চিনের খেল খতম, ভারতের পাশে দাঁড়াল Apple! এবার দেশেই iPhone 16 তৈরি করবে টাটা গ্রুপ

Published on:

কলকাতাঃ বিশ্ব বাজারে দিন দিন মোবাইল ফোনের চাহিদা ব্যাপক হারে বৃদ্ধি পাচ্ছে। সেই কারণে প্রায় সব টেক কোম্পানি এখন বিভিন্ন সেগমেন্টের মোবাইল লঞ্চের দিকে জোর দিচ্ছে। তবে কয়েক বছর আগে পর্যন্ত যখনই স্মার্টফোন তৈরির কথা বলা হত, চীনের নাম প্রথমে আসত। কিন্তু এখন এই বিষয়টি অনেকটাই বদলেছে। কারণ ভারত স্মার্টফোন তৈরির দিকে দিন দিন উন্নতি করছে। এতদিন ভারতে দেশীয় ব্র্যান্ডের স্মার্টফোন তৈরি হত। তবে এবার ভারতের বুকে তৈরি হবে iPhone। আর এই কাজে টাটা গ্রুপের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

Foxconn কোম্পানির এক শীর্ষ অধিকর্তা সম্প্রতি ভারতে এসেছিলেন। ভারতে এসেই তিনি অনেক বড় সিদ্ধান্ত নিয়েছিলেন। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল ভারতে এবার বিপুল হারে স্মার্টফোন তৈরি হবে। আর এমনটা হলে ভারতের স্মার্টফোন বাজারে আইফোনের দামও আরো কমবে বলে মনে করা হচ্ছে। আর এই কাজে দেশের অন্যতম বড় শিল্প গোষ্ঠী টাটার অবদান অনস্বীকার্য।

ভারতে তৈরি হবে iPhone 16

ভারতের বাজারে দিন দিন প্রিমিয়াম সেগমেন্টের স্মার্টফোনের চাহিদা বেড়েই চলেছে। আর সর্বাধিক জনপ্রিয় প্রিমিয়াম স্মার্টফোনের তালিকায় আইফোনের নাম রয়েছে প্রথম সারিতে। আর এই আইফোন এবার দেশে তৈরি হচ্ছে। অ্যাপল সংস্থা ইতিমধ্যে তাঁদের তামিলনাড়ুর কারখানায় হাজার হাজার কর্মচারীকে প্রশিক্ষণ দেওয়া শুরু করেছে। কারণ সম্প্রতি, এই সংস্থা iPhone 16 Pro এবং iPhone 16 Pro Max নিয়ে একটি নতুন পরিকল্পনা করেছে। এই দুটি মডেল নিয়েই অনেকদিন ধরেই আলোচনা হচ্ছে। ব্লুমবার্গের প্রতিবেদনে দাবি করা হয়েছে যে অ্যাপল চায় ভারতে আরও মোবাইল তৈরির ইউনিট তৈরি হোক। আর এই কাজে অ্যাপলকে সহায়তা করবে Foxconn গ্রুপ এবং টাটা গ্রুপ। এই সংস্থাগুলির সহায়তায় প্রিমিয়াম আইফোন মডেলগুলির উৎপাদন শুরু হবে তামিলনাড়ুর এই ইউনিটে।

iPhone 16 সিরিজের মোবাইলের স্পেসিফিকেশন

iPhone 16 সিরিজ সম্পর্কে অনেক তথ্য ইতিম ফাঁস হয়ে গিয়েছে। রঙ এবং প্রসেসর ছাড়াও আরও অনেক বিষয় ইতিমধ্যে প্রকাশ্যে এসেছে। যদিও সংস্থার তরফে এই বিষয়ে কোনও আনুষ্ঠানিক তথ্য দেওয়া হয়নি। সূত্রের খবর, এই আসন্ন মোবাইলে ক্যাপচার বাটন দেওয়া হতে পারে। iPhone-এ প্রথমবার এই ফিচারের পরিবর্তন করা হবে। এর আগে, কোম্পানি iPhone 15 সিরিজে অ্যাকশন বাটন দিয়েছিল, যা বেশ জনপ্রিয় হয়েছিল ক্রেতাদের মধ্যে। এছাড়াও, এই মোবাইলের ডিজাইনে অনেক উন্নত হবে বলে জানা গেছে। তবে কত তারিখে iPhone 16 লঞ্চ করতে চলেছে, সে সম্পর্কে কোনও অফিসিয়াল তথ্য দেওয়া হয়নি। মনে করা হচ্ছে যে ১০ সেপ্টেম্বরের মধ্যে এটি বাজারে আসতে পারে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X