৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া, বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি! আজ দক্ষিণবঙ্গের জেলায় জেলায় হলুদ সতর্কতা

Published on:

weather

প্রীতি পোদ্দার: এখনও নামেনি জলস্তর। গত সপ্তাহে ঘূর্ণাবর্ত জেরে হওয়া ভয়ংকর বৃষ্টিতে রীতিমত কাবু হয়ে গিয়েছিল দক্ষিণ এবং পশ্চিমের জেলা। তার উপর ডিভিসির ছাড়া জলে কার্যত বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়েছে। আর কয়েকদিন পরেই দুর্গাপুজো। কিন্তু তার আগেই ভয়ংকর বিপর্যয়ে ক্ষতিগ্রস্ত সেখানকার বানভাসি মানুষেরা। আর এই আবহে আকাশে ফের ঘনাচ্ছে কালো মেঘ। বঙ্গোপসাগরে সৃষ্ট হতে চলেছে ঘূর্ণাবর্ত।

আবহাওয়া দফতরের শেষ আপডেট অনুযায়ী জানা গিয়েছে, মধ্য বঙ্গোপসাগরের উপরে একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। এবং আশঙ্কা করা হচ্ছে এর অভিমুখ দক্ষিণ-পশ্চিম দিকে। সেটার প্রভাবে আগামী ২৪ ঘণ্টায় পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরের উপরে একটি নিম্নচাপ তৈরি হয়েছে। তাই এই নিম্নচাপের জন্য আগামী বেশ কয়েকদিন পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় বৃষ্টির পরিমাণ বাড়বে। কোনও কোনও জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। আবার কয়েকটি জেলায় জারি করা থাকবে কমলা সতর্কতা। আজকের প্রতিবেদনের মাধ্যমে সম্পূর্ণটা জেনে নিন বিস্তারিত।

আজকের আবহাওয়া

আজ অর্থাৎ মঙ্গলবার, সকাল থেকেই পরিষ্কার এবং রোদ ঝলমলে আকাশ দেখা যাবে। বেলা বাড়তেই আকাশে মেঘের আনাগোনা দেখা যাবে। কয়েকটি জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। সেইসঙ্গে ঘণ্টায় ৩০-৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে। তবে ভ্যাপসা গরমের দাপট এখনই কমছে না। বাতাসে আর্দ্রতার পরিমাণ বেশি থাকবে।

উত্তরবঙ্গের আবহাওয়া

উত্তরবঙ্গের জেলাগুলির মধ্যে আজ, সপ্তাহের দ্বিতীয় কর্মদিবসের দিন মালদা, উত্তর দিনাজপুর এবং দার্জিলিঙের কয়েকটি অংশে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হওয়ার কথা জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। তাই ওই তিনটি জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। তবে উত্তরবঙ্গের বাকি পাঁচটি জেলায় অর্থাৎ জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং দক্ষিণ দিনাজপুরে কোনও সতর্কতা জারি করা হয়নি।

WhatsApp Community Join Now

দক্ষিণবঙ্গের আবহাওয়া

মঙ্গলেও দুর্যোগের দশা কাটবে না। আজ পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনার কয়েকটি জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। সেইসঙ্গে ঘণ্টায় ৩০-৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে। এর পাশাপাশি আজ উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা, হাওড়া, পূর্ব বর্ধমান, হুগলি, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামের কয়েকটি অংশে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। সেখানে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ বুধবার দক্ষিণের পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান এবং নদিয়া জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। তাই সেখানে জারি করা হয়েছে হলুদ সতর্কতা। অন্যদিকে উত্তরবঙ্গের দার্জিলিং, মালদা, উত্তর দিনাজপুর, জলপাইগুড়ি এবং কোচবিহারের একটি বা দুটি অংশে ভারী বৃষ্টি হবে। তাই ওই চারটি জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

সঙ্গে থাকুন ➥
X