রয়েছে বৈজ্ঞানিক ব্যাখ্যা, কেন AC-র রঙ সাদাই হয়? অবশেষে ফাঁস হল কারণ

Published on:

ac-white

বর্তমানে যেভাবে তাপমাত্রা বাড়ছে সেখানে দাঁড়িয়ে হাইস্পিড ফ্যান বা AC না হলে যেন একদমই চলে না কারও। পরিস্থিতি এমনই হয়ে উঠেছে যে এসির দাম বেশি হলেও এখন সকলে কিস্তিতে এসি কিনছেন। গরমের মরসুম শুরু হলেই সকলের মধ্যে এসি, হাইস্পিড ফ্যান নেওয়ার রীতিমতো হিড়িক পড়ে যায়।

আপনিও কি সাম্প্রতিক সময়ে এসি কেনার পরিকল্পনা করছেন? তাহলে আজকের এই প্রতিবেদনটি রইল শুধুমাত্র আপনার জন্য। এসির কথা বলতে গেলে বাজারে অনেক ধরনের এসি পাওয়া যায়। যেমন স্প্লিট এসি, উইন্ডো এসি, পোর্টেবল এসি ইত্যাদি ইত্যাদি। এ সব ধরনের এসির রং বেশিরভাগই সাদা। অফিসে, বাড়িয়ে আমরা বেশির ভাগ সময়ই সাদা রঙের এসির বডি দেখতে পাই। আচ্ছা কখনও আপনার মনের মধ্যে এই প্রশ্ন কি জেগেছে যে এসির রং শুধুমাত্র সাদাই কেন হয়? অন্য কোনও রঙের কেন হয় না? তাহলে আজ এই প্রতিবেদনের মাধ্যমে আপনি আপনার সব প্রশ্নের উত্তর পেয়ে যাবেন বৈকি।

AC-র রং সাদা হয় কেন?

ভারতে গ্রীষ্ম ঋতু খুব ঝামেলায় ভরপুর, বিশেষ করে যারা শীতপ্রেমী তাঁরা তো একদমই গরমকে দু চোখে সহ্য করতে পারেন না। এখন তেমনই গরমের মরসুম চলছে। ৪০ থেকে ৪২ ডিগ্রি গরম পরছে জায়গায় জায়গায়। এদিকে তাপমাত্রা বাড়ার সঙ্গে সঙ্গে বাজারে এয়ার কন্ডিশনারের চাহিদাও বাড়ে সাধারণ মানুষের মধ্যে। দিনে অফিস হোক বা সন্ধ্যায় বাড়ি, আমরা সব সময় এসিতে থাকতে পছন্দ করি, এমনকি গাড়ি, বাস-ট্রেনেও এসির হাওয়া খুবই আরামদায়ক লাগে। তবে একটা প্রশ্ন থেকেই যায়, আর সেটা হল সব এসির রং সাদা কেন হয়?

আরও পড়ুনঃ এবার লক্ষ্মীর ভাণ্ডারে মিলবে ৩০০০ টাকা! হয়ে গেল ঘোষণা, কী বলছে পশ্চিমবঙ্গ সরকার?

আসলে এসির বডি সাদা করার কারণ হলো সাদা রং কম সূর্যের আলো শোষণ করে, অর্থাৎ সাদা রং সূর্যের আলোকে খুব বেশি আকর্ষণ করে না। যা ইন্টারনাল কম্প্রেসরকে সুরক্ষিত রাখে। যে কারণে এসির রংকে সাদা রাখা হয়।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X