বঙ্গোপোসাগরে গভীর নিম্নচাপের সৃষ্টি, দক্ষিণবঙ্গের ৫ জেলায় ভারী বৃষ্টির সতর্কতা, ‘বোনাস’ ঝোড়ো হাওয়া

Updated on:

কলকাতাঃ নিম্নচাপের দাপটে বাংলার আবহাওয়া আমূল বদলে গিয়েছে। দফায় দফায় কখনো ভারী তো কখনো ভারী বৃষ্টিপাত হচ্ছে। কলকাতা সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ব্যাপক বৃষ্টি হচ্ছে। আলিপুর আবহাওয়া দফতরের তরফে জারি করা বুলেটিন অনুযায়ী, ওড়িশা ও তৎসংলগ্ন উত্তর অন্ধ্রপ্রদেশ উপকূলে উত্তর-পশ্চিম ও তৎসংলগ্ন পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপের সৃষ্টি হয়েছে। আর জেরে দফায় দফায় বাংলায় বৃষ্টি হচ্ছে এবং আগামী দিনে এর পরিমান আরও বাড়বে। আজ শনিবার সমগ্র বাংলার আবহাওয়া কেমন থাকবে তা জেনে নিন ঝটপট।

উত্তরবঙ্গের আবহাওয়া

আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে উত্তরবঙ্গে জেলাগুলিতে আগামী ২৩ জুলাই অবধি কখনো ভারী তো কখনো মাঝারি বৃষ্টিপাত হবে। আজও উত্তরবঙ্গের জেলায় জেলায় হলুদ সর্তকতা জারি করা হয়েছে আলিপুর আবহাওয়া দফতরের তরফে। আজ উত্তরবঙ্গের জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ার জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। এরই সঙ্গে বজ্রবিদ্যুৎসহ বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সতর্কতা জারি করা হয়েছে দার্জিলিং কালিম্পং এবং কোচবিহার জেলার উদ্দেশ্যে। বাকি জেলাগুলিতেও হালকা বৃষ্টির সতর্কতা রয়েছে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

এবার আসা যাক দক্ষিণবঙ্গের আবহাওয়া প্রসঙ্গে। আজ ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রাম জেলায়। ৭ থেকে ১১ স্বমি বৃষ্টি হবে এই দুই জেলায়। এর পাশাপাশি বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, দক্ষিণ ২৪ পরগনা। জেলাগুলির উদ্দেশ্যে হলুদ সর্তকতা জারি করা হয়েছে।

মৎস্যজীবীদের উদ্দেশ্যে বিশেষ সতর্কতা

ওড়িশা ও তৎসংলগ্ন উত্তর অন্ধ্রপ্রদেশ উপকূলে উত্তর-পশ্চিম ও তৎসংলগ্ন পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপের সৃষ্টি হয়েছে। হাওয়া অফিস জানাচ্ছে, সমুদ্র উত্তাল থাকবে। যে কারণে আগামী ২১ জুলাই অবধি মৎস্যজীবীদের মাঝামাঝি যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X