চোখ রাঙাচ্ছে ঘূর্ণাবর্ত, কিছুক্ষণের মধ্যে বাংলায় ধেয়ে আসছে প্রবল দুর্যোগ: আবহাওয়ার খবর

Published on:

West bengal weather

উত্তর বাংলাদেশে গভীর নিম্নচাপের জেরে কলকাতা সহ জেলায় জেলায় প্রবল বৃষ্টি হচ্ছে। এক নাগাড়ে হওয়া বৃষ্টিতে রীতিমতো জলের তলায় চলে গিয়েছে কলকাতা সহ বহু জেলায়। আজ রবিবার সকাল থেকেই কালো মেঘে ঢেকে রয়েছে আকাশ। সেইসঙ্গে মাঝেমধ্যে আকাশে বিদ্যুতের গর্জনও শোনা যাচ্ছে। হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, নতুন করে একটি ঘূর্ণাবর্ত-এর সৃষ্টি হয়েছে।

তৈরী ঘূর্ণাবর্ত

হাওয়া অফিসের তরফে জানা গিয়েছে, আজ ২৫ আগস্ট পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশের উপর একটি ঘূর্ণাবর্ত সৃষ্টি হবে। এই ঘূর্ণাবর্তের প্রভাবে কলকাতা সহ দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। এর পাশাপাশি কিছু জেলায় বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে ও বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শুধু তাই নয়, বঙ্গোপসাগরে আবার একটি নিম্নচাপও তৈরী হবে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজ দক্ষিণবঙ্গের বহু জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হতে পারে বলে বুলেটিন জারি করেছে আলিপুর। আর আলিপুর আবহাওয়া দফতরের বুলেটিন অনুসারে, আজ পূর্ব ও পশ্চিম বর্ধমান,বীরভূম, বাঁকুড়া, পুরুলিয়া, কলকাতা, ঝাড়গ্রাম, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে এবং দক্ষিণ ২৪ পরগনায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে বাড়ি থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বীরভূম পশ্চিম বর্ধমান এবং পুরুলিয়া জেলায়। এই তিন জেলার উদ্দেশ্যে কমলা সতর্কতা জারি করা হয়েছে।

উত্তরবঙ্গের আবহাওয়া

এবার আসা যাক উত্তরবঙ্গের আবহাওয়া প্রসঙ্গে। আজ রবিবার উত্তরবঙ্গের একের পর এক জেলা যেমন দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার জলপাইগুড়ি, মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে বিশেষ সতর্কতা জারি করা হয়েছে দার্জিলিং জেলার জেলার উদ্দেশ্যে। অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। জারি করা হয়েছে হলুদ সতর্কতা। ফলে আপনারও যদি এই বর্ষার মরসুমে দার্জিলিং যাওয়ার পরিকল্পনা হয়ে থাকে তাহলে যাওয়ার আগে ১০ বার ভেবে নিন।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X