‘২ ঘণ্টার মধ্যে বন্ধ হয়ে যাবে SIM’, ভুলেও যদি ‘৯’ টেপেন, তাহলেই সর্বস্বান্ত

Published on:

phishing call scam

কলকাতাঃ ভারতে দিন দিন ফোন কলিংয়ের মাধ্যমে প্রতারণা বা স্ক্যাম করার ঘটনা বাড়ছে। সাধারণত, প্রতারকরা ভুয়া কল, এসএমএস, এবং হোয়াটসঅ্যাপের মতো মেসেজিং অ্যাপ্লিকেশন ব্যবহার করে সাধারণ মানুষের কাছ থেকে টাকা বা ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেওয়ার চেষ্টা করে। আজকাল অনেকভাবে এই ধরণের প্রতারণা হয়। যেমন, ফেক টেকনিক্যাল সাপোর্ট কল, OTP প্রতারণা, লটারির প্রলোভন, ইমারজেন্সি কল বা ফিশিং কলের মাধ্যমে এই ধরণের প্রতারণার ঘটনা ঘটে থাকে।

তবে আজকাল প্রতারকরা একটি নতুন উপায়ে মানুষকে ফাঁদে ফেলার চেষ্টা করছে। ‘হ্যালো, আমি টেলিকমিউনিকেশন বিভাগ থেকে কথা বলছি, আরও তথ্যের জন্য ৯ টিপুন’ – এখান থেকেই এই নতুন স্ক্যাম শুরু হয়৷ হ্যাঁ, আজকাল প্রতারকরা এভাবে মানুষকে ফাঁদে ফেলছে। এই উপায়ে প্রতারকরা আপনার টাকা চুরি করার চেষ্টা চালাচ্ছে অবিরত। আপনি কি জানেন কিভাবে এই প্রতারণার ফাঁদ পাতা হয়? কিভাবেই বা এই ধরণের স্ক্যাম এড়ানো যায়? এই নিবন্ধে এই বিষয়টি নিয়েই বিস্তারিত আলোচনা করা হল।

যেভাবে নতুন উপায়ে স্ক্যাম করা হচ্ছে মানুষকে

এই ধরণের ফিশিং কল স্ক্যামের ক্ষেত্রে প্রথমে আপনার মোবাইলে একটি অজানা নম্বর থেকে কল আসবে। কল রিসিভ করার পর ওপরের কথাবার্তা শুনে আপনার মনে হবে যে টেলিকমিউনিকেশন দফতর থেকে কলটি করা হয়েছে। এবার শুরুতেই আপনাকে বলা হবে যে আপনার নম্বর ২ ঘন্টার মধ্যে ব্লক করা হবে। এমন পরিস্থিতিতে, কিছু মানুষ ঘাবড়ে যান এবং ওপার থেকে যা বলা হয়, তাই করতে শুরু করেন। এরপর আপনাকে ৯ টিপতে বলা হবে। এবার আপনার সাথে কথা বলবে একজন প্রতারক, যিনি আপনাকে KYC-র নামে প্রতারণা করতে পারেন। এই স্ক্যামার আপনাকে সিম সক্রিয় রাখার জন্য অনেক কিছু জিজ্ঞাসা করবে এবং শেষমেষ আপনার কিছু ব্যক্তিগত ডেটা জানতে চাইবে। KYC-র নামে, প্রতারকরা আপনার ব্যাঙ্কের বিবরণও জিজ্ঞাসা করবে। সেগুলি বলে ফেললেই মুহূর্তে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফাঁকা হয়ে যেতে পারে।

কিভাবে এই ধরণের প্রতারণা থেকে সুরক্ষিত থাকবেন?

(১) অজানা কল এবং মেসেজ থেকে সতর্ক থাকুন: আপনি যদি এরকম কোন টেলিকমিউনিকেশন দফতরের নামে অপরিচিত নম্বর থেকে কল বা মেসেজ পান, তাহলে সতর্ক থাকুন এবং সত্তর নম্বরটি ব্লক করুন।

WhatsApp Community Join Now

(২) ব্যক্তিগত বিবরণ শেয়ার করবেন না: আপনার ক্রেডিট বা ডেবিট কার্ডের পিন, OTP, ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর বা অন্যান্য ব্যক্তিগত বিবরণ কারো সাথে শেয়ার করবেন না। এমনকি যদি তারা টেলিকমিউনিকেশন বিভাগের বলে দাবি করে, তাহলেও এটি করবেন না।

(৩) থার্ড-পার্টি অ্যাপ থেকে দূরে থাকুন: টেলিকমিউনিকেশন ডিপার্টমেন্ট কখনই আপনাকে কোনও থার্ড-পার্টি অ্যাপ ডাউনলোড করতে বলবে না। কেউ যদি এটি করতে বলে তবে এটি একটি প্রতারণা হতে পারে। এক্ষেত্রে আপনাকে সতর্ক হতে হবে।

(৪) সন্দেহজনক লিঙ্কে ক্লিক করবেন না: আপনি যদি কোনও সন্দেহজনক লিঙ্ক পান তবে তাতে ক্লিক করবেন না। এটি আপনাকে একটি ফিশিং ওয়েবসাইটে নিয়ে যেতে পারে যা আপনার ব্যক্তিগত বিবরণ চুরি করতে পারে৷

সঙ্গে থাকুন ➥
X