বাংলাদেশের সঙ্গে ১০ উইকেটে হার, WTC-র ফাইনালে যেতে পারবে পাকিস্তান? দেখে নিন সমীকরণ

Published on:

bangladesh pakistan test

নয়া দিল্লিঃ পাকিস্তানের বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্টে দাপট দেখিয়েছে বাংলাদেশ। পাকিস্তানকে ১০ উইকেটে হারিয়েছে বেঙ্গল টাইগাররা। রাওয়ালপিন্ডি ক্রিকেট স্টেডিয়ামে এই টেস্ট জিতে নতুন ইতিহাস লিখেছে বাংলাদেশ। এই টেস্টে টসে জিতে প্রথমে পাকিস্তানকে ব্যাট করতে পাঠায় বাংলাদেশ। প্রথম ইনিংসে ৬ উইকেট হারিয়ে ৪৪৮ রান করে ডিক্লেয়ার করে পাকিস্তান। বাংলাদেশ প্রথম ইনিংসে ৫৬৫ রান করে। তবে টেস্টের দ্বিতীয় ইনিংসে বড় ধাক্কা খায় পাকিস্তান। বাংলাদেশের বোলারদের সামনে তারা দাঁড়াতেই পারেনি এবং পুরো দল মাত্র ১৪৬ রানে গুটিয়ে যায়। শেষমেষ, বাংলাদেশ মাত্র ৩০ রানের টার্গেট পায়, যা তারা কোনো উইকেট না হারিয়ে তুলে নেয়।

এই টেস্ট জয়ের মাধ্যমে বাংলাদেশ নিজেদের একটি শক্তিশালী দল হিসেবে প্রমাণ করেছে। তাই একথা বলাই যায় যে, বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্ট ম্যাচটি পাকিস্তানের জন্য দুঃস্বপ্নের চেয়ে কম ছিল না। টেস্ট ক্রিকেটে প্রথমবারের মতো পাকিস্তান ক্রিকেট দলকে ১০ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। পাকিস্তানের এই পরাজয়ের পর ক্রিকেট ভক্তদের মনে প্রশ্ন উঠতে শুরু করেছে যে পাকিস্তান কি আদৌ আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলতে পারবে? এর উত্তর খোঁজার চেষ্টা করবো এই নিবন্ধে।

বাংলাদেশের বিরুদ্ধে হেরে পর্যুদস্ত পাকিস্তান

সিরিজের প্রথম টেস্ট খুব খারাপ অবস্থার মাধ্যমে হেরেছে পাকিস্তান। ম্যাচের দ্বিতীয় ইনিংসে পাকিস্তানের ব্যাটসম্যানদের ব্যর্থতা চোখে পড়েছে। এই দ্বিতীয় ইনিংসে ইনিংসে বাংলাদেশি বোলারদের সামনে রীতিমতো দাঁড়াতেই পারেন নি পাক ব্যাটসম্যানরা। কিন্তু এই হারের জন্য কি পাকিস্তানকে বড় খেসারত দিতে হবে? WT চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলার স্বপ্ন কি ভেঙে গেল এর ফলে? এই প্রশ্নের সরাসরি উত্তর হল – না। এই মুহূর্তে পাকিস্তানের সামনে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার সুযোগ রয়েছে।

যেভাবে টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল খেলতে পারবে পাকিস্তান

বাংলাদেশের বিরুদ্ধে হারের পর, পাকিস্তান দল ২০২৩-২০২৫ ​​বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে অষ্টম স্থানে পৌঁছেছে। পাকিস্তান এখনো পর্যন্ত খেলা ৬ টি টেস্ট খেলেছে, যার মধ্যে ২ টি ম্যাচে তাঁরা জিতেছে। এখনো পাকিস্তানকে আরও ৮ টি ম্যাচ খেলতে হবে, যার মধ্যে ৬টি ম্যাচ হবে পাকিস্তানে। পাক ক্রিকেটাররা এই ম্যাচগুলি খেলবে বাংলাদেশ, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে। এই ৮ টি টেস্টের মধ্যে যদি পাকিস্তান অন্তত ৫ টি টেস্টেও জিতে যায়, তাহলে তারা টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলতে পারবে বলে মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞরা।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X