মাথায় ধোনির হাত, ১ বছরে টিম ইন্ডিয়া সহ ৫ দলের অধিনায়ক! এখন সুযোগ পাননা জাতীয় দলে

Published on:

indian cricket team

দেবপ্রসাদ মুখার্জী: ভারতীয় ক্রিকেটের ইতিহাসে সবথেকে সফল অধিনায়কদের তালিকা তৈরি করা হলে মহেন্দ্র সিং ধোনির নাম থাকবে সবার উপরে। একদিনের ক্রিকেট বিশ্বকাপ থেকে টি-২০ বিশ্বকাপ, ICC চ্যাম্পিয়ন্স ট্রফি- দেশের মাটিতে সব খেতাব এনে নিজেকে সর্বকালের সেরা অধিনায়ক হিসেবে প্রমাণ করেছেন মাহি। তাই ক্রিকেট বিশেষজ্ঞরা মনে করেন যে, যদি ধোনি কোনো খেলোয়াড়কে বেছে নেন, তাহলে সেই খেলোয়াড়ের তারকা হয়ে ওঠা প্রায় নিশ্চিত।

ধোনির পছন্দের এরকম একজন ক্রিকেটার হলেন চেন্নাই সুপার কিংসের নতুন অধিনায়ক ঋতুরাজ গায়কওয়াড়। ধোনির পর তাঁর কাঁধেই উঠেছে চেন্নাই দলের সেনাপতির দায়িত্ব। কিন্তু জানলে অবাক হবেন যে এই ঋতুরাজ মাত্র এক বছরের মধ্যে পাঁচটি ভিন্ন দলের অধিনায়কত্ব করার সুযোগ পেয়েছেন। অধিনায়ক হিসেবে খারাপ পারফর্ম তিনি করেননি। কিন্তু তা সত্ত্বেও তিনি ভারতীয় দলে নিজের জায়গা পাকা করতে পারেননি।

ভালো পারফর্ম করেও উপেক্ষিত ঋতুরাজ

সম্প্রতি, রঞ্জি ট্রফি বিজয়ী মুম্বইয়ের বিরুদ্ধে ইরানি ট্রফিতে অংশগ্রহণের জন্য ‘রেস্ট অফ ইন্ডিয়া’ দলের স্কোয়াড ঘোষণা করা হয়েছে। নির্বাচকরা ঋতুরাজ গায়কওয়াড়কে এই দলের অধিনায়ক হিসেবে বেছে নিয়েছেন। এর আগে তিনি দলীপ ট্রফিতে ইন্ডিয়া-সি দলের নেতৃত্ব দিয়েছিলেন। বলা বাহুল্য, গত এক বছরে ঋতুরাজকে পাঁচটি ভিন্ন দলের অধিনায়কত্ব করতে দেখা গেছে। কিন্তু তারপরেও ভারতীয় দলে তার সুযোগ পাওয়া নিয়ে এখনো সংশয়ে এই প্রতিভাবান ভারতীয় ক্রিকেটের।

গত ১ বছরে ৫টি দলের অধিনায়কত্ব করেছেন ঋতুরাজ

মহেন্দ্র সিং ধোনি IPL-এ চেন্নাই সুপার কিংসের অধিনায়ক হিসেবে ঋতুরাজ গায়কওয়াড়ের নাম প্রস্তাব করেন। দলের ম্যানেজমেন্ট তাঁর নাম অনুমোদন করে। এর ফলস্বরূপ গত মরশুম থেকে ঋতুরাজের কেরিয়ার একটি নতুন মোড় নেয়। গত এক বছরে তিনি চেন্নাই সুপার কিংসের পাশাপাশি এশিয়ান গেমসে ভারতের অধিনায়কত্ব করেন এবং দলকে সোনা জিততে সাহায্য করেন। এছাড়াও, মহারাষ্ট্র দলেরও অধিনায়কত্ব করেন ঋতুরাজ। দলীপ ট্রফিতে ইন্ডিয়া-সি দলের নেতৃত্ব দেওয়ার পর, এবার ইরানি ট্রফিতে ‘রেস্ট অফ ইন্ডিয়া’ দলের অধিনায়কত্বের দায়িত্বও তাঁর কাঁধে তুলে দেওয়া হয়েছে।

WhatsApp Community Join Now

কবে জাতীয় দলে পাকা জায়গা পাবেন ঋতুরাজ?

ঋতুরাজ গায়কওয়াড়ের প্রতিভা এবং নেতৃত্ব দক্ষতা তাঁর প্রতি ক্রিকেট বিশ্বের আস্থা বৃদ্ধি করেছে। অধিনায়ক হিসেবে লাগাতার ভালো পারফর্ম করেছেন তিনি। সফলও হয়েছেন। পাশাপাশি, ব্যাট হাতে রান করে দলকে জেতানোর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকাও পালন করেছেন ঋতুরাজ। কিন্তু তা সত্ত্বেও ভারতীয় জাতীয় দলে স্থায়ীভাবে জায়গা পাওয়ার জন্য এখনো তাঁকে সংগ্রাম চালিয়ে যেতে হচ্ছে।

সঙ্গে থাকুন ➥
X