ফোন করেই কাটা যাবে রেলের টিকিট! যাত্রী সুবিধার্থে বিরাট সুবিধা আনল IRCTC

Published on:

railway ticket irctc

কলকাতাঃ ভারতীয় ট্রেন যাত্রীদের জন্য রইল এক দুর্দান্ত খবর। এবার টিকিট কাটার জন্য দীর্ঘ লম্বা লাইনে আর দাঁড়াতে হবে না। কারণ রেলের তরফে এমন একটা পরিষেবা শুরু করা হলো যার মাধ্যমে চোখের পলক ফেলতে না ফেলতেই আপনি অনায়াসে ট্রেনের টিকিট কেটে ফেলতে সক্ষম হবেন। হ্যাঁ ঠিকই শুনেছেন। বর্তমান সময়ে দেশের লক্ষ লক্ষ মানুষ প্রতিদিন দেশের একটা অন্য প্রান্তে যাওয়ার ক্ষেত্রে রেল ব্যবস্থাকেই বেছে নেন। এদিকে ভারতীয় রেলও কিন্তু মানুষকে নিরাশ করে না। সাধারণ মানুষের কথা ভাবনা চিন্তা করে কিছু না কিছু সিদ্ধান্ত নিয়ে চলেছে রেল, এবারও যার ব্যতিক্রম ঘটল না।

গুরুত্বপূর্ণ খবর পড়তে জয়েন করুন Join Now

অনেক সময় দেখা যায় ট্রেনের টিকিট কাটতে গিয়ে দীর্ঘ লম্বা লাইনে দাঁড়াতে হয়। এদিকে এই লাইনের ঝঞ্ঝাট এড়াতে আবার অনেকেই আছেন যারা অনলাইনে টিকিট কাটতে পছন্দ বোধ করেন। কিন্তু অনেক সময় দুর্বল ইন্টারনেটের কারণে সেটাও করা হয়েছে ওঠে না। তবে আর চিন্তা নেই, সে সব থেকে মুক্তি পেতে চলেছেন রেল যাত্রীরা। এবার শুধুমাত্র কথা বলেই অনায়াসেই টিকিট কেটে ফেলতে পারবেন।

নয়া সুবিধা চালু করল রেল

লক্ষ লক্ষ সাধারণ মানুষের যাত্রাকে আরও ভ্রমণ করে তুলতে এবার না সুবিধা আনল রেল। আসলে রেলের টিকিট বুকিং সিস্টেমে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) ব্যবহার করা হয়েছে। এই সুবিধার জেরে শুধুমাত্র কল করলেই টিকিট বুক করা যাবে। শুধু তাই নয়, আপনার কণ্ঠস্বর দিয়েই পেমেন্ট করা হবে। বুকিংয়ের পাশাপাশি, আপনি PNR status, বাতিলকরণ এবং বুকিংয়ের হিস্ট্রিও পরীক্ষা করতে পারেন।

বাছায় করা খবর নিজের মোবাইলে পেতে Join Now

রেলের টিকিট বুকিংয়ের জন্য এবার থেকে AI ভিত্তিক AskDISHA- র সাহায্য নিতে পারেন। IRCTC, NPCI এবং CoROVER ইউপিআইয়ের জন্য ভয়েস পেমেন্ট পরিষেবা চালু করেছে। এর সাহায্যে, আপনি কল করে বা আপনার ভয়েস টাইপিং করেই টিকিট বুক করতে সক্ষম হবেন। এটি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স পেমেন্ট গেটওয়ের সঙ্গেও যুক্ত। এমন পরিস্থিতিতে আপনি শুধুমাত্র আপনার ভয়েসের মাধ্যমে UPI আইডি এবং মোবাইল নম্বর লিখে পেমেন্ট করতে পারবেন।

কীভাবে কাজ করবে ভয়েস পেমেন্ট সিস্টেম

AI ভিত্তিক টিকিট বুকিং পরিষেবা পেতে হলে যখন কোনও মোবাইল নম্বর বরাদ্দ করা হয়, তখন ভয়েস পেমেন্ট সিস্টেম স্বয়ংক্রিয়ভাবে সংশ্লিষ্ট ইউপিআই আইডিকে গ্রহণ করে এবং ব্যবহারকারীর ডিফল্ট ইউপিআই অ্যাপের মাধ্যমে অর্থ প্রদানের অনুরোধ শুরু করে। একটি মসৃণ এবং নমনীয় পেমেন্ট অভিজ্ঞতা নিশ্চিত করতে, ফিচারটি ব্যবহারকারীকে লেনদেনের সময়সীমার মধ্যে তাদের মোবাইল নম্বর বা ইউপিআই আইডি আপডেট করতে দেয়। রেলের দাবি, এতে করে ভাষাগত সমস্যা যেমন দূর হবে তেমনই পেমেন্ট ব্যবস্থাতেও দারুণ লাভ হবে। সিস্টেমটি বিভিন্ন ভাষায় ইনপুট সমর্থন করে, যার অর্থ সিস্টেমটি হিন্দি, গুজরাটি এবং অন্যান্য ভাষাতেও কাজ করবে। ক্রেডিট / ডেবিট কার্ড, নেটব্যাঙ্কিং এবং ওয়ালেটের মাধ্যমেও ট্রেন যাত্রীরা টিকিট কাটতে পারবেন।

গুরুত্বপূর্ণ খবরের জন্যJoin Group
চাকরির খবরের জন্যJoin Hood Jobs
রাশিফলের জন্যJoin Hood Rashifal
খেলার খবরের জন্যJoin Whatsapp
সঙ্গে থাকুন ➥
X
Join Group