১৫ সেপ্টেম্বর, বদলে যাচ্ছে মোবাইল ব্যবহারের নিয়ম, বড় সিদ্ধান্ত TRAI এর 

Published on:

trai

বর্তমান সময়ে এমন কোনও মানুষ হয়তো বাকি নেই যিনি স্মার্টফোন ব্যবহার করেন না। আপনিও কি স্মার্টফোন ব্যবহার করেন? তাহলে আপনার জন্য রইল একটি বড় খবর। আগামী কিছু মাসের মধ্যেই মোবাইল ফোন ব্যবহার করার নিয়মে বিরাট বদল ঘটতে চলেছে। এখন আপনিও নিশ্চয়ই ভাবছেন যে কী নিয়ম? তাহলে চোখ রাখুন আজকের এই লেখাটির ওপর।

ফোন ব্যবহারের আসছে নতুন নিয়ম

স্মার্টফোনের যথেচ্ছ ব্যবহার নিয়ে এবার ময়দানে নামতে চলেছে সরকার। কানাঘুষো শোনা যাচ্ছে, আগামী ১৫ সেপ্টেম্বর থেকে বদলে যাচ্ছে মোবাইল ব্যবহারের নিয়ম। Telecom Act 2023 কার্যকর হওয়ার পর মোবাইল ফোন বা টেলিকম পরিষেবা ব্যবহারের নিয়মে পরিবর্তন আসবে।

বড় পদক্ষেপ TRAI-এর

জানা যাচ্ছে, বড় পদক্ষেপ নিয়েছে ট্রাই। টেলিকম নিয়ন্ত্রক ট্রাই এই সংক্রান্ত একটি সুপারিশ টেলিযোগাযোগ দফতরের কাছে পাঠিয়েছে। নতুন নিয়ম বাস্তবায়িত হওয়ার পর ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্যের যেমন অপব্যবহার বন্ধ হবে, যারা ডেটা নিয়ে ছেলেখেলা করছিলেন এতদিন তাঁদের ওপরেও বিরাট শাস্তির খাড়া নেমে আসবে বলে আশা করা হচ্ছে। সূত্রের খবর, নতুন সরকার গঠনের ১০০ দিনের মাথায় কার্যকর হতে পারে টেলিকম পরিষেবার এই নিয়ম। নতুন নিয়মে টেলিকম সংস্থাগুলি এবং মধ্যস্থতাকারী সংস্থাগুলি স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবার জন্য স্পেকট্রাম নিলামের জন্য ব্যবহারকারীদের তথ্য সংগ্রহ করতে পারে।

১৫ সেপ্টেম্বর থেকে বদলে যাচ্ছে নিয়ম

টেলিকম আইন ২০২৩ একবার লাগু হলে নতুন সংযোগ পেতে গ্রাহকদের এবার বায়োমেট্রিক আইডেন্টিফিকেশন বাধ্যতামূলক হবে। নতুন নিয়মে এটা স্পষ্ট যে কোনও বায়োমেট্রিক ভেরিফিকেশন ছাড়া টেলিকম সংস্থাগুলি ব্যবহারকারীদের নতুন নম্বর ইস্যু করতে পারবে না। আর এই নিয়ম একবার যদি চালু হয়ে যায় তাহলে ভুয়ো সিম কার্ড ইস্যু কেউ করতে পারবে না, সেইসঙ্গে সাইবার জালিয়াতির ঘটনাগুলির ওপরেও রাশ টানা সম্ভব হবে।

WhatsApp Community Join Now

স্যাটেলাইট স্পেকট্রাম বণ্টনের কথা বলতে গেলে, টেলিকমিউনিকেশন বিভাগকে ট্রাই-এর দেওয়া সুপারিশ অনুসারে, স্পেকট্রাম কেবলমাত্র সেই উপগ্রহ সংস্থাগুলিকে বরাদ্দ করা হবে যারা পয়েন্ট-টু-পয়েন্ট সংযোগ সরবরাহ করবে।

সঙ্গে থাকুন ➥
X