আপনার এলাকায় BSNL-র নেটওয়ার্ক আছে? সিম পোর্ট করার আগে জানুন সহজেই

Published on:

bsnl network

কলকাতাঃ নতুন মাস অর্থাৎ জুলাইতে বিরাট বিপাকে পড়েছেন ফোন ব্যবহারকারীরা। বিশেষ করে যারা Reliance Jio, Vi, Airtel-এর সিম ব্যবহার করেন তাঁদের তো ধাক্কার শেষ নেই। কারণ এই মাসেই এক লাফে কয়েক গুণ নিজেদের রিচার্য মূল্য বাড়িয়ে দিয়েছে। যে কারণে ফুঁসছেন বেশিরভাগ মানুষ। এক্ষেত্রে সোনায় সোহাগা হয়েছে সরকারি টেলিকম সংস্থা বিএসএনএল-এর। এখন বহু মানুষ Reliance Jio, Vi, Airtel ছেড়ে BSNL-এ পোর্ট করছেন বা করার চিন্তাভাবনা করছেন। তবে তার আগে জেনে নিন আপনার আশেপাশে বিএসএনএলের কোনও নেটওয়ার্ক আছে কিনা। কারণ এই নেটওয়ার্ক না থাকলে সিম নিয়েও লাভের লাভ কিছুই হবে না।

নেটওয়ার্ক থাকতে হবে

চলতি মাসে ৩ জুলাই থেকে প্রিপেইড ও পোস্টপেইড প্ল্যানের দাম বাড়িয়েছে জিও, এয়ারটেল এবং ভোডাফোন। অন্যদিকে নিজেদের প্ল্যান সস্তাই রেখেছে বিএসএনএল। সোশ্যাল মিডিয়ায় মোবাইল ব্যবহারকারীরা বিএসএনএল নেটওয়ার্কে স্যুইচ করার কথা বলছেন। তবে জিও, এয়ারটেল এবং ভোডাফোন-আইডিয়া থেকে বিএসএনএলে স্যুইচ করার আগে আপনার জানা উচিত যে আপনার অঞ্চলে বিএসএনএল নেটওয়ার্ক উপস্থিত রয়েছে কিনা। এমনটা না করলে বাড়ি বয়ে ক্ষতিটা কিন্তু আপনি নিজেই নিয়ে আসবেন।

নিয়ম না মানলে বড় ক্ষতির আশঙ্কা

টেলিকম নিয়ম অনুসারে, আপনি যদি একবার জিও, এয়ারটেল বা ভোডাফোন-আইডিয়া থেকে বিএসএনএল মোবাইল নেটওয়ার্কে স্যুইচ করতেই পারেন। কিন্তু নেটওয়ার্ক না থাকার জন্য ফের জিও, এয়ারটেল বা ভোডাফোন-আইডিয়া স্যুইচ করতে ইচ্ছুক হন তাহলে তা কিন্তু সহজে করতে পারবেন না। কারণ মোবাইল নম্বর পোর্ট করার পর ৯০ দিন অর্থাৎ ৩ মাস অপেক্ষা করতে হবে। তারপরেই আপনি অন্য নেটওয়ার্কে স্যুইচ করতে সক্ষম হবেন।

BSNL-এর নেটওয়ার্ক আছে কিনা কীভাবে জানবেন

এবার জেনে নিন আপনার আশেপাশে এলাকায় বিএসএনএলের নেটওয়ার্ক আছে কিনা তা জানবেন কীভাবে। বিএসএনএল নেটওয়ার্ক কভারেজ অনলাইন nperf ওয়েবসাইট থেকে ট্র্যাক করতে পারবেন। এটি একটি গ্লোবাল ওয়েবসাইট, যেখানে সাধারণত সমস্ত দেশের মোবাইল নেটওয়ার্ক কভারেজ রয়েছে। মানে শুধু বিএসএনএল নয়, যে কোনও মোবাইল নেটওয়ার্কে স্যুইচ করার আগে এনপারফ ওয়েবসাইটে গিয়ে মোবাইল নেটওয়ার্ক সম্পর্কে তথ্য পেয়ে যেতে পারবেন সহজেই। এর প্রক্রিয়া খুবই সহজ। সর্বোপরি এর জন্য আপনাকে নিজের পকেট থেকে একটা টাকাও খরচ করতে হবে না।

WhatsApp Community Join Now

কীভাবে দেখবেন

১)প্রথমে nperf ওয়েবসাইটে যান।

২) এর পর একটি ড্যাশবোর্ড দেখতে পাবেন, যেখান থেকে আপনাকে Map অপশনে যেতে হবে।

৩) পরবর্তী ধাপ হিসেবে আপনাকে দেশ এবং মোবাইল নেটওয়ার্ক বিকল্পটি বেছে নিতে হবে।

৪) আপনাকে আপনার অবস্থান বা শহর বাছাই করতে হবে।

৫) আপনি আপনার অঞ্চলে বিএসএনএল সহ যে কোনও নেটওয়ার্ক খুঁজতে সক্ষম হবেন।

সঙ্গে থাকুন ➥
X