ক্রিকেট থেকে অবসর নিলেন শিখর ধাওয়ান, আবেগি পোস্টে করলেন বড় ঘোষণা

Published on:

Shikhar Dhawan,Shikhar Dhawan Retirement,Indian Cricket Team

কলকাতাঃ ভারতীয় ক্রিকেট ধীরে ধীরে যেন একটা প্রজন্ম শেষ হয়ে যাচ্ছে। শচীন, সেহওয়াগ, ধোনি, যুবরাজ, রায়না ইতিমধ্যে আন্তর্জাতিক ক্রিকেট থেকে সরে গিয়েছেন। ছিলেন শুধুমাত্র রোহিত, বিরাট, জাদেজা, শিখর’রা। এবার তাঁদের মধ্যেও একজন আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন। কথা বলছি শিখর ধাওয়ানের। ভারতীয় দলে যিনি ‘গব্বর’ নামেই বেশি পরিচিত ছিলেন। শিখর এবার আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা করে দিলেন। দীর্ঘদিন ধরেই জাতীয় দলে ডাক পাওয়ার জন্য অপেক্ষা করছিলেন। কিন্তু ওই যে কথায় আছে, নতুনদের জায়গা করে দিতে পুরাতনদের সরে যেতে হয়। ‘গব্বর’ যেন তা’ই করলেন। তরুণ যশস্বী, রুতুরাজ, ঈশান-দের জায়গা করে দিয়ে নিজেই সরে দাঁড়ালেন।

শিখর ধাওয়ান মূলত তাঁর আক্রমণাত্মক ব্যাটিং স্টাইল এবং ধারাবাহিকতার জন্য বিখ্যাত ছিলেন। তিনি ভারতের অন্যতম সফল ওপেনিং ব্যাটসম্যান হিসেবে পরিচিত ছিলেন। শিখর ধাওয়ান ২০১০ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে তাঁর ওডিআই কেরিয়ার শুরু করেন। তবে তাঁর কেরিয়ারের অন্যতম সেরা সময় ছিল ২০১৩ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি। তিনি এই টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রাহক হন এবং ভারতের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। টেস্ট ক্রিকেটেও তিনি নিজেকে প্রমাণ করেছেন। ২০১৩ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে অভিষেক ম্যাচে তিনি ১৮৭ রানের দুর্দান্ত ইনিংস খেলেন।

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন শিখর

শনিবার সকালে নিজের সোশ্যাল মিডিয়া হ্যান্ডেল থেকে একটি আবেগি পোস্ট করে এই অবসরের ঘোষণা করেন শিখর ধাওয়ান। সেই পোস্টে তিনি লেখেন, ‘আমার একটাই স্বপ্ন ছিল, দেশের হয়ে খেলা। সেই স্বপ্নপূরণের জন্য, সমর্থকদের আনন্দ দেওয়ার সুযোগ করে দেওয়ার জন্য বিসিসিআই, ডিডিসিএকে ধন্যবাদ জানাতে চাই।’ এই পোস্টে গব্বর আরও লেখেন, ‘আজ যখন নিজের সঙ্গে কথা বলি, তখন ভাবি আর জাতীয় দলের হয়ে খেলব না, সেটার জন্য দুঃখ পাব না। বরং এটা ভেবে আনন্দ পাব যে আমি দেশের হয়ে এতগুলো ম্যাচ খেলেছি।’ তাঁর শেষ অবসরের পোস্টে যে কতটা আবেগ জমে রয়েছে, তা ক্রিকেট ভক্ত না হলে বোঝা মুশকিল।

শিখর ধাওয়ানের ক্রিকেট কেরিয়ার

ভারতের জার্সি গায়ে শিখর ধাওয়ান এখনও পর্যন্ত ১৬৭ টি ওডিআই, ৩৪ টি টেস্ট এবং ৬৮ টি টি২০ ম্যাচ খেলেছেন। ওডিআই কেরিয়ারে প্রায় ৪৪ গড়ের সঙ্গে তিনি ৬,৭৯৩ রান করেছেন। এদিকে ওডিআই কেরিয়ারে তাঁর নামের পাশে জ্বলজ্বল করছে ১৭ টি সেঞ্চুরি এবং ৩৯ টি হাফ-সেঞ্চুরি। এর পাশাপাশি, টেস্ট কেরিয়ারে ৪০.৬১ গড়ের সঙ্গে ধাওয়ান করেছেন ২,৩১৫ রান। এছাড়াও আমরা যদি তাঁর টি২০ কেরিয়ারের কথা বলি, সেখানেও গব্বর-এর নামে রয়েছে ১,৭৫৯ রান।

WhatsApp Community Join Now

অবসরের পর কি করতে চান শিখর?

সেভাবে কোনও ঘোষণা না এলেও এমনটা শোনা গিয়েছিল যে অবসর নেওয়ার পর ধাওয়ান কোচিং বা ক্রিকেট বিশ্লেষণ নিয়ে কাজ করার কথা ভাবছেন। তার ক্রিকেট মস্তিষ্ক এবং অভিজ্ঞতা তরুণ প্রজন্মকে অনুপ্রাণিত করতে সাহায্য করতে পারে। এছাড়াও, তিনি নিজের পরিবার ও সামাজিক কাজের জন্য আরও বেশি সময় দিতে চান। তবে এসবের থেকে অনেক বেশি উজ্জ্বল ছিল তাঁর ক্রিকেট কেরিয়ার- এই কথাটা অস্বীকার করা যায়না মোটেও।

সঙ্গে থাকুন ➥
X