যেকোনও জায়গা থেকে হবে অ্যাকটিভ, বিশেষ প্রযুক্তির 5G, 4G রেডি সিম দিচ্ছে BSNL

Published on:

bsnl 5g sim

কলকাতাঃ মূল্যবৃদ্ধির বাজারে ফের একবার জোরদার চমক দিল BSNL। একদিকে যখন রিলায়েন্স Jio থেকে শুরু করে ভোডাফোন-আইডিয়া, Airtel নিজেদের রিচার্জ মূল্য বাড়িয়ে দিয়েছে সেখানে অন্যদিকে বিরাট বড়সড় চমক দিল সরকারি টেলিকম সংস্থা বিএসএনএল। কেউ হয়তো ভাবতেও পারেননি যে বিএসএনএল এমন চমক দেবে। এমনিতেই কয়েকদিন ধরে শোনা যাচ্ছিল যে জিও, এয়ারটেলকে টেক্কা দিয়ে নিজেদের 4G, 5G পরিষেবা শুরু করতে চলেছে বিএসএনএল। এবার এই ইস্যুতেই বড় খবর প্রকাশ্যে এল।

4G, 5G সিম দেওয়ার ঘোষণা

এবার সকল প্রতীক্ষার অবসান ঘটিয়ে 4G, 5G সিম দেওয়ার ঘোষণা করল বিএসএনএল। হ্যাঁ একদম ঠিক শুনেছেন। যে কোনও মুহূর্তে গ্রাহকরা এই সিমকে সক্রিয় করতে পারবেন। বিএসএনএল তার ব্যবহারকারীদের জন্য বিশেষ প্রযুক্তির 4G, 5G রেডি সিম কার্ড সরবরাহ করার ঘোষণা করেছে। সরকারী টেলিকম সংস্থা জানিয়েছে যে ব্যবহারকারীদের 4G, 5G রেডি ওভার-দ্য-এয়ার (ওটিএ) এবং ইউনিভার্সাল সিম কার্ড জারি করা হবে। এই সিমগুলি গ্রাহকরা যে কোনও জায়গায় অ্যাক্টিভ করতে সক্ষম হবেন। এছাড়াও, ব্যবহারকারীদের তাদের মোবাইল নম্বর বেছে নেওয়ার পূর্ণ স্বাধীনতাও দেওয়া হবে।

বড় চমক BSNL-র

পুরানো গ্রাহকরা কোনও অসুবিধা ছাড়াই তাদের সিম কার্ড রিপ্লেস করতে পারবেন। BSNL জানিয়েছে, পাইরো হোল্ডিংসের সহযোগিতায় এই বিশেষ সিম কার্ড প্রযুক্তির প্ল্যাটফর্ম তৈরি করা হয়েছে। বিএসএনএল জানিয়েছে যে নতুন 4G, 5G সামঞ্জস্যপূর্ণ প্ল্যাটফর্মটি দেশের সমস্ত বিএসএনএল গ্রাহকদের জন্য ডিজাইন করা হয়েছে। এই প্ল্যাটফর্মটি আরও ভাল সংযোগ এবং পরিষেবার মান সরবরাহ করতে কাজ করবে। উল্লেখ্য, সংস্থাটি ধীরে ধীরে সারা দেশে 4G পরিষেবা চালু করছে এবং শীঘ্রই 5G নেটওয়ার্ক নিয়েও কাজ করছে। ফলে বিএসএনএলের এহেন সিদ্ধান্তের জেরে চাপ বাড়বে জিও, এয়ারটেল, ভোডাফোন-আইডিয়ার তা বলাই বাহুল্য।

সঙ্গে থাকুন ➥
X