যশস্বীর আউট নিয়ে বিতর্ক, মুখ খুললেন ভারতের হারের ভিলেন হয়ে ওঠা বাংলাদেশি আম্পায়ার

Published on:

Updated on:

Team india lost the melbourne test due to the controversial decision of the third umpire

বিক্রম ব্যানার্জী, কলকাতা: প্রায় ধ্বংসস্তূপের ওপর দাঁড়িয়ে মেলবোর্নের পঞ্চম দিনটি দলকে উপহার দিতে চেয়েছিল ভারতের তরুণ তারকা জয়সওয়াল (Yashasvi Jaiswal)। ব্যাট ঘুরিয়ে সেই রাস্তায় অনেকটাই হেঁটে এসেছিলেন তিনি। দলের ভরসার কাঁধগুলো যখন একে একে সাজঘরে ফিরছে, ঠিক সেই দুঃসময়ে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দাবানলের গতিতে রান তোলার পণ করে বসেছিলেন ভারতীয় তারকা।

তবে ম্যাচের শেষ লগ্নে পৌঁছে আম্পায়ারের সিদ্ধান্তে অপ্রত্যাশিত দিন দেখতে হলো ভারতকে। হ্যাঁ, বাংলাদেশের আম্পায়ার শারফুদৌলা সৈকতের বক্তব্য, বল জয়সওয়ালের গ্লাভসে লেগেছে। তবে আদৌ সেই ঘটনা ঘটেছিল কিনা তা নিয়ে যথেষ্ট সংশয় রয়েছে এখনও। আর এই বিতর্কিত সিদ্ধান্তের জের, মেলবোর্ন টেস্টে অজিদের কাছে মাথা নুইয়েছে ভারত।

যশস্বীর ফিরে যাওয়াই হারাল ভারতকে!

মেলবোর্ন টেস্টের পঞ্চম দিনে যশস্বীর কাঁধে চেপে এগোচ্ছিল ভারতের রথ। শত্রুপক্ষের বিরুদ্ধে জ্বলে উঠে দ্রুত অর্ধশত রানের গন্ডি পার করেন ভারতীয় তারকা। প্রাথমিক লক্ষ্যের গন্ডি পেরিয়ে সেঞ্চুরির মাইলফলক ছোঁয়ার দিকে এগোচ্ছিলেন জয়সওয়াল। এমন সময়ে 71তম ওভারে অজি অধিনায়ক প্যাট কামিন্সের দুরন্ত বল তারকার লেগ ট্রাম্পের বাইরের পথ দেখেছিল। কিন্তু সেই বলকে বসে আনতে গিয়ে ব্যাট চালিয়েছিলেন যশস্বী।

তারকার সিদ্ধান্তে সোজা অ্যালেক্স ক্যারির হাতে গিয়ে ধরা দেয় বল। আর এই ঘটনার পরই আউটের আবেদন জানায় অজি শিবির। তবে অস্ট্রেলিয়ার অনুরোধ আমলে না নিয়ে পুরনো সিদ্ধান্তে বহাল থাকেন ইংল্যান্ডের আম্পায়ার। এরপরই উইকেটের রিভিউ চেয়ে বসে অসন্তুষ্ট অস্ট্রেলিয়া। শেষ পর্যন্ত অজিদের সিদ্ধান্তে সীলমোহর দিয়ে যশস্বীকে আউট দেখান থার্ড আম্পায়ার। আর এই সিদ্ধান্তই মেলবোর্ন টেস্টের শেষ দিনে দুঃসময় ডেকে আনলো ভারতীয় শিবিরে।

আম্পায়ার Sharfuddoula-র ভুল সিদ্ধান্ত?

পঞ্চম দিনে জয়সওয়ালের দুর্ভাগ্য ডেকে এনেছেন মেলবোর্নের থার্ড আম্পায়ার। অস্ট্রেলিয়ার আবেদনে প্রাথমিকভাবে ফিল্ড আম্পায়ার মাইকেল যখন না বললেন, ঠিক সেই সিদ্ধান্তের বিরোধিতা করে রিভিউ চেয়ে বসে অস্ট্রেলিয়া। ফলত চূড়ান্ত সিদ্ধান্ত জানানোর দায়িত্ব গিয়ে পড়ল বাংলাদেশি আম্পায়ার শারফুদৌলা সৈকতের কাঁধে। নেওয়া হলো রিপ্লে, তবে রিপ্লেতে দেখানো দৃশ্যে স্নিকোতে কোনওরকম স্পাইক ধরা পড়েনি। তা সত্ত্বেও আউট দিয়ে দেন সৈকত। যা ইতিমধ্যেই বিতর্কের জন্ম দিয়েছে।

এ প্রসঙ্গে ওপার বাংলার আম্পায়ার জানান, ভিডিওতে দেখা যাচ্ছে বল গ্লাভসে লেগেছে। গ্লাভসে লেগেই বলের পথ পরিবর্তন হয়েছে। আর এই কারণেই আউটের সিদ্ধান্ত বহাল রেখেছেন তিনি। মনে করা হচ্ছে, এই ঘটনাই মেলবোর্ন টেস্টে 184 রানের বড় ব্যবধানে জিতিয়েছে কামিন্সদের।

গুরুত্বপূর্ণ খবরের জন্যJoin Group
চাকরির খবরের জন্যJoin Hood Jobs
রাশিফলের জন্যJoin Hood Rashifal
খেলার খবরের জন্যJoin Whatsapp
সঙ্গে থাকুন ➥