৯৮ ম্যাচে ৫০০ উইকেট! এবার অবসরের সিদ্ধান্ত অশ্বিনের, কবে খেলবেন শেষ ম্যাচ?

Published on:

Ravichandran Ashwin

কলকাতাঃ ভারতীয় ক্রিকেটের ইতিহাসে সর্বকালের সেরা স্পিনারদের যদি একটা তালিকা তৈরি করা হয়, তাহলে সেখানে অনেকের মাঝেই নাম আসবে অশ্বিনের। পদবীতে বেশি পরিচিত হলেও তাঁর আসন নাম রবিচন্দ্রন অশ্বিন। অনিল কুম্বলে, হরভজন সিংদের পাশাপাশি ভারতীয় দলের হয়ে স্পিনের জাদু দেখানোর বিষয়ে তাঁর নাম আসে প্রথম সারিতেই। মহেন্দ্র সিং ধোনির ক্যাপ্টেন্সিতে কেরিয়ারের সেরা মুহূর্ত উপভোগ করেছিলেন তিনি। কয়েকবছর আগে পর্যন্ত সব ফরম্যাটের ভারতীয় দলে নিয়মিত ছিলেন অশ্বিন। যদিও এখন কিছুটা অনিয়মিত হয়ে পড়েছেন তিনি। এর মাঝেই ভক্তদের জন্য মন খারাপের ঘোষণা করে দিলেন তিনি।

ভারতীয় ক্রিকেট দলে সুযোগ পাওয়া এখন মুখের কথা নয়। কারণ অনেক তরুণ খেলোয়াড়কে এখন নিজেদের মধ্যেই প্রতিযোগিতা করতে হচ্ছে দলে জায়গা পাওয়ার জন্য। সেক্ষেত্রে সিনিয়র খেলোয়াড়রা জায়গা না ছেড়ে দিলে তরুণদের জন্য আরো কঠিন হবে নীল জার্সির রাস্তাটা। তাই সঠিক সময়ের আগেই দল থেকে মোটামুটি নিজেকে সরিয়ে নিয়েছেন ভারতের কিংবদন্তি স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। এমনিতেই এখন তিনি দলে অনিয়মিত। আর এবার তিনি ক্রিকেট থেকে অবসর নেওয়ার বিষয়ে করে দিলেন একটি বড় ঘোষণা।

কবে অবসর নিচ্ছেন রবিচন্দ্রন অশ্বিন?

গত কয়েক বছরে ক্রিকেটের ময়দান ছেড়ে এক এক করে অনেক খেলোয়াড় অবসরের পথে পা বাড়িয়েছেন। শচীন, শেহওয়াগের পর অবসর নিয়েছেন ধোনি, রায়না, যুবরাজ থেকে হরভজন সবাই। সেই প্রজন্মের ক্রিকেটার হিসেবে এখনও অবসর নেননি রবিচন্দ্রন অশ্বিন। তবে এবার তিনি বললেন যে অনিল কুম্বলের সর্বোচ্চ উইকেটের রেকর্ড ছোঁয়ার আগেই তিনি অবসর নিয়ে নেবেন।কারণ, কুম্বলেকে তিনি গুরু বলে মেনে চলেন। তাই তাঁর রেকর্ড ভাঙার দোরগোড়ায় যেদিন তিনি পৌঁছে যাবেন, সেদিনই অবসর ঘোষণা করবেন, এমনটাই জানালেন অশ্বিন।

অশ্বিনের আন্তর্জাতিক কেরিয়ার

৩৭ বছর বয়সী এই স্পিনার ভারতের জার্সিতে সব ফরম্যাটেই খেলেছেন। তবে তিনি সবথেকে বেশি সফল টেস্ট ক্রিকেটে। এখনো পর্যন্ত অশ্বিন মত ১০০ টি টেস্ট খেলেছেন। আর টেস্ট কেরিয়ারে তিনি পেয়েছেন ৫১৬ টি উইকেট। এছাড়াও ওডিআই ক্রিকেটে ভারতের জার্সিতে তিনি ১১৬ টি ম্যাচ খেলে উইকেট নিয়েছেন ১৫৬ টি। পাশাপাশি, ক্রিকেটের সবথেকে ছোট ফরম্যাট, অর্থাৎ টি২০-তে এখনো অবধি ৬৫ টি ম্যাচ খেলে তিনি উইকেট নিয়েছেন ৭২ টি।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X