আর ফ্রি নয়! গুগলে সার্চ করার জন্য এবার দিতে হবে টাকা, প্রস্তুতি শুরু কোম্পানির

Published on:

google

সময় যত এগোচ্ছে তত দামী হয়ে যাচ্ছে সব কিছু। এখন কোনও কিছু ফ্রিতে পাওয়া ভাগ্যের ব্যাপার। আধুনিক মানুষের জীবন থেকে আরও একটা ফ্রি জিনিস উধাও হয়ে যেতে চলেছে। আশঙ্কা করা হচ্ছে যে এখন এমন একটা জিনিস বিনামুল্যে পাওয়া যাচ্ছে আগামী দিনে যার জন্য গুনতে হতে পারে মোটা টাকা। এটা এমনই একটা জিনিস যা আপনিও হয়তো ব্যবহার করেন। গোটা যুব সমাজ কার্যত আসক্ত এই জিনিসের প্রতি।

কোন জিনিসের ব্যাপারে কথা বলছি আমরা? গুগল সার্চ। এখন গুগল সার্চে যা খুঁজবেন সেটাই পেয়ে জাবেন চোখের সামনে। তাও আবার কোনও টাকা খরচ না করেই। গুগল এখন ভাবছে অন্য কথা। আগামী দিনে গুগলে সার্চ করলে দিতে হতে পারে টাকা। কারণ যুগের সঙ্গে তাল মিলিয়ে জনপ্রিয় এই সার্চ ইঞ্জিন হচ্ছে আরও আধুনিক। সেই সঙ্গে যুক্ত হচ্ছে নতুন নতুন প্রযুক্তি। তাই এই সুযোগে নিজেদের ব্যবসা আরও একটু বাড়িয়ে নিতে চাইছে গুগল।

সার্চ থেকে আয়ের কথা ভাবছে গুগল

আন্তর্জাতি ক্ষেত্রে প্রকাশিত এক প্রতিবেদনে দাবি হয়েছে, গুগল এখন সার্চ থেকেও আয় করার কথা ভাবতে শুরু করেছে সম্প্রতি। প্রকাশিত এক রিপোর্টে বলা হয়েছে, অদূর ভবিষ্যতে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করা হতে চলেছে গুগলে। এই ফিচারের জন্যই অর্থ চার্জ করতে পারে গুগল। সাবস্ক্রিপশন প্ল্যানের আইডিয়া নিয়ে এসে সাধারণের মধ্যে এআই প্রযুক্ত ছড়িয়ে দিতে পারে কোম্পানি।

গুগল সার্চে আসছে AI মডেল

তবে AI ছাড়াও ক্লাসিক উপায়ে সার্চের অপশন গুগল রেখে দিতে পারে। এ ক্ষেত্রে কোনও টাকা নেওয়া হবে না বলেই আশা করা হচ্ছে। মনে করা হচ্ছে, গুগলের এই সম্ভাব্য এআই ফিচারটি কোম্পানির নতুন ব্যবসায়িক মডেলের অংশ হতে পারে।

WhatsApp Community Join Now

আরও পড়ুনঃ দিন শেষ Mi,Vivo-র! 12GB RAM সহ বাজেট ফোন লঞ্চ করল Motorola, ফিচার্স চমকে দেবে

গুগলের এই সম্ভাব্য ব্যবসায়িক মডেল নিয়ে কিছু কথা উঠে এসেছে। গুগল ব্যবহারকারীরা কী চাইছেন সে ব্যাপারেও করা হয়েছিল সমীক্ষা। রিপোর্টে উঠে এসেছে প্রায় ৭০ শতাংশ ব্যবহারকারী গুগলের সার্চ ফিচারটি বিনামূল্যে ব্যবহার করেই প্রচুর খুশি। তুলনায় মাত্র ৩০ শতাংশ ব্যবহারকারী গুগলের সার্চ ইঞ্জিনের জন্য পে করার ব্যাপারে একমত। গুগলের এই এআই এনাবল সার্চ ফিচারের মাধ্যমে ব্যবহারকারীরা আরও ভালো সার্চ অভিজ্ঞতা পেতে পারেন বলে অনেকে মনে করতে শুরু করেছেন। গুগলের এই ফিচারটি বর্তমানে পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে।

সঙ্গে থাকুন ➥
X