১৭ ইনিংসে ৩১৯ রান! আট বছরে সবথেকে খারাপ ফর্মে বিরাট কোহলি

Published on:

virat kohli vs bangladesh

দেবপ্রসাদ মুখার্জী: বর্তমানে ভারতীয় ক্রিকেট দলের অন্যতম সেরা ব্যাটসম্যান হলেন বিরাট কোহলি। কিন্ত বর্তমানে লাল বলের ক্রিকেটে বিরাটের ফর্মের ঘাটতি চোখে পড়ছে। এমনকি তাঁর ফর্মের পতন অব্যাহত থাকল চেন্নাইয়ে বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টেস্টেও। এই টেস্টের দুই ইনিংসে বিরাট মাত্র ৬ ও ১৭ রান করে আউট হন। প্রথম ইনিংসে হাসান মাহমুদের এক বাইরের বল তাড়া করতে গিয়ে উইকেট হারান তিনি, আর দ্বিতীয় ইনিংসে ভুলভাবে এলবিডব্লিউ আউট হন। যদিও রিভিউ নেওয়ার সিদ্ধান্ত নেননি, পরে আল্ট্রাএজে দেখা যায় বলটি ব্যাটের সংস্পর্শে এসেছিল, যা রিভিউ নিলে তাকে বাঁচাতে পারত।

এই বছর সমস্ত ফরম্যাটে বিরাটের ফর্ম খুবই হতাশাজনক। এখনো পর্যন্ত ১৫ টি ম্যাচে ১৭ টি ইনিংস খেলেছেন তিনি। আর এই সব ইনিংস মিলিয়ে তিনি মাত্র ৩১৯ রান করেছেন। চলতি বছরে কোহলির ব্যাটিং এভারেজ মাত্র ১৮.৭৬। এখনো পর্যন্ত একটিমাত্র অর্ধশতক করেছেন তিনি। যেখানে তাঁর সর্বোচ্চ স্কোর ৭৬। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-২০ বিশ্বকাপের ফাইনালে এই ইনিংস খেলেছিলেন কোহলি।

অব্যহত বিরাট কোহলির অফ-ফর্ম

চলতি বছরে লাল বলের টেস্ট ক্রিকেটে বিরাটের গড় গত ৮ বছরে সর্বনিম্ন। টেস্ট ক্রিকেটে ১১৪ টি ম্যাচে ১৯৩ ইনিংস খেলে তিনি করেছেন ৮,৮৭১ রান। এক্ষেত্রে কোহলির ব্যাটিং এভারেজ ৪৮.৭৪। এর মধ্যে ২৯ টি শতরান ও ৩০টি অর্ধশতরান রয়েছে তাঁর ঝুলিতে। শেষবার তার ব্যাটিং এভারেজ এত কম ছিল ২০১৬ সালে, তখন তার গড় ছিল ৪৮.২৮।২০২০ সাল থেকে বিরাটের টেস্ট পারফরম্যান্স খারাপ হয়েছে। সেই সময় থেকে ৩০ টি টেস্টে তিনি মাত্র ১,৬৬৯ রান করেছেন। এক্ষেত্রে তাঁর ব্যাটিং এভারেজ মাত্র ৩২.৭০। ৫২ টি ইনিংসে দুটি শতরান ও ৮ টি অর্ধশতরান রয়েছে, যেখানে তাঁর সেরা স্কোর ১৮৬। এদিকে ICC বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ২০২৩-২৫ এর পরিসংখ্যান বলছে, ৫ টি টেস্টে বিরাট ৩৯২ রান করেছেন, গড় ৪৯.০০, একটি শতরান ও দুটি অর্ধশতক করেছেন। তাঁর সেরা স্কোর ১২১।

WTC ফাইনাল খেলতে বিরাটকে ফর্মে ফিরতেই হবে

এদিকে ভারতের জন্য পরবর্তী ম্যাচগুলি খুবই গুরুত্বপূর্ণ, বিশেষ করে বাংলাদেশের বিরুদ্ধে আসন্ন দ্বিতীয় টস ম্যাচ এবং নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজগুলি ভারতের কাছে বিশেষ গুরুত্বপূর্ণ। এইসব সিরিজে বিরাটের ফর্ম দলের জন্য অত্যন্ত জরুরি হবে। ভারত যদি পরপর তৃতীয়বারের মতো WTC ফাইনালে উঠতে চায়, তাহলে বিরাটকে অবশ্যই পারফর্ম করতে হবে।

WhatsApp Community Join Now

প্রথম টেস্টে চালকের আসনে ভারত

এখন ম্যাচের দিকে তাকালে দেখা যায়, বাংলাদেশ টসে জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয়। প্রথম ইনিংসে ভারতের টপ ব্যাটিং অর্ডার ভেঙে পড়লেও অশ্বিন ও জাদেজা ম্যাচের হল ধরেন। তাঁরা ১৯৯ রানের পার্টনারশিপ গড়ে তোলেন, যা ভারতের স্কোরকে ৩৭৬ রানে পৌঁছে দেয়। তারপর বাংলাদেশের প্রথম ইনিংসে দাপট দেখায় ভারতীয় বোলাররা। মাত্র ১৪৯ রানেই গুটিয়ে যায় বাংলাদেশের প্রথম ইনিংস। দ্বিতীয় ইনিংসে ভারত ৪ উইকেট হারিয়ে ২৭৮ রান করেছে। এখন বাংলাদেশের সামনে ৫১৫ রানের টার্গেট দিয়েছে ভারত।

সঙ্গে থাকুন ➥
X