আর নয় সস্তা, এবার Youtube দেখতে খসবে আরও বেশি টাকা! 59% বাড়ল দাম

Published on:

youtube

কলকাতা: সোশ্যাল মিডিয়া দিন দিন ব্যাপকভাবে জনপ্রিয় হয়ে উঠছে। সেই সঙ্গে সোশ্যাল ভিডিও প্ল্যাটফর্ম ইউটিউবের জনপ্রিয়তাও বাড়ছে উল্লেখযোগ্যভাবে। তবে সম্প্রতি, এমন এক খবর সামনে এসেছে, যা শোনার পর সমস্যায় পড়তে পারেন ভারতের কোটি কোটি ইউটিউব ইউজার। কারণ, ভারতে ইউটিউব প্রিমিয়াম সাবস্ক্রিপশনের দাম সম্প্রতি বৃদ্ধি পেয়েছে। গুগল দ্বারা পরিচালিত ইউটিউব তাঁদের প্রিমিয়াম সদস্যদের বিজ্ঞাপন-মুক্ত কনটেন্ট স্ট্রিমিং, ব্যাকগ্রাউন্ড প্লেব্যাক, অফলাইন ডাউনলোড, এবং ইউটিউব মিউজিকের মতো সুবিধা প্রদান করে। তবে, এই সুবিধাগুলি পেতে হলে এবার গ্রাহকদের আগের থেকে বেশি টাকা গুনতে হবে।

এর কারণে গুগল কর্তৃপক্ষ প্রত্যেকটি ইউটিউব প্রিমিয়াম ইউজারদের ইমেল পাঠিয়ে বিষয়টি সম্পর্কে তাঁদেরকে জানিয়েছে। গুগল কর্তৃপক্ষ জানিয়েছে যে এই মূল্যবৃদ্ধির প্রভাবে ইউটিউব প্রিমিয়াম পরিষেবা আরো বেশি উন্নত হবে। এছাড়াও সংস্থার দাবি, গ্রাহকদের অনেক নতুন ফিচার দেওয়া হবে আগামী দিনে। কিন্তু এখন প্রশ্ন হচ্ছে জর সাবস্ক্রিপশন প্ল্যানের দাম কত বৃদ্ধি পেয়েছে? চলুন এই বিষয়ে বিস্তারিত জেনে নেওয়া যাক।

ইউটিউব প্রিমিয়াম সাবস্ক্রিপশনের দাম কত বৃদ্ধি পেল?

(১) ইউটিউব প্রিমিয়াম স্টুডেন্ট প্ল্যান সাবস্ক্রিপশনের দাম ৭৯ টাকা থেকে বেড়ে হয়েছে ৮৯ টাকা। এক্ষেত্রে ১২.৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে প্ল্যানের দাম।

(২) ইউটিউব প্রিমিয়াম ইন্ডিভিজুয়াল প্ল্যান সাবস্ক্রিপশনের দাম ১২৯ টাকা থেকে বেড়ে হয়েছে ১৪৯ টাকা। এক্ষেত্রে ১৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে প্ল্যানের দাম।

WhatsApp Community Join Now

(৩) ইউটিউব প্রিমিয়াম ফ্যামিলি প্ল্যান সাবস্ক্রিপশনের দাম ১৮৯ টাকা থেকে বেড়ে হয়েছে ২৯৯ টাকা। এক্ষেত্রে প্ল্যানের দাম সর্বোচ্চ ৫৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

(৪) এর পাশাপাশি ইউটিউব প্রিমিয়ামের ইন্ডিভিজুয়াল মাসিক প্ল্যানের দাম বেড়ে হয়েছে ১৫৯ টাকা। এছাড়াও এই একই প্ল্যানের ত্রৈমাসিক মেয়াদের দাম বেড়ে হয়েছে ৪৫৯ টাকা এবং বার্ষিক প্ল্যানের দাম বেড়ে হয়েছে ১,৪৯০ টাকা।

প্ল্যানের মূল্যবৃদ্ধিতে ব্যবহারকারীদের প্রতিক্রিয়া

ইউটিউব প্রিমিয়াম সাবস্ক্রিপশন প্ল্যানের দাম বৃদ্ধির ফলে অনেক ব্যবহারকারী অসন্তুষ্ট হয়েছেন। বিশেষ করে যারা দীর্ঘদিন ধরে যাঁরা সাবস্ক্রিপশন প্ল্যান ব্যবহার করছেন, তাঁদের মধ্যে বেশ কিছু নেগেটিভ প্রতিক্রিয়া দেখা গেছে। তাদের মতে, বিজ্ঞাপন-মুক্ত কনটেন্ট দেখার জন্য বেশি টাকা দেওয়া এবার আর্থিকভাবে চাপ সৃষ্টি করছে।অন্যদিকে, কিছু ব্যবহারকারী এই পরিবর্তনকে স্বাভাবিক হিসেবে মেনে নিচ্ছেন। তবে, দাম বৃদ্ধি হওয়ার কারণে কিছু ব্যবহারকারী বিকল্প স্ট্রিমিং প্ল্যাটফর্মের দিকে ঝুঁকতে পারেন বলে ধারণা করা হচ্ছে। ভারতে বর্তমানে নেটফ্লিক্স, অ্যামাজন প্রাইম, ডিজনি+ হটস্টারসহ বিভিন্ন স্ট্রিমিং সার্ভিস রয়েছে, যা ইউটিউবের প্রতিযোগী হিসেবে কাজ করছে।

সঙ্গে থাকুন ➥
X