চোখ তুলে তাকাতে পারবে না কেউ, মহাকাশেও বড় কীর্তি করে দেখাল TATA! শক্তি বাড়ল ভারতের

Published on:

ratan-tata-space

এবার এক মাইলস্টোন ছোঁয়ার পথে পা বাড়ালো টাটা কোম্পানি। হ্যাঁ ঠিকই শুনেছেন। এবার এক স্যাটেলাইট লঞ্চ করটে চলেছে টাটা। আর এই খবর চাউর হতেই সর্বত্র শোরগোল পরে গিয়েছে। জানা গিয়েছে, দেশের প্রথম বেসরকারি সাব-মিটার রেজোলিউশন নজরদারি স্যাটেলাইট লঞ্চ করল টাটা কোম্পানি।

গত ৭ এপ্রিল যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় ইলন মাস্কের স্পেসএক্স ফ্যালকন ৯ রকেটের কেনেডি স্পেস সেন্টার থেকে এটি উৎক্ষেপণ করা হয়। টাটা অ্যাডভান্সড সিস্টেমস লিমিটেডের (টিএএসএল) কর্মকর্তারা জানিয়েছেন, এটি একটি ইমেজিং স্যাটেলাইট এবং ইতিমধ্যে কক্ষপথে পৌঁছে গিয়েছে। এখন নিশ্চয়ই ভাবছেন যে টাটা ঠিক কী উদ্দেশ্যে এই স্যাটেলাইট লঞ্চ করেছে টাটা?

মহাকাশে নজরদারি চালাবে টাটার স্যাটেলাইট

অনেকে বলছে, টাটার TSAT-1A স্যাটেলাইট ভারতের হয় মহাকাশে নজরদারি চালাবে। যাইহোক, সাব-মিটার রেজোলিউশনের নজরদারি স্যাটেলাইট উৎক্ষেপণ করে ইতিহাস তৈরি করেছে টাটা গোষ্ঠী। টাটা গ্রুপ এমন এক ‘গুপ্তচর’ তৈরি করেছে যেটি কিনা এখন আকাশে থাকবে এবং প্রতিবেশী দেশগুলির গতিবিধির উপর নজর রাখবে।

স্যাটেলাইটটি সামরিক-গ্রেড দ্বারা সজ্জিত। লএই স্যাটেলাইট অর্থাৎ TSAT-1A তার মাল্টিস্পেকট্রাল এবং হাইপারস্পেকট্রাল ক্ষমতার মাধ্যমে যে ছবি পাঠাবে তা ভবিষ্যতে ভারতীয় সশস্ত্র বাহিনীকে ব্যাপকভাবে উপকৃত করবে। এই স্যাটেলাইটের রেজুলেশন প্রায় ০.৫-০.৮-মিটার, যা সফটওয়্যারের মাধ্যমে ০.৫ থেকে ০.৬ মিটার সুপার রেজুলেশনে বাড়ানো যায়। এটি পৃথিবীর নিম্ন কক্ষপথে রয়েছে এবং এর ওজন ৫০ কেজির কম বলে মনে করা হয়।

WhatsApp Community Join Now

আরও পড়ুনঃ মাধ্যমিকের আগে এই দিন বেরোতে পারে উচ্চমাধ্যমিকে রেজাল্ট! চলে এল নয়া আপডেট

টিএএসএল অধিকারিকরা বলেছেন, “স্যাটেলাইট সাব-মিটার রেজোলিউশন ইমেজিং স্যাটেলাইটটি ইঙ্গিত দিয়েছে যে এটি সঠিক শ্রেণিতে রয়েছে। আগামী কয়েক সপ্তাহের মধ্যে এর পরীক্ষা চালানো হবে। ইসরো বেশ কয়েকটি উচ্চ-রেজোলিউশন আর্থ পর্যবেক্ষণ উপগ্রহ চালু করেছে, তবে এটি ভারতের প্রথম বেসরকারী খাতের সাব-মিটার উচ্চ-রেজোলিউশন আর্থ পর্যবেক্ষণ উপগ্রহ।

সঙ্গে থাকুন ➥
X