দক্ষিণবঙ্গে কবে ঢুকছে বর্ষা? অবশেষে দিনক্ষণ জানিয়ে দিল আবহাওয়া দপ্তর

Published on:

weather-monsoon

কবে বজ্রবিদ্যুৎ সহ বাংলায় বৃষ্টি নামবে? তা জানার জন্য মুখিয়ে রয়েছেন দক্ষিণবঙ্গের মানুষজন। বিশেষ করে কলকাতা সহ সমগ্র দক্ষিণবঙ্গে বর্ষার পা কবে পরবে সেই নিয়ে সকলেই প্রশ্ন তুলতে শুরু করে দিয়েছেন। উত্তরবঙ্গের একের পর এক জেলায় বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টি দাপিয়ে বেড়ালেও হাঁসফাঁসানি গরম যেন দক্ষিণবঙ্গের পিছুই ছাড়তে চাইছে না। তবে আর চিন্তা নেই, এবার জানা গেল বর্ষার মতিগতি সম্পর্কে।

তাপপ্রবাহ চলছে

আজ ও আগামীকাল বুধবার অবধি বাংলার জেলায় জেলায় তাপপ্রবাহের পরিস্থিতি থাকবে। যদিও বৃহস্পতিবার থেকে দক্ষিণবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ ঝড় বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে। আজ মঙ্গলবার অতি তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর জেলায়। এছাড়া তাপপ্রবাহ বইবে বীরভূম, হুগলী, পূর্ব বর্ধমান, পুরুলিয়া এবং ঝাড়গ্রাম জেলায়।

বর্ষার প্রবেশ কবে

বুধবার বিকেল থেকেই বাংলার আবহাওয়ার পরিবর্তন হতে শুরু করবে। এরপর বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ ঝড় বৃষ্টির সম্ভাবনা। সপ্তাহের শেষে দক্ষিণবঙ্গে মৌসুমী বায়ুর প্রবেশের সম্ভাবনা। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, নির্ধারিত সময়ের অনেক পরেই দক্ষিণবঙ্গে বর্ষা ঢুকবে। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ২১ জুন থেকে শুরু হওয়া সপ্তাহ থেকে দক্ষিণবঙ্গে বর্ষা ঢুকে যাবে। আলিপুর আরও জানিয়েছে, এবারে স্বাভাবিকের থেকে বেশ খানিকটা বেশিই বৃষ্টি হবে বাংলায়। ২১ জুনের আগে দক্ষিণবঙ্গে স্বাভাবিকের থেকে কম বৃষ্টিপাত হবে।

উত্তরবঙ্গে অতি ভারী বৃষ্টি

একটি ঘূর্ণাবর্ত এবং একটি অক্ষরেখার জেরে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহার জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। অন্যদিকে দার্জিলিং এবং কালিম্পং-এ ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। সেইসঙ্গে বইবে ৪০ থেকে ৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়া।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X