সৌভিক মুখার্জী, কলকাতা: সোশ্যাল মিডিয়ায় এখন দর্শকদের থেকে বেশি কন্টেন্ট ক্রিকেটার! তবে কনটেন্ট ক্রিয়েটরদের কাছে লাইভ স্ট্রিমিং এখন আয়েরও বড় সুযোগ! হ্যাঁ, Youtube এবার নিয়ে এল নতুন ফিচার গিফট গোলস। আর এই ফিচারের মাধ্যমে দর্শকরা লাইভ চলাকালীন ক্রিয়েটরদের গিফট পাঠাতে পারবে। ফলে আয় হয়ে যাবে দ্বিগুণ। এখন নিশ্চয় ভাবছেন কীভাবে? জানিয়ে দিচ্ছি আজকের প্রতিবেদনে।
কী এই গিফট গোলস?
উল্লেখ্য, 2024 সালের নভেম্বর মাসে ইউটিউব গিফটিং সিস্টেম চালু করেছিল। আর এবার 2025 সালের সেপ্টেম্বরে এসে তা আরো বিস্তৃতভাবে চালু হচ্ছে। এখন থেকে লাইভ স্ট্রিমিং চলাকালীন দর্শকরা ক্রিয়েটরদের সরাসরি গিফট পাঠাতে পারবে। আর প্রতিটি গিফট রুবি নামের এক ধরনের ভার্চুয়াল কারেন্সিতে রূপান্তরিত হবে। এক্ষেত্রে 1 ডলার মানে 100 রুবি ধরা হবে। তবে একটি শর্ত আছে। যখন ক্রিয়েটর ভার্টিক্যাল ফরম্যাটে লাইভ করবে, তখনই গিফট রিডিম করা যাবে।
তবে এই ফিচারের সবথেকে বড় আকর্ষণ হল, ক্রিয়েটররা নিজেদের লাইভে একটি গোল বা টার্গেট সেট করে দিতে পারবে আর দর্শকরা গিফট পাঠিয়ে সেই লক্ষ্য পূরণ করতে পারবে। লক্ষ্য পূরণ হলেই ক্রিয়েটর দর্শকদের জানাতে পারবে যে, সে কীভাবে উদযাপন করবে। আগে এই সুবিধা শুধুমাত্র সুপার চ্যাটের মাধ্যমেই চালু ছিল। তবে এবার তা গিফটিং-এর মাধ্যমে পাওয়া যাবে। কিন্তু এক্ষেত্রে উল্লেখ্য, যদি কেউ গিফট চালু করে, তাহলে তারা আর সুপার স্টিকার ব্যবহার করতে পারবে না।
YouTube is experimenting with Gift Goals for vertical live streams with some creators in the USA. pic.twitter.com/7PLqjyuGYN
— Zach Bussey 🇨🇦 (@zachbussey) August 28, 2025
দর্শকদের জন্য চালু হল নতুন প্যাকেজ
তবে যারা এই গিফট পাঠাতে চান, তারা জুয়েলস বান্ডেল কিনতে পারবেন। এর দাম শুরু হচ্ছে মোটামুটি 0.99 মার্কিন ডলার থেকে শুরু করে 49.99 মার্কিন ডলার পর্যন্ত। অর্থাৎ, ভারতীয় মুদ্রায় প্রায় 87 টাকা থেকে 4324 টাকা। আর এই বান্ডেল একবার কিনলে দর্শকরা একাধিকবার গিফট পাঠাতে পারবে। এর সঙ্গে মিলবে অ্যানিমেটেড গিফটস, যদিও আপাতত এগুলি কাস্টমাইজ করা যাবে না।
তবে শুধুমাত্র গিফটিং নয়, বরং ইউটিউব ক্রিয়েটরদের আরো উৎসাহ দিতে 50% বোনাস দিচ্ছে। হ্যাঁ, প্রথম তিন মাসে সর্বোচ্চ 1000 টাকা পর্যন্ত বোনাস আয় করার সুযোগ পাবে ক্রিয়েটররা। মোদ্দা কথা, এভাবে ইউটিউব শুধুমাত্র আয়ের দিক থেকে নয়, বরং দর্শক ও ক্রিয়েটরদের মধ্যেও সংযোগ স্থাপন করতে চাইছে।
আরও পড়ুনঃ হেলমেট ছাড়া আর মিলবে না পেট্রোল! ১ সেপ্টেম্বর থেকেই চালু কড়া নিয়ম
TikTok-এর সঙ্গে টক্কর?
তবে বিশ্লেষকরা মনে করছে, ইউটিউবের এই নতুন পদক্ষেপ এক্কেবারে TikTok-এর গিফটিং মডেলের মতোই হতে চলেছে। TikTok-এর মতো এখন ইউটিউবও ক্রিয়েটরদের জন্য লাইভ গিফটিং চালু করে আয়ের উৎস বাড়াতে চাইছে। ফলে আগামী দিনে গিফট গোলস শুধুমাত্র ক্রিয়েটরদের আয় বাড়াবে না, বরং দর্শকদের সঙ্গে সম্পর্ক আরও মজবুত করে তুলবে।
গুরুত্বপূর্ণ খবরের জন্য | Join Group |
চাকরির খবরের জন্য | Join Hood Jobs |
রাশিফলের জন্য | Join Hood Rashifal |
খেলার খবরের জন্য | Join Whatsapp |