আর মাত্র কয়েক ঘণ্টা, আছড়ে পরবে ঘূর্ণিঝড় রেমাল, প্রভাব ফেলবে এই জেলাগুলিতে 

Published on:

Cyclone Remal

একদম দুয়ারে এসে হাজির হয়েছে সাইক্লোন ‘রেমাল’। উত্তাল হয়ে রয়েছে সমুদ্র। ভয়ানক রূপ ধারণ করে ধেয়ে আসছে এই ঘূর্ণিঝড়। ইতিমধ্যে জায়গায় জায়গায় সতর্কতা জারি করা হয়েছে। বলা ভালো, আসন্ন এই ঘূর্ণিঝড়কে কেন্দ্র করে সকলের মধ্যে এক আলাদা রকমেরই ভয় কাজ করছে। নতুন করে ধ্বংসের আশঙ্কা করছেন মানুষ। এদিকে আজ শনিবার সকাল থেকেই শুরু হয়েছে মেঘ রোদের খেলা। মনে হচ্ছে যে কোনও সময়ে বৃষ্টি নামতে পারে। তাই কি হবে? আজ কি বৃষ্টি হবে কলকাতা সহ দক্ষিণবঙ্গ, উত্তরবঙ্গের জেলাগুলিতে?

ঘূর্ণিঝড় ‘রেমাল’ নিয়ে বিরাট আশঙ্কা

হাওয়া অফিসের বিজ্ঞানীদের আশঙ্কা, ঘূর্ণিঝড় রেমাল রেকর্ড গড়তে পারে। এই ঘূর্ণিঝড় পশ্চিমবঙ্গ উপকূলের কাছাকাছি আসার সাথে সাথে যেমন দ্রুত শক্তি বৃদ্ধি করা সম্ভাবনা রয়েছে, তেমনি খুব ধীরগতিতে এই ঘূর্ণিঝড় ভূ-ভাগ অতিক্রম করবে। এই ঘূর্ণিঝড়ের মাত্রা এতটাই হতে পারে যে ক্ষয়ক্ষতি হবেই হবে। বঙ্গোপসাগরে তৈরি গভীর নিম্নচাপ আগামী দিনে শক্তি বাড়িয়ে ঘুর্ণিঝড়ে পরিণত হতে চলেছে রবিবারের মধ্যে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজ শনিবার সপ্তাহান্তে মূলত ৩ জেলাকে হাই অ্যালার্ট মোডে রাখা হয়েছে। ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর ২৪ পরগণা, দক্ষিণ ২৪ পরগণা এবং পূর্ব মেদিনীপুর। এছাড়া বাকি জেলাগুলি যেমন কলকাতা, নদীয়া, হাওড়া, হুগলী, মুর্শিদাবাদ, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, দুই বর্ধমানে আজ বজ্রবিদ্যুৎ সহ ঝড় বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। জারি করা হয়েছে হলুদ সতর্কতা।

উত্তরবঙ্গের আবহাওয়া

আজ উত্তরবঙ্গের কোনও জেলাতেই বৃষ্টির সম্ভাবনা নেই। অর্থাৎ আজ বৃষ্টির সম্ভাবনা নেই দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদহে।

WhatsApp Community Join Now

আগামীকালের আবহাওয়া

আগামীকাল দক্ষিণ ও উত্তর ২৪ পরগনা জেলার জন্য লাল সতর্কতা জারি করা হয়েছে। ১০০ থেকে ১১০ কিলোমিটার প্রতি ঘণ্টা এবং ২৭ মে ৯০ থেকে ১০০ কিলোমিটার প্রতি ঘণ্টা বাতাসের গতিবেগ হতে পারে বলে সতর্কতা জারি করেছে আইএমডি। কমলা সতর্কতা জারি করা হয়েছে কলকাতা, হাওড়া, হুগলী, নদীয়া এবং পূর্ব মেদিনীপুরে।

সঙ্গে থাকুন ➥
X