Jio, Airtel-কে জোর টক্কর! BSNL-র 5G’তে হল প্রথম ভিডিও কল, কবে হচ্ছে লঞ্চ?

Published on:

bsnl 5g

কলকাতাঃ ফের একবার পোয়া বারো হতে চলেছে BSNL কোম্পানি ও গ্রাহকদের। সেখানে অপরদিকে কপাল পুড়তে চলেছে দেশের বড় বড় টেলিকম সংস্থা Jio, Airtel, ভোডাফোন-আইডিয়ার মতো সংস্থাগুলির। এমনিতে জুলাই মাস থেকে Reliance Jio, Airtel, Vi-র মতো দেশের প্রথম সারির টেলিকম সংস্থাগুলি নিজেদের ট্যারিফ প্ল্যান এক ধাক্কায় ২৫ শতাংশ অবধি বাড়িয়ে দিয়েছে। আর নিয়ে গ্রাহকদের ক্ষোভের শেষ নেই। সেখানে এবার BSNL 5G নিয়ে বিরাট চমক দিল।

বড় চমক BSNL-র

জিও, এয়ারটেলকে টেক্কা দিয়ে এবার বিএসএনএল প্রথম 5G কল করল। কী শুনে চমকে গেলেন তো? কিন্তু এটাই একদম দিনের আলোর মতো সত্যি। জিও, এয়ারটেল যেমন নিজেদের 5G পরিষেবা একটু একটু করে চালু করলেও বিএসএনএল সেক্ষেত্রে অনেকটাই পিছিয়ে। এই কোম্পানি এখনও অবধি 4G সার্ভিসই চালু করতে পারেনি। তবে এই নিয়েও জোরকদমে কাজ করছে কোম্পানি। তবে এসবের মাঝেই সকলকে টেক্কা দিয়ে বাজিমাত করল BSNL। এখন কোম্পানি তাদের 5G সার্ভিস নিয়ে পরীক্ষামূলকভাবে কাজ করছে। টেলিকম মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া সরকারি টেলিকম অপারেটর বিএসএনএলের পরিষেবার একটি ক্লিপ শেয়ার করেছেন। আর এই ক্লিপ দেখে চমকে গিয়েছেন সকলে।

5G সার্ভিস BSNL-র

ভিডিও ক্লিপে দেখা যাচ্ছে, মন্ত্রী বিএসএনএল 5G এর মাধ্যমে একটি ভিডিও কল করেছেন। ভিডিও কলের ক্লিপটি শেয়ার করে জ্যোতিরাদিত্য সিন্ধিয়া লিখেছেন, ‘কানেক্টিং ইন্ডিয়া! বিএসএনএল 5G-র মাধ্যমে ফোন করার চেষ্টা করলাম।’ স্বাভাবিকভাবেই মন্ত্রীর এহেন ভিডিও দেখে চমকে গিয়েছেন সকলে। জ্যোতিরাদিত্য সিন্ধিয়া সি-ডট ক্যাম্পালে বিএসএনএল 5G কলের অভিজ্ঞতা নিয়েছেন। ফোন করার সময় টেলিকম মন্ত্রীর কাছে দাঁড়িয়ে থাকা এক ব্যক্তি জানান, বিএসএনএল ৫জি-তে এই কল করা হয়েছে। অর্থাৎ আগামী দিনে জিও, এয়ারটেল, ভোডাফোন-আইডিয়াকে নতুন করে এই কোম্পানি জোরদার টেক্কা দেবে তা বলাই বাহুল্য। উল্লেখ্য, সম্প্রতি বিএসএনএল জানিয়েছে যে তাঁদের ২৭.৫ লক্ষ গ্রাহক যুক্ত করেছে। অন্যান্য টেলিকম সংস্থার পরিষেবা ব্যয়বহুল হয়ে ওঠার পরে গ্রাহকের সংখ্যা ব্যাপকভাবে বৃদ্ধি ঘটেছে।

২০২৫-এর মধ্যে 5G আনবে BSNL?

কোম্পানি সূত্রে খবর ২০২৪ সালের শেষের দিকে গোটা দেশ জুড়ে 4G পরিষেবা শুরু করে দিতে চাইছে বিএসএনএল। এখানেই কিন্তু শেষ না, সবকিছু ঠিকঠাক থাকলে পরের বছর অর্থাৎ ২০২৫ সালের মধ্যে 5G পরিষেবা শুরু করারও পরিকল্পনা করছে এই কোম্পানি। বছরের প্রথম দিকেই এই কাজ করতে চাইছে কোম্পানি। ইতিমধ্যে সেই নিয়েও কাজ শুরু করে দেওয়া হয়েছে। কোম্পানির এক আধিকারিক জানিয়েছেন, ইতিমধ্যে কলকাতা, দিল্লি, মুম্বাই, চেন্নাইয়ের মতো শহরগুলিতে 4G পরিষেবা শুরু করে দেওয়া হয়েছে। অন্যদিকে আহমেদাবাদ, জয়পুর, লখনৌতে 4G সাইট চালু করার ভাবনাচিন্তা চলছে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X