৩১ আগস্ট থেকে শুরু হবে সমস্যা, মোবাইলে নাও আসতে পারে OTP, SMS! কড়া হচ্ছে TRAI

Published on:

trai spam rule

কলকাতাঃ আজকাল সকলেই কমবেশি ডিজিটাল প্রতারণার শিকার হয়ে থাকেন। কারণ ভারতে দিন দিন স্প্যাম কল ও মেসেজের মাধ্যমে প্রতারণার ঘটনা বৃদ্ধি পাচ্ছে। আজকাল সব স্তরের মানুষের কাছে এটি একটি প্রধান সমস্যা হয়ে দাঁড়িয়েছে। স্প্যাম কল এবং মেসেজগুলি মূলত ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য চুরি করার জন্য ব্যবহৃত হয়। ব্যবহারকারীরা অনেক সময় অজানা লিঙ্কে ক্লিক করেন যার মাধ্যমে তাঁদের ব্যাঙ্কিং তথ্য, পাসওয়ার্ড এবং অন্যান্য সংবেদনশীল ডেটা চুরি হয়ে যায় সহজেই।

তবে এবার থেকে এই ধরণের ডিজিটাল প্রতারণা রুখতে ভারতের টেলিকম রেগুলেটরি অথরিটি বা TRAI বড় পদক্ষেপ নিচ্ছে। ১ সেপ্টেম্বর, ২০২৪ থেকে স্প্যাম কল ও মেসেজ প্রতিরোধে নতুন নিয়ম চালু করেছে TRAI। এই নিয়মের অধীনে, যেসব টেলিকম সংস্থা মোবাইল পরিষেবা দেয়, তাঁদের বাড়তি দায়িত্ব দেওয়া হচ্ছে। এখন থেকে কোনো মেসেজে থাকা লিংক, অ্যাপ্লিকেশন প্যাকেজ ফাইল যেকোনো অজানা নম্বর থেকে গ্রাহকদের পাঠানো যাবেনা। অর্থাৎ, সেন্ডারের নম্বর আগে থেকে অনুমোদিত না হলে এরকম ম্যাসেজ বা কল করা যাবেনা।

TRAI-র নতুন নিয়মে কমবে ডিজিটাল প্রতারণা

TRAI যে নতুন নিয়ম চালু করতে চলেছে, সেই নিয়ম অনুসারে, টেলিকম অপারেটরদের সমস্ত স্প্যাম এবং ফিশিং আক্রমণ বন্ধ করতে হবে। এছাড়াও, টেলিকম সংস্থাগুলিকে নিশ্চিত করতে হবে যে সমস্ত প্রোমোশনাল কল এবং মেসেজগুলো যেন নির্দিষ্ট সংখ্যার সিরিজ থেকে আসে। এছাড়া, যাঁরা এই ধরনের স্প্যাম মেসেজ বা কল করছে, তাদের নম্বর বন্ধ করে দেওয়া হবে।

নতুন নিয়মে OTP-র ক্ষেত্রে সমস্যা বাড়বে

নতুন এই নিয়মের মাধ্যমে স্প্যাম কল বা ফিশিং কল আটকে দেওয়া সম্ভব হলেও কিছু ক্ষেত্রে এটি সমস্যা তৈরি করতে পারে। বিশেষ করে ব্যাঙ্ক, আর্থিক প্রতিষ্ঠান এবং ই-কমার্স কোম্পানির ক্ষেত্রে এই নতুন নিয়ম সমস্যা করতে পারে। বিশেষ করে, জরুরি পরিষেবা বা OTP-র ক্ষেত্রে এবার থেকে অনেকটা সময় লাগতে পারে। তবে, TRAI আশা করছে যে এই নতুন নিয়মে স্প্যাম মেসেজ এবং কলের পরিমাণ উল্লেখযোগ্যভাবে হ্রাস করবে এবং ব্যবহারকারীদের সুরক্ষা বৃদ্ধি করবে।

WhatsApp Community Join Now

স্প্যাম ম্যাসেজ ট্র্যাকিংয়ের জন্য নতুন ব্যবস্থা

এর পাশাপাশি, TRAI নির্দেশ দিয়েছে যে, ৩১ অক্টোবরের মধ্যে মেসেজ ট্রেসেবিলিটির জন্য একটি উন্নত ব্যবস্থা কার্যকর করতে হবে। এই নতুন সিস্টেমের মাধ্যমে এই ধরণের স্প্যাম মেসেজের উৎস খুঁজে পাওয়া যাবে। একইসঙ্গে সেন্ডারের আইডি ট্র্যাকিংয়ের কাজেও এই সিস্টেম ব্যবহার করা হবে।

সঙ্গে থাকুন ➥
X