‘ট্র্যাভিস হেডকে আউট করার খুব কাছাকাছি ছিলাম, কিন্তু!’ ফাইনাল নিয়ে মুখ খুললেন দ্রাবিড়

Published on:

Rahul Dravid,ICC Men's ODI World Cup 2023,Indian Cricket Team,Travis Head,Australia

কলকাতাঃ ২০২৪-এর টি২০ বিশ্বকাপ জিতে নতুন ইতিহাস তৈরি করেছে ভারতীয় ক্রিকেট দল। একইসঙ্গে ঘুচে গিয়েছে ICC ট্রফির খরা এবং বিশ্বকাপ ফাইনালে হারের ট্রেন্ড। গত বছর, ভারতীয় ক্রিকেট দল টানা ১০ টি ম্যাচ জিতে ওডিআই বিশ্বকাপের ফাইনালে পৌঁছেছিল। কিন্তু বিশ্বকাপের ফাইনাল ম্যাচে অস্ট্রেলিয়ার মুখোমুখি হয়েছিল রোহিত শর্মার দল। কিন্তু ফের একবার ফাইনালে ২০০৩ সালের স্মৃতি তাজা হয়েছিল। সেবার অস্ট্রেলিয়া প্রথমে দুর্ধর্ষ ব্যাটিং করে ভারতের মনোবল ভেঙে দিয়েছিল, আর এবার শুরুতে বড় বড় উইকেট নিয়ে একই কাজ করেছিলেন অজি বোলাররা। ২০২৩ ওডিআই বিশ্বকাপের ফাইনালে ঘুরে দাঁড়ানোর সুযোগই পায়নি ভারত।

তবে, এই লজ্জার হারের ৬ মাস পর ভারতীয় ক্রিকেট দল অধিনায়ক রোহিত শর্মা এবং কোচ রাহুল দ্রাবিড় একসঙ্গে সেই অসম্পূর্ণ কাজটি সম্পন্ন করেন। টি২০ বিশ্বকাপের ফাইনালে শক্তিশালী দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভারতীয় দলের ভাগ্য সহায় ছিল। বুধবার দ্রাবিড় সেই কথাই বলে গেলেন। এদিন ‘সিএটি ক্রিকেট রেটিং অ্যাওয়ার্ডস’-এ রাহুল দ্রাবিড়কে ‘লাইফ টাইম অ্যাচিভমেন্ট’ পুরস্কারে সম্মানিত করা হয়। আর এই পুরস্কার মঞ্চে তিনি গত দুই বিশ্বকাপের ফাইনাল ম্যাচ নিয়ে কিছু গুরুত্বপূর্ণ মন্তব্য করেন।

হারতে বসা টি২০ বিশ্বকাপ ফাইনাল যেভাবে জিতেছিল ভারত

ওয়েস্ট ইন্ডিজের বার্বাডোজে আয়োজিত টি২০ বিশ্বকাপের ফাইনাল ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে খুব হাড্ডাহাড্ডি পর্যায় থেকে হারিয়েছে ভারত। একটা সময়ে মাত্র ৩০ বলে ৩০ রানের দরকার ছিল দক্ষিণ আফ্রিকার। তবে সেই অবস্থা থেকে ম্যাচ জিতেছিল ইন্ডিয়া। এই বিষয়টি নিয়ে রাহুল দ্রাবিড় বলেন, “এই ম্যাচে ভাবার জন্য অনেকটা সময় পেয়েছি। আমরা যা করেছি তার অনেক কিছু নিয়ে ভাবার সময় পেয়েছি।” এরপর দ্রাবিড় বলেন, “মাঝে মাঝে একটু ভাগ্যের প্রয়োজন হয়। টি২০ বিশ্বকাপের ফাইনালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৩০ বলে মাত্র ৩০ রানের দরকার ছিল। সেই মুহূর্তে আমাদের সব পরিকল্পনা কাজে এসেছিল”।

২০২৩ ODI বিশ্বকাপ ফাইনাল নিয়ে দ্রাবিড় যা বলেন

বার্বাডোজে টি২০ বিশ্বকাপের ফাইনাল ম্যাচে ডেভিড মিলারকে আউট করার জন্য বাউন্ডারি লাইনে সূর্যকুমার যাদবের ক্যাচের কথা উল্লেখ করে তিনি বলেন, “আমাদের কী করতে হবে সেদিকে আমরা মনোযোগ দিইনি, তবে আমাদের এমন একজন খেলোয়াড় দরকার যে একটি নির্দিষ্ট কাজ সম্পন্ন পারে। এই ক্যাচ ম্যাচের মোড় ঘুরিয়ে দেয় ভারতের পক্ষে।” দ্রাবিড় তখন ওডিআই বিশ্বকাপ ফাইনালের কথা উল্লেখ করে বলেন যে ভারত ওডিআই বিশ্বকাপের ফাইনালে ট্র্যাভিস হেডকে আউট করার কাছাকাছি ছিল। কিন্তু হেড ভাগ্যবান ছিলেন, তাই তাঁর ব্যাট থেকে ম্যাচ উইনিং সেঞ্চুরি আসে। তবে একইসঙ্গে ভারতীয় ক্রিকেটারদের প্রশংসাও করেন এবং বলেন যে ভারতীয় ক্রিকেটাররা দেশের গর্ব হয়ে উঠেছে দিন দিন।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X