পার্থ সারথি মান্না, কলকাতাঃ রাস্তায় আরামদায়ক যাত্রার জন্য চারচাকা গাড়িই পছন্দ বেশিরভাগ মানুষের। এক্ষেত্রে গাড়ি কেনার আগে স্টাইলিশ ডিজাইন, ভরপুর ফিচার্স থেকে শুরু করে সেফটি সবটা দেখে নিতে হয়। গ্রাহকদের অনেকেই সব দিক বিবেচনা করে Kia কোম্পানির গাড়ি কেনেন। কিন্তু এবার খারাপ খবর এল Kia প্রেমীদের জন্য। ৮০,০০০ গাড়ি ফেরত নিচ্ছে কোম্পানি। কিন্তু কেন? জানতে আজকের প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ুন।
বিক্রি হওয়া গাড়ি ফেরত নিচ্ছে Kia
সম্প্রতি জানা যাচ্ছে প্রায় ৮০,০০০ বিক্রি হয়ে যাওয়া গাড়ি ফেরত নিচ্ছে Kia। স্বাভাবিকভাবে এই বিশাল সংখ্যার রিটার্ন প্রশ্ন তুলেছে গ্রাহক থেকে শুরু করে গাড়ি প্রেমীদের মনে। তবে স্বস্তির বিষয় হল এটা ভারতে নয় বরং আমেরিকাতে হচ্ছে। তবুও ঠিক কি কারণে গাড়ি ফেরত নেওয়া হচ্ছে সেটা জানার কৌতূহল থেকেই যায়।
কেন ফেরত নেওয়া হচ্ছে গাড়ি?
আসলে বিক্রি হওয়া গাড়ি গুলির মধ্যে যাত্রী সুরক্ষা সংক্রান্ত একটি সমস্যা দেখা গিয়েছে। গাড়িতে দুর্ঘটনা থেকে বাঁচানোর জন্য এয়ার ব্যাগ দেওয়া হয়। যেটা সঠিক সময় খুলে গিয়ে প্রাণ বাঁচাতে পারে। কিন্তু জানা যাচ্ছে, Kia এর গাড়িগুলিতে সেখানেই সমস্যা। সামনের সিটের নিচে থাকা ইলেক্ট্রিক্যাল ওয়ারিং এর কারণে নাকি এয়ারব্যাগ ঠিকভাবে খুলতে পারবে না, বা কাজ করতে পারবে না। এমন একটা গুরুতর ব্যাপার মোটেই অগ্রাহ্য করতে রাজি নয় আমেরিকার ন্যাশনাল ট্রাফিক সেফটি অ্যাডমিনিস্ট্রেশন।
এই মডেলগুলিতেই দেখা দিয়েছে সমস্যা
আপনি যদি Kia গাড়ির মালিক হন বা কেনার কথা ভাবছেন তাহলে নিশ্চিই ভাবছেন সমস্ত মডেলেই এই সমস্যা নাকি কিছু মডেলে এই ধরণের সমস্যা হচ্ছে? উত্তর হল ২০২৩ থেকে ২০২৫ সালে তৈরী হওয়া Niro EV, Plug-in EV ও হাইব্রিড মডেলগুলিতে এই সমস্যা দেখা দিয়েছে। তাই এই মডেলগুলির ৮০,০০০ গাড়ি ফেরত নেওয়া হচ্ছে যা নতুন করে ওয়ারিং করা হবে ও গ্রাহকদের ফেরত দেওয়া হবে। এক্ষেত্রে কোনো টাকা দিতে হবে না কোম্পানি বিনামূল্যেই সম্পূর্ণ সার্ভিস দেবে।
আরও পড়ুনঃ গাড়ির ইন্সুরেন্স থাকলে আর মিলবে না পেট্রোল, ডিজেল বা CNG! আসছে নয়া নিয়ম
প্রসঙ্গত, এই ঘটনা যে প্রথম হচ্ছে তা কিন্তু একেবারেই নয়। এর আগে ২০২৪ সালের নভেম্বর মাসেও হুন্ডাই মোটরস ও কিয়া মোটোরসের তরফ থেকে ২ লক্ষ ইলেকট্রিক গাড়িকে ডিলারের কাছে ফেরত আনা হয়েছিল। সেই সময় গাড়িতে থাকা ব্যাটারি চার্জিংয়ের একটি ট্রানজিস্টরের সমস্যা দেখা গিয়েছিল।