Google কে টেক্কা দিতে লঞ্চ হয়ে গেল Hanooman AI, এবার চুটকিতেই হবে সব কাজ

Published on:

Hanooman ai

এখন একটি বিষয় নিয়ে সমগ্র বিশ্বে ব্যাপক আলোচনা হচ্ছে, আর সেটা হল কৃত্রিম বুদ্ধিমত্তা বা AI নিয়ে। তবে এবার ভারতে এমন একটি জিনিস লঞ্চ হল যা দেখে সকলের রাতের ঘুম উড়ে যেতে পারে বলে মনে হচ্ছে। ভারতে লঞ্চ হল Hanooman AI Chatbot।এখন নিশ্চয়ই ভাবছেন এই Hanooman AI Chatbot জিনিসটি কী? কীভাবে এটি কাজ করে? তাহলে বিশদে জানতে চোখ রাখুন আজকের এই প্রতিবেদনটির ওপর। আসলে এটি একটি দেশীয় পদ্ধতিতে তৈরি জেনারেটিভ কৃত্রিম বুদ্ধিমত্তা চ্যাটবট। এতে ১২টি ভাষা সাপোর্ট করবে।

শুধু এখানেই শেষ নয়, এই কৃত্রিম বুদ্ধিমত্তা চ্যাটবটটিতে বিশ্বের আরো ৯৮টি ভাষার সমর্থন থাকবে। এমনিতে ভগবান হনুমান ভগবানের অন্ধ ভক্ত অনেকে। তবে এবার এই ভগবান এবং পবন পুত্র হনুমান নিয়েই কিনা তৈরি হল আস্ত একটি চ্যাটবট।এই Hanooman AI Chatbot সাতটি আইআইটি, রিয়েলমস, SML ইন্ডিয়া এবং আবু ধাবির থ্রিএআই হোল্ডিং মিলে তৈরি করেছে বলে খবর। এই এআই প্রথম বছরে ২০০ মিলিয়ন ব্যবহারকারীর কাছে পৌঁছানোর লক্ষ্য নির্ধারণ করেছে।

আসলে সংস্থাটি ভারতে একটি জেনারেটিভ এআই ইকো সিস্টেম তৈরি করতে বদ্ধপরিকর। Hanooman AI Chatbot ভারতে বিদ্যমান ভাষাগত ও সামাজিক বৈচিত্র্যের সুযোগ নিতে চায়। মূলত যারা ইংরেজি ভাষা বোঝেন না বা জানেন না মূলত তাঁদের কথা চিন্তা করে এই জিনিসটি তৈরি করা হয়েছে। এই এআই চ্যাটবটটির মধ্যে হিন্দি-সহ ১১টি আঞ্চলিক ভাষা রয়েছে। যার মধ্যে রয়েছে মারাঠি, গুজরাটি, বাংলা, কন্নড়, ওড়িয়া, পাঞ্জাবি, অসমিয়া, তামিল, তেলেগু, মালায়ালাম এবং সিন্ধি।

Hanooman AI Chatbot এলএলএম পদ্ধতিতে কাজ করবে, যার নাম স্পিচ টু টেক্সট ইউজার ফ্রেন্ডলি সার্ভিস। এই এআই মডেলটি বড় আকারের ডেটা থেকে শিখে প্রাকৃতিক শব্দের প্রতিক্রিয়া তৈরি করবে। ওপেন এআই এবং গুগল জেমিনি এআইয়ের সাথে প্রতিযোগিতা করার জন্য রিলায়েন্সের তরফে এটি আনা হয়েছে। হনুমান চ্যাটবট এবং ভারতজিপিটি ছাড়াও দেশের আরও অনেক এআই মডেল বিকাশের পর্যায়ে রয়েছে। যাইহোক, যারা অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা এর মোবাইল অ্যাপটিও ডাউনলোড করতে পারবেন। এই অ্যাপটি গুগল প্লে স্টোরে ডাউনলোডের জন্য রয়েছে। তবে iOS ব্যবহারকারীদের এই চ্যাটবটটি পেতে আরও কিছুটা অপেক্ষা করতে হবে।

WhatsApp Community Join Now

Hanooman AI-এর ব্যবহার আপনি কনটেন্ট ক্রিয়েটের জন্যেও ব্যবহার করতে পারেন। এটিকে Google Play থেকে ইন্সটল করার পর আপনাকে একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে। এর জন্য আপনি আপনার মোবাইল নম্বর বা গুগল অ্যাকাউন্ট ব্যবহার করতে পারেন। অ্যাকাউন্ট তৈরি হওয়ার পরে, আপনি Hanooman AI অ্যাপ্লিকেশন থেকে সমস্ত প্রশ্ন জিজ্ঞাসা করতে পারেন।

সঙ্গে থাকুন ➥
X