকিস্তান। সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংস ডিক্লেয়ার দেওয়ার পর শেষমেষ ১০ উইকেটে হারতে হয়েছে পাকিস্তানকে। আর এই হারের ধাক্কায় পাকিস্তান ক্রিকেটারদের মনোবল অনেক দুর্বল হয়ে গেছে। একইসঙ্গে ICC আয়োজিত বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার রাস্তাটাও কঠিন হয়ে দাঁড়িয়েছে পাক দলের কাছে। কারণ এবার এক বিশেষ কারণে পাকিস্তানকে ICC-র শাস্তির মুখে পড়তে হচ্ছে। একইসঙ্গে এই শাস্তি পাচ্ছে বাংলাদেশ দলও।

আসলে, বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যে খেলা প্রথম টেস্ট ম্যাচে স্লো ওভার রেটের জন্য আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল পাকিস্তান এবং বাংলাদেশ উভয় দলের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে। এর ফলে ICC আয়োজিত বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে পাকিস্তানের থেকে ৬ পয়েন্ট এবং বাংলাদেশের তর্কে ৩ পয়েন্ট কেটেছে ICC। একইসঙ্গে ICC দুই দলকে উভয় দলকে ম্যাচ ফি-এর ৩০ শতাংশ জরিমানা হিসেবে দেওয়ার কথা জানিয়েছে।

স্লো-ওভার রেটের দায় দিতে হবে উভয় দলকে

সম্প্রতি, ICC একটি বিজ্ঞপ্তি জারি করে বলেছে, ‘আয়োজক দেশ পাকিস্তানের ৬ ওভার স্লো-রেটের জন্য ৬ WTC পয়েন্ট কেটে নেওয়া হয়েছে হয়েছে। এর পাশাপাশি বাংলাদেশের ৩ ওভার স্লো-রেটের জন্য ৪ পয়েন্ট কেটে নেওয়া হয়েছে।’ পাশাপাশি, এই বিজ্ঞপ্তিতে ICC জানিয়েছে যে, স্লো ওভার রেট সম্পর্কিত ICC কোড অফ কন্ডাক্টের ধারা ২.২২ অনুযায়ী, নির্ধারিত সময়ে কম বোলিং করার জন্য খেলোয়াড়দের তাদের ম্যাচ ফি-র ৫ শতাংশ জরিমানা করা হয়েছে।

WTC-র পয়েন্ট টেবিলে ধাক্কা খেল পাকিস্তান

ICC বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিলের নিয়ম ও শর্তাবলীর ১৬.১১.২ ধারা অনুযায়ী ICC একটি দলকে প্রতিটি ওভার স্লো-রেটের জন্য ১ পয়েন্ট জরিমানা করে। সেই হিসেবে ৬ পয়েন্ট হারিয়েছে পাকিস্তান। প্রথম টেস্ট ম্যাচে হার এবং ICC-র দ্বারা ৬ পয়েন্ট কাটার পর, পাকিস্তান বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলের ষষ্ঠ স্থান থেকে অষ্টম স্থানে নেমে গেছে। যেখানে বাংলাদেশ রয়েছে সপ্তম স্থানে।

WhatsApp Community Join Now

জরিমানা দিতে হবে শাকিব-আল হাসান’কেও

এসবের পাশাপাশি ICC-র আচরণবিধি লঙ্ঘনের দায়ে বাংলাদেশের তারকা অলরাউন্ডার শাকিব আল হাসানকে ম্যাচ ফি-র ১০ শতাংশ জরিমানা করেছে ICC। এর সঙ্গে শাকিব আল হাসানের অ্যাকাউন্টে একটি ডিমেরিট পয়েন্ট যোগ করেছে ICC। জানা গেছে, ম্যাচ চলাকালীন বোলিং করতে গিয়ে মেজাজ হারিয়ে ফেলেন শাকিব আল হাসান। সেই কারণে, তাঁকে এই শাস্তি পেতে হচ্ছে।

সঙ্গে থাকুন ➥
X