বঙ্গোপসাগরে ফুঁসছে ঘূর্ণাবর্ত, আজ ভারী বৃষ্টিতে কাঁপবে কলকাতা সহ ৭ জেলা

Published on:

weather south bengal nimnochap বঙ্গোপসাগর

কলকাতাঃ নতুন করে বাংলাজুড়ে যেন বর্ষার দাপট শুরু হয়েছে। মূলত গভীর নিম্নচাপে জেরে বাংলার অবস্থা রীতিমতো কাহিল হয়ে গেছে। আলিপুর মৌসম ভবনের তরফে জানানো হয়েছে, বর্তমানে শক্তিশালী ঘূর্ণাবর্ত ও নিম্নচাপ অক্ষরেখার প্রভাবে দক্ষিণবঙ্গে বর্ষার সক্রিয়তা ব্যাপক পরিমাণে বৃদ্ধি পেয়েছে। আর এর প্রভাবে আগামী ৬ থেকে ১২ ঘন্টায় মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বাংলাজুড়ে। সেইসঙ্গে বিক্ষিপ্ত ভাবে কোথাও কোথাও অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা। আর শনিবার আপনিও কি বাড়ি থেকে বেরোনোর পরিকল্পনা করছেন বা কোথাও ঘুরতে আবার পরিকল্পনা করছেন? তাহলে যাওয়ার আগে জেনে নিন আবহাওয়ার হাল হকিকত সম্পর্কে।

তৈরী হচ্ছে ঘূর্ণাবর্ত

এতদিন বাংলাদেশের উপরে তৈরি হওয়া নিম্নচাপের জেরে ভারী থেকে অতি ভারী বৃষ্টিতে ভাসছিল উত্তরবঙ্গ সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলা। তবে এবার আলিপুর আবহাওয়া দফতরের জানাচ্ছে, বঙ্গোপসাগরে নতুন করে ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে যে কারণে ফের একবার ব্যাপক বৃষ্টি ধেয়ে আসছে বাংলা জুড়ে। হাওয়া অফিসের বিজ্ঞানীর জানাচ্ছেন, নিম্নচাপ বাংলাদেশ থেকে সরে দক্ষিণবঙ্গের উত্তরভাগ এবং ঝাড়খণ্ড সংলগ্ন এলাকায় অবস্থান করছে। এছাড়া আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা হাবিবুর রহমান বিশ্বাস জানিয়েছেন, উত্তর বঙ্গোপসাগরে নতুন করে ঘূর্ণাবর্ত তৈরি হচ্ছে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজ দক্ষিণবঙ্গের মোটের উপর সবকটি জেলাতেই ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজ মুর্শিদাবাদ, বীরভূম, পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পূর্ব পশ্চিম মেদিনীপুর, পূর্ব-পশ্চিম বর্ধমান, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা, নদিয়া, হাওড়া ও হুগলি জেলায়। তবে ভারী থেকে অতি ভারী বৃষ্টির জন্য কমলা সতর্কতা জারি করা হয়েছে কলকাতা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, পূর্ব মেদিনীপুর জেলায়।

উত্তরবঙ্গের আবহাওয়া

আজ উত্তরবঙ্গের মোটের ওপর সব জেলা যেমন দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি, মালদা এবং উত্তর ও দক্ষিণ দিনাজপুরে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X