BCCI-র টেস্ট পলিসি থেকে বাদ তিন তারকা, তালিকায় রিঙ্কু সিংয়েরও নাম 

Published on:

কলকাতাঃ ভারতকে বিশ্বকাপ জিতিয়ে হেড কোচের পদ থেকে সরে দাঁড়িয়েছিলেন রাহুল দ্রাবিড়। তার পর থেকেই ভারতীয় দলে কোচ হিসেবে নিযুক্ত হয়েছেন গৌতম গম্ভীর। তিনি ভারতীয় দলে যোগ দেওয়ার পর থেকেই দলে বেশ কিছু গঠনগত পরিবর্তন লক্ষ্য করা যাচ্ছে। মূলত, তিন ফরম্যাটের জন্য তিনটি আলাদা আলাদা দল তৈরি করতে চান গুরু গম্ভীর। সেই সঙ্গে তিনি খেলোয়াড়দের দলে জায়গা পাওয়ার জন্য পরীক্ষা নেওয়ার কথাও ঘোষণা করেন। আর ক্রিকেটারদের এই পরীক্ষা দিতে হবে ঘরোয়া ক্রিকেটে। সেই কারণে এবার দলীপ ট্রফিতে ভারতীয় দলের প্রায় সবাইকেই খেলতে দেখা যাবে। এই টুর্নামেন্টের পারফরম্যান্সের ভিত্তিতেই হবে জাতীয় দলের নির্বাচন।

এবারের দলীপ ট্রফি খেলা হবে চারটি দলের মধ্যে। এই দলগুলি ইতিমধ্যে ঘোষণা হয়েছে। চার দলের দায়িত্ব দেওয়া হয়েছে যথাক্রমে শুভমন গিল, অভিমন্যু ঈশ্বরন, রুতুরাজ গাইকোয়াড ও শ্রেয়স আইয়ারের হাতে। আর এই চারটি দলে খেলতে দেখা যাবে জাতীয় দলের অধিকাংশ তারকাকেই। যদিও জশপ্রীত বুমরাহ, রোহিত শর্মা ও বিরাট কোহলিকে রাখা হয়নি কোনও দলে। তাঁরা সরাসরি বাংলাদেশ সিরিজে যোগ দেবেন বলে জানা যাচ্ছে। তবে এই দলে জায়গা হয়নি অনেক উঠতি খেলোয়াড়ের। তাই এখন এটাই মনে করা হচ্ছে যে, এই বাদ পড়া খেলোয়াড়দের আগামীর টেস্ট দলের পরিকল্পনায় রাখতে চায়না বোর্ড।

দলীপ ট্রফিতে কারা সুযোগ পেলেন?

ভারতের বিভিন্ন প্রদেশের দল নয়, এবারের দলীপ ট্রফি খেলানো হচ্ছে চারটি দল তৈরি করে। এই দলগুলিতে খেলার সুযোগ পাচ্ছেন শুভমন গিল, যশস্বী জয়সওয়াল, ঋষভ পন্থ, সূর্যকুমার যাদব, ঈশান কিষান, শ্রেয়স আইয়ার, রিয়ান পরাগ, ধ্রুব জুরেল, কেএল রাহুল, তিলক ভার্মা, শিভম দুবে, কুলদীপ যাদব, আকাশদীপ, নীতিশ কুমার রেড্ডি, ওয়াশিংটন সুন্দর, রবীন্দ্র জাদেজা, মহম্মদ সিরাজ, মুকেশ কুমার, সাই সুদর্শন, রজত পাতিদার, অভিষেক পোড়েল, অক্ষর প্যাটেল, অর্শদীপ সিং, হর্ষিত রানা সহ অনেকেই। আসন্ন বাংলাদেশ সিরিজ ও চ্যাম্পিয়ন্স ট্রফির আগে এটা অনুশীলন ও পরীক্ষার একটা ভালো মঞ্চ হতে পারে।

দলীপ ট্রফিতে সুযোগ না পেয়ে যাঁরা হতাশ হলেন

ভারতের তরুণ প্রজন্মের প্রায় সব ক্রিকেটারকেই সুযোগ দেওয়া হয়েছে এই ঘরোয়া টুর্নামেন্টে। তবে, এই চারটি দলের একটিতেও নাম নেই ভারতের টি২০ ক্রিকেট স্পেশ্যালিস্ট রিঙ্কু সিংয়ের। এছাড়াও পৃথ্বী শ বা সঞ্জু স্যামসনকেও সুযোগ দেওয়া হয়নি দলীপ ট্রফিতে। নির্বাচকদের এমন সিদ্ধান্তে একটা বিষয় পরিষ্কার যে, আগামী দিনে টেস্ট ক্রিকেটে রিঙ্কু সিং বা পৃথ্বী শ বা সঞ্জু স্যামসনকে নিয়ে সেভাবে পরিকল্পনা করছে না বোর্ড। তবে তাঁরা হয়তো সীমিত ওভারের ক্রিকেটে বেশি সুযোগ পেতে পারেন।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X